বুধবার ২৪ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

France-Austria: এমবাপের চোট, জিতলেও মন ভরাতে পারল না ফ্রান্স

Sampurna Chakraborty | ১৮ জুন ২০২৪ ০২ : ৪৪


ফ্রান্স - (ওবার-আত্মঘাতী)

অস্ট্রিয়া -

আজকাল ওয়েবডেস্ক: জয় দিয়ে ইউরো কাপ শুরু করল ফ্রান্স। সোমবার রাতে অস্ট্রিয়াকে ১-০ গোলে হারাল বিশ্বকাপের রানার্সরা। ম্যাক্সিমিলিয়ান ওবারের আত্মঘাতী গোলে জিতল লে ব্লুজরা।‌ তবে এই ফ্রান্স সেই ফ্রান্স নয়। এই এমবাপে সেই এমবাপেও নয়। যা কাতার বিশ্বকাপে দেখা গিয়েছিল। ফেভারিট হিসেবে জার্মানিতে এসেছে ফ্রান্স। কিন্তু দিদিয়ের দেশঁর দলের খেলা দেখে মন ভরল না। বরং আরও সমস্যায় পরে গেল ফ্রান্স। রক্তাক্ত অবস্থায় মাঠ ছাড়েন এমবাপে। তাঁর নাকে চোট লেগেছে। তারওপর রেফারির অনুমতি না নিয়ে মাঠে প্রবেশ করে অহেতুক হলুদ কার্ডও দেখেন ফ্রান্সের অধিনায়ক। জিতলেও ইউরোর ওপেনিং ম্যাচ সুখকর হল না বিশ্বকাপ রানার্সদের। শারীরিক ফুটবল খেলে দু'দলই। একাধিক চোট এবং কার্ড হয়। তবে ফ্রান্সের তারকাখচিত দলের ফ্রি ফ্লোয়িং ফুটবল রুখে দেওয়ার জন্য প্রশংসা করতেই হবে অস্ট্রিয়ার। একতরফা ম্যাচ হওয়া উচিত ছিল। কিন্তু শেষ মিনিট পর্যন্ত লড়াই করে রাগ্নিকের দল। তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়লেও এমবাপের চোট চিন্তায় রাখবে দেশঁকে‌‌। ম্যাচ শেষে মাঠে দেখা যায়নি তাঁকে। 

স্কোরলাইন দেখে ম্যাচের গতিপ্রকৃতি নির্ধারণ করা যাবে না। অনেক বেশি আক্রমনাত্মক ফুটবল খেলে দুই দলই। গোল সংখ্যা বেশি হওয়া উচিত ছিল। ফ্রান্স-অস্ট্রিয়া ম্যাচ শুরু থেকেই গতিশীল। অধিনায়ক হিসেবে বড় টুর্নামেন্টে অভিষেক কিলিয়ান এমবাপের। শুরুতেই কম শক্তিশালী অস্ট্রিয়ার বিরুদ্ধে গোল তুলে নেওয়ার জন্য ঝাঁপায় ফরাসিরা। ম্যাচের ৮ মিনিটের মাথায় প্রথম সুযোগ বিশ্বকাপ রানার্সদের। হার্নান্দেজের থেকে বল পেয়ে গতি বাড়িয়ে বিপক্ষের বক্সে ঢুকে পড়েন এমবাপে। তাঁর শট বাঁচান অস্ট্রিয়ার গোলকিপার পেন্টজ‌। প্রথমার্ধে এটাই ফ্রান্সের সেরা সুযোগ। দু'প্রান্ত দিয়ে আক্রমণ শানাচ্ছিলেন ডেম্বেলে এবং এমবাপে। তারমধ্যে গ্রিজম্যানের নিখুঁত সেটপিস। আধিপত্য ছিল ফ্রান্সের। গোল লক্ষ্য করে চার-পাঁচটা শটও নেয় এমবাপে, গ্রিজম্যানরা। কিন্তু তেকাঠিতে রাখতে পারেনি। তবে প্রথমার্ধে অস্ট্রিয়া খুব একটা সুযোগ না পেলেও, তাঁরা ম্যাচ থেকে হারিয়ে যায়নি। মাঝে মধ্যেই বিক্ষিপ্ত আক্রমণ করার চেষ্টা করে। তাঁদের সেরা সুযোগ ৩৬ মিনিটে। সাবিতজারের থেকে বল পেয়ে সামনে একা মাইগনানকে পেয়েও ফরাসি কিপারকে পরাস্ত করতে পারেননি বাউমগার্টনার। অনবদ্য সেভ হুগো লরিসের উত্তরসূরির। কিছুটা ভাগ্যের জোরেই বিরতির আগে এগিয়ে যায় ফ্রান্স। তিনজনকে কাটিয়ে বক্সের মধ্যে বল ভাসান এমবাপে। বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের গোলেই ঢুকিয়ে দেন ম্যাক্সিমিলিয়ান ওবার। আত্মঘাতী গোল। এই একটি মুহূর্ত ছাড়া খুব বেশি নড়বড়ে দেখায়নি অস্ট্রিয়াকে। হাই-প্রেসিং, ফাস্ট ট্রানজিশন ফুটবলে দলকে রপ্ত করান‌ রালফ রাগ্নিক। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের দায়িত্ব ছাড়ার পর অস্ট্রিয়ার জাতীয় দলের কোচ হন। তাঁর কোচিংয়ে বিশ্বকাপ ফাইনালিস্টদের টক্কর দেয় আন্ডারডগরা।‌ তবে ফ্রান্সের থেকে আরও ভাল ফুটবল প্রত্যাশিত ছিল। এমবাপের থেকেও।

বিশ্বকাপের ছন্দে পাওয়া যায়নি তারকা ফুটবলারকে। ম্যাচের ৫৫ মিনিটে সিটার নষ্ট এমবাপের। যা বিশ্বাসযোগ্য নয়। মাঝমাঠ থেকে বল টেনে নিয়ে গিয়ে বিপক্ষের বক্সে ঢুকেও কিপারের সঙ্গে ওয়ান টু ওয়ান পরিস্থিতিতে বাইরে মারেন এমবাপে। এর থেকেই স্পষ