সোমবার ২২ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

EIMPA: প্রেক্ষাগৃহে কমল ছবি দেখানোর খরচ, টিকিটের মূল্য কি কমবে? এসভিএফ কর্ণধারের কাছে খোলা চিঠিতে কী আবেদন জানালেন প্রযোজক রাণা সরকার?

নিজস্ব সংবাদদাতা | ১৮ জুন ২০২৪ ২০ : ৪৩


নিজস্ব সংবাদদাতা: দীর্ঘ লড়াইয়ের পর বাংলায় কমতে চলেছে প্রেক্ষাগৃহে ছবি দেখানোর খরচ। এবং তা এক ধাক্কায় অনেকটাই। টলিউডের হল মালিক, পরিবেশক এবং প্রযোজকদের নিয়ে গঠিত সংগঠন ‘ইম্পা’র উদ্যোগে কমল বাংলা ছবির ডিজিটাল প্রোজেকশন চার্জ। একটু বুঝিয়ে বলা যাক বিষয়টা। হিন্দি, মালয়লম সহ যেকোনও ভাষার ছবি বাংলার কোনও প্রেক্ষাগৃহে দেখাতে হলে খরচ পড়ত সাড়ে ৫ হাজার টাকার মতো। আর বাংলা ছবি দেখাতে গেলে এক ধাক্কায় সেই খরচ বেড়ে দাঁড়াত গিয়ে ৭ হাজার টাকা! সহজ কথায়, প্রেক্ষাগৃহে প্রজেক্টর ভাড়ার খরচের জন্যই বাড়ত ছবির খরচ। তা কতটা কমল বাংলা ছবি দেখানোর খরচ? ইম্পার সভাপতি পিয়া সেনগুপ্ত বললেন, "এবার থেকে প্রেক্ষাগৃহে প্রতি বাংলা ছবি দেখানোর সাপ্তাহিক খরচ দাঁড়াবে ২,১০০ টাকা। তার উপর থাকবে জিএসটি। সেটিও খুব বেশি না"। পাশাপাশি পিয়া আরও যোগ করেন, " 'ইউএফও'-র সঙ্গে এই বিষয়ে অনেকদিন আলোচনা চলছিল আমাদের। এতদিনে তাদের তরফে সদুত্তর পেলাম। তবে এই বিষয়ে 'কিউব' কী করবে, তা আমি সত্যিই জানি না"।

প্রসঙ্গত, বাংলার বেশিরভাগ প্রেক্ষাগৃহে মূলত 'ইউএফও' ও 'কিউব' সংস্থার প্রজেক্টর চলে। জানিয়ে রাখা ভাল, 'কিউব' সংস্থাটি রয়েছে ছবি প্রযোজনা সংস্থা 'এসভিএফ'-এর অধীনে।
এবার এই প্রসঙ্গে 'এসভিএফ' সংস্থার দুই অন্যতম কর্ণধার শ্রীকান্ত মোহতা এবং মহেন্দ্র সোনিকে সমাজমাধ্যমে খোলা চিঠি লিখলেন 'জাতিস্মর', 'চতুষ্কোণ' ছবি খ্যাত প্রযোজক রাণা সরকার। সেই চিঠিতে 'এসভিএফ'-এর কর্ণধারদের 'দাদা' ডেকে তিনি অনুরোধ করেছেন, যাতে 'কিউব'-এর তরফেও প্রেক্ষাগৃহে প্রোজেকশন চার্জ কমানো হয়। রাণার যুক্তি, 'ইউএফ'-ওর সংস্থার সমান সেই প্রজেকশন খরচ নেমে আসলে আখরে লাভ হবে বাংলা সিনেমার। কারণ বাংলার অধিকাংশ প্রেক্ষাগৃহে 'ইউএফ'-ওর তুলনায় অনেকটাই বেশি রয়েছে 'কিউব' সংস্থার প্রজেক্টর। এখানেই না থেমে রাণা আরও লেখেন, তাঁর বলতে কোনও দ্বিধা নেই বাংলা ছবিকে বহু দিন ধরে বাঁচিয়ে রাখার অন্যতম মূল কাণ্ডারি হল এফভিএফ। তাই বর্তমানে বাংলা ছবির এই দুঃসময়ে 'কিউব'-এর খরচ কমিয়ে সেই এসভিএফ কর্ণধাররা ফের একবার পাশে দাঁড়াবেন বলেই বিশ্বাস রাণার। চিঠির একেবারে শেষে শ্রীকান্ত মোহতা এবং মহেন্দ্র সোনির উদ্দেশ্যে এই জাতীয় পুরস্কারপ্রাপ্ত 'ছোট প্রযোজক'-এর আবেদন, "এই কাজটি করলে আমার মতো বহু ছোট প্রযোজকেরা আরও বাংলা ছবি বানানোর সাহস পাবে"। 
প্রেক্ষাগৃহে ছবির খরচ কমলেও টিকিটের মূল্য কী কমবে? আজকাল.ইন-এর এই প্রশ্নের জবাবে দক্ষিণ কলকাতার অন্যতম একটি জনপ্রিয় প্রেক্ষাগৃহ 'নবীনা'র কর্ণধার নবীন চৌখানি বললেন, "দেখুন, ব্যাপারটা একটু বুঝিয়ে বলি। এই যে ডিজিটাল প্রজেকশনের উপর নতুন নিয়ম লাগু হল, তা শুধুমাত্র 'টু কে প্রজেক্টর' নয় এমন ধরনের প্রজেক্টরের উপর সীমাবদ্ধ। উদাহরণস্বরূপ বলতে পারি, নবীনা, প্রিয়া-এইসব প্রেক্ষাগৃহে বসানো রয়েছে 'টু কে প্রজেক্টর'।

