শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | '০.০০১ শতাংশ গাফিলতি থাকলেও শুধরে নেওয়া উচিত', নিট কর্তৃপক্ষকে কড়া বার্তা সুপ্রিম কোর্টের

Kaushik Roy | ১৮ জুন ২০২৪ ১৪ : ৫৭Kaushik Roy


বীরেন ভট্টাচার্য: নিট পরীক্ষায় যদি সামান্যতমও ভুল হয়ে থাকে, তাহলে তার মোকাবিলা করতে হবে অত্যন্ত গুরুত্ব দিয়ে। নিট নিয়ে নানান ধরণের অনিয়মের অভিযোগ সংক্রান্ত মামলার শুনানিতে নির্দেশ দিল অবকাশকালীন বিক্রম নাথ এবং বিচারপতি এসভি ভাট্টির বেঞ্চ। মেডিক্যালে ভর্তির জন্য সর্বভারতীয়স্তরে চালু হওয়া নিট পরীক্ষা সংক্রান্ত দায়ের হওয়া সমস্ত মামলা একত্রিত করেছেন বিচারপতিরা। ২ সপ্তাহের মধ্যে এনটিএ এবং কেন্দ্রীয় সরকারের থেকে জবাব চেয়েছে সুপ্রিম কোর্ট। আগামী ৮ জুলাই মামলার পরবর্তী শুনানি। এদিন কেন্দ্রীয় সরকার এবং ন্যাশনাল টেষ্টিং এজেন্সি তথা এনটিএ এর আইনজীবী কানু আগরলওয়াল এবং বিচারপতি বর্ধমান কৌশিকের উদ্দেশে মৌখিকভাবে শীর্ষ আদালতের অবকাশকালীন বেঞ্চ মন্তব্য করে, "এমনকী, যদি কারও তরফে ০.০০১ শতাংশও গাফিলতি থাকে তার মোকাবিলা করতে হবে বিস্তারিতভাবে। এই সমস্ত বিষয় প্রতিপাক্ষিক মামলা হিসেবে বিবেচনা করা চলবে না।" নিট পরীক্ষায় দুর্নীতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে শীর্ষ আদালত। বিচারপতি এসভি ভাট্টি বলেন, প্রবেশিকা পরীক্ষায় অসাধু উপায় অবলম্বন করে চিকিৎসক হওয়া ব্যক্তি সমাজের জন্য প্রচণ্ড ক্ষতিকর। পাশাপাশি তিনি কেন্দ্রীয় সরকার তথা এটিএ কে মনে করিয়ে দেন, নিট পরীক্ষা উত্তীর্ণ হওয়ার জন্য পড়ুয়ারা যে পরিশ্রম করেন, সে সম্পর্কে বিচারপতিরা অবগত।

বিচারপতি ভাট্টি বলেন, "মনে করুন, একজন ব্যক্তি যিনি অনিয়ম করলেন এবং উত্তীর্ণ হয়ে চিকিৎসক হলেন, তিনি সমাজের পক্ষে অনেক বেশি ক্ষতিকর হয়ে উঠবেন। আমরা জানি, পরীক্ষার্থীরা এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য কতটা পরিশ্রম করেন।" তিনি স্পষ্ট জানিয়ে দেন, এনটিএ কে সক্রিয়ভাবে কাজ করতে হবে এবং যদি কোনও ভুল হয়ে থাকে তাহলে তা স্বীকার করতে হবে এবং তারপরেই নিট পরীক্ষার প্রতি জনসাধারণের আস্থা ফিরে আসবে। বিচারপতি মন্তব্য করেন, "যদি আপনাদের কোনও ভল হয়ে থাকে, তাহলে আপনাদের বলতে হবে, যে ভুল হয়েছে। সেই পদক্ষেপই আমরা করব এবং তারফলেই একমাত্র আপনাদের কাজের প্রতি আস্থা ফিরে আসবে। যদি সমস্ত পরীক্ষার্থীর পারফরম্যান্স খতিয়ে দেখা যায়, তাহলে অবশ্যই ধরা পড়বে কোথায় ভুল হয়েছে, কতগুলি ফোন ব্যবহার করা হয়েছে। আমরা অবশ্যই পদক্ষেপ করব তবে ছুটির সময় একটু ধীরে পদক্ষেপ করব।"

নিট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনার তদন্তের গতিপ্রকৃতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মামলাকারীরা। ৬ জুলাই শুরু হতে চলেছে নিট পরীক্ষার কাউন্সেলিং। সেই পরিস্থিতিতে তদন্তের স্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এদিনের শুনানিতে বিচারপতি বিক্রম নাথ বলেন, "আমরা আপনাদের থেকে সময়ে পদক্ষেপ চাই।" জবাবে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, গত সপ্তাহে ১,৫৬৩ জন পরীক্ষার্থীকে গ্রেস মার্ক পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখান থেকেই প্রমাণ হয়, কর্তৃপক্ষ পড়ুয়াদের সম্পর্কে উদ্বিগ্ন। এদিকে, আজ যন্তরমন্তরে জমায়েত হয়ে বিক্ষোভ করে আম নেতা, কর্মীরা। নিট পরীক্ষায় অনিয়ম নিয়ে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে তদন্তের দাবি করেন তিনি। আপ নেতা এবং দিল্লির মন্ত্রী সৌরভ ভরদ্বাজ বলেন, "নিটে পরীক্ষার্থীর সংখ্যা ২৪ লক্ষ। এই পরীক্ষার জন্য তাঁরা দৈনিক ১৬ থেকে ১৮ ঘণ্টা সময় ব্যায় করেছেন। কখনও শোনা যায়নি, পরীক্ষার পাস করার জন্য ঘুষ দিতে হয়েছে।" তিনি বলেন, "কিছু পড়ুয়া সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। আমরা চাই বিষয়টির তদন্তের জন্য একটি কমিটি গঠান করা হোক এবং সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্ত করা হোক।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মণিপুরে বড় সাফল্য পুলিশ ও সেনার, যৌথ অভিযানে উদ্ধার বিপুল বিস্ফোরক ...

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



06 24