বুধবার ২৪ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

'০.০০১ শতাংশ গাফিলতি থাকলেও শুধরে নেওয়া উচিত', নিট কর্তৃপক্ষকে কড়া বার্তা সুপ্রিম কোর্টের

Kaushik Roy | ১৮ জুন ২০২৪ ১৪ : ৫৭


বীরেন ভট্টাচার্য: নিট পরীক্ষায় যদি সামান্যতমও ভুল হয়ে থাকে, তাহলে তার মোকাবিলা করতে হবে অত্যন্ত গুরুত্ব দিয়ে। নিট নিয়ে নানান ধরণের অনিয়মের অভিযোগ সংক্রান্ত মামলার শুনানিতে নির্দেশ দিল অবকাশকালীন বিক্রম নাথ এবং বিচারপতি এসভি ভাট্টির বেঞ্চ। মেডিক্যালে ভর্তির জন্য সর্বভারতীয়স্তরে চালু হওয়া নিট পরীক্ষা সংক্রান্ত দায়ের হওয়া সমস্ত মামলা একত্রিত করেছেন বিচারপতিরা। ২ সপ্তাহের মধ্যে এনটিএ এবং কেন্দ্রীয় সরকারের থেকে জবাব চেয়েছে সুপ্রিম কোর্ট। আগামী ৮ জুলাই মামলার পরবর্তী শুনানি। এদিন কেন্দ্রীয় সরকার এবং ন্যাশনাল টেষ্টিং এজেন্সি তথা এনটিএ এর আইনজীবী কানু আগরলওয়াল এবং বিচারপতি বর্ধমান কৌশিকের উদ্দেশে মৌখিকভাবে শীর্ষ আদালতের অবকাশকালীন বেঞ্চ মন্তব্য করে, "এমনকী, যদি কারও তরফে ০.০০১ শতাংশও গাফিলতি থাকে তার মোকাবিলা করতে হবে বিস্তারিতভাবে। এই সমস্ত বিষয় প্রতিপাক্ষিক মামলা হিসেবে বিবেচনা করা চলবে না।" নিট পরীক্ষায় দুর্নীতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে শীর্ষ আদালত। বিচারপতি এসভি ভাট্টি বলেন, প্রবেশিকা পরীক্ষায় অসাধু উপায় অবলম্বন করে চিকিৎসক হওয়া ব্যক্তি সমাজের জন্য প্রচণ্ড ক্ষতিকর। পাশাপাশি তিনি কেন্দ্রীয় সরকার তথা এটিএ কে মনে করিয়ে দেন, নিট পরীক্ষা উত্তীর্ণ হওয়ার জন্য পড়ুয়ারা যে পরিশ্রম করেন, সে সম্পর্কে বিচারপতিরা অবগত।

বিচারপতি ভাট্টি বলেন, "মনে করুন, একজন ব্যক্তি যিনি অনিয়ম করলেন এবং উত্তীর্ণ হয়ে চিকিৎসক হলেন, তিনি সমাজের পক্ষে অনেক বেশি ক্ষতিকর হয়ে উঠবেন। আমরা জানি, পরীক্ষার্থীরা এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য কতটা পরিশ্রম করেন।" তিনি স্পষ্ট জানিয়ে দেন, এনটিএ কে সক্রিয়ভাবে কাজ করতে হবে এবং যদি কোনও ভুল হয়ে থাকে তাহলে তা স্বীকার করতে হবে এবং তারপরেই নিট পরীক্ষার প্রতি জনসাধারণের আস্থা ফিরে আসবে। বিচারপতি মন্তব্য করেন, "যদি আপনাদের কোনও ভল হয়ে থাকে, তাহলে আপনাদের বলতে হবে, যে ভুল হয়েছে। সেই পদক্ষেপই আমরা করব এবং তারফলেই একমাত্র আপনাদের কাজের প্রতি আস্থা ফিরে আসবে। যদি সমস্ত পরীক্ষার্থীর পারফরম্যান্স খতিয়ে দেখা যায়, তাহলে অবশ্যই ধরা পড়বে কোথায় ভুল হয়েছে, কতগুলি ফোন ব্যবহার করা হয়েছে। আমরা অবশ্যই পদক্ষেপ করব তবে ছুটির সময় একটু ধীরে পদক্ষেপ করব।"