"তবে হ্যাঁ, বাংলার বেশিরভাগ প্রেক্ষাগৃহের প্রজেক্টর 'টু কে' নয়। তাই সেইসব প্রেক্ষাগৃহ এই নিয়মের আওতায় পড়বে। বাংলা ছবির বাজারের জন্য যা সত্যি ভাল খবর। তবে এর জন্য মনে করার কোনও কারণ নেই এই নয়া নিয়মের ফলে টিকিটের মূল্য কমবে!"




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Pareenita: পুরোনো কলকাতা আর স্বাধীনতা সংগ্রামের মাঝেই ফুটে উঠল গৌরব-দেবচন্দ্রিমার প্রেম, প্রকাশ্যে 'পরিনীতা'র ...

Exclusive: বিদেশের মঞ্চে মুখোমুখি মমতা শঙ্কর ও স্বস্তিকা মুখোপাধ্যায়, শাড়ির আঁচল বিতর্কে উঠে এল নতুন কোন কথা?...

Deadpool & Wolverine: 'উলভারিন' এর সঙ্গে পর্দায় আসবেন শাহরুখ? হদিস দিলেন স্বয়ং হিউ জ্যাকম্যান!...

Ranbir Kapoor: দীপিকা এবং ক্যাটরিনাকে আদৌ কি তিনি ঠকিয়েছিলেন? প্রথমবার বিস্ফোরক রণবীর! ...

Shah Rukh Khan: নিজের প্রতিটি ছবিতে অভিনয়ের পাশাপাশি এই কাজটি করবেই শাহরুখ! 'বাদশা'র অজানা কথা ফাঁস বিখ্যাত আ...

Arjun-Sreeja: অর্জুনের সব ছবি মুছে সোশ্যাল মিডিয়ায় আনফলো করলেন স্ত্রী সৃজা, নেপথ্যে সম্পর্কের ভাঙন?...

Anindita Sarbadhicari: হৃদরোগে আক্রান্ত অনিন্দিতা সর্বাধিকারী, অ্যাঞ্জিওপ্লাস্টির পর কেমন আছেন পরিচালক?...

Swastika Mukherjee: বাংলাদেশের কঠিন পরিস্থিতির জন্য নিজের কাজের মুক্তি আটকালেন স্বস্তিকা মুখোপাধ্যায় ...

Surjo premier: অবশেষে বড়পর্দায় 'সূর্য' উদয়, টলিউডে তারকাখচিত সন্ধ্যার সাক্ষী থাকলেন কারা?...

Ranveer-Sanjay: 'ধুরন্ধর' রণবীর, ভিলেন সঞ্জয় দত্ত? কবে থেকে শুটিং শুরু আদিত্য ধরের আগামী ছবির?...

Suriya: আদিম সময় থেকে বর্তমান, মোট ক'টি অবতারে 'কাঙ্গুভা'য় ধরা দেবেন সূরিয়া? ...

Deva: পিছোল শাহিদ কাপুরের আগামী ছবির মুক্তি! প্রেক্ষাগৃহে তা হলে কবে আসছে 'দেবা'?...

Bengali serial: পর্দার প্রিয় জুটি 'মহারাজ'-'পূজারিণী', অফস্ক্রিন কেমন কেমিস্ট্রি জমলো প্রতীক-রত্নপ্...

Pankaj Tripathi : তাঁকে নিয়ে তৈরি হওয়া মিম দেখে আদৌ খুশি হন? মুখ খুললেন পঙ্কজ ত্রিপাঠী...

Exclusive: ‘আলোচনায় বসা উচিত সরকারের’, বাংলাদেশ নিয়ে মত কবীর সুমনের...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া