নিট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনার তদন্তের গতিপ্রকৃতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মামলাকারীরা। ৬ জুলাই শুরু হতে চলেছে নিট পরীক্ষার কাউন্সেলিং। সেই পরিস্থিতিতে তদন্তের স্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এদিনের শুনানিতে বিচারপতি বিক্রম নাথ বলেন, "আমরা আপনাদের থেকে সময়ে পদক্ষেপ চাই।" জবাবে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, গত সপ্তাহে ১,৫৬৩ জন পরীক্ষার্থীকে গ্রেস মার্ক পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখান থেকেই প্রমাণ হয়, কর্তৃপক্ষ পড়ুয়াদের সম্পর্কে উদ্বিগ্ন। এদিকে, আজ যন্তরমন্তরে জমায়েত হয়ে বিক্ষোভ করে আম নেতা, কর্মীরা। নিট পরীক্ষায় অনিয়ম নিয়ে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে তদন্তের দাবি করেন তিনি। আপ নেতা এবং দিল্লির মন্ত্রী সৌরভ ভরদ্বাজ বলেন, "নিটে পরীক্ষার্থীর সংখ্যা ২৪ লক্ষ। এই পরীক্ষার জন্য তাঁরা দৈনিক ১৬ থেকে ১৮ ঘণ্টা সময় ব্যায় করেছেন। কখনও শোনা যায়নি, পরীক্ষার পাস করার জন্য ঘুষ দিতে হয়েছে।" তিনি বলেন, "কিছু পড়ুয়া সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। আমরা চাই বিষয়টির তদন্তের জন্য একটি কমিটি গঠান করা হোক এবং সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্ত করা হোক।"




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Panchayat Election: ত্রিপুরায় বিজেপির জয়জয়কার! ভোটের আগেই ৭০ শতাংশ পঞ্চায়েতের দখল নিল গেরুয়া শিবির...

Viral: চা-ওয়ালার মেয়ে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, রেজাল্ট হাতে বাবা'কে জড়িয়ে কান্না, বস্তিতে থেকে স্বপ্নপূরণের ...

Delhi: ইউপিএসসি'র প্রস্তুতির জন্য দিল্লিতে আসাই কাল হল, জলমগ্ন রাস্তায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু যুবকের ...

Union Budget: মাছ খাওয়া নিয়ে ঠাট্টা করেছেন বারবার! সেই মোদি সরকারের বাজেটেই মৎস্যজাত দ্রব্যে ছাড়, কেন?...

NEET Row: রি-টেস্টের দরকার নেই, ২০২৪ নিট-ইউজি পরীক্ষা বাতিল করল না সুপ্রিম কোর্ট ...

INS Brahmaputra:‌ আচমকা আগুন লাগল আইএনএস ব্রহ্মপুত্রে, নিখোঁজ এক নৌসেনা অফিসার...

Anant Ambani, Radhika Merchant : ৬৪০ কোটির বাড়ি, ৩০০ কোটির জেট! অনন্ত আম্বানির বিয়ের উপহারের তালিকা জেনে নিন...

Microsoft employee in Bengaluru rides autorickshaw on weekends to combat loneliness

Paytm founder would love to fund THIS vending machine for street dogs

SC stays UP government’s Kanwar Yatra order asking eateries to display food stall owner’s names

Agniveer scheme : অগ্নিবীর নিয়ে কী বললেন সেনাকর্তা ?

Kejriwal health : তিহার জেলে কেমন আছেন কেজরিওয়াল ?

Amit attack : শরদ-উদ্ধবকে তীব্র আক্রমণ করলেন অমিত শাহ, কেন? ...

Bike accident : রিল বানাতে গিয়ে প্রাণ হারাল তরুণ

Congress attack : টিডিপিকে তীব্র আক্রমণ করল কংগ্রেস

সোশ্যাল মিডিয়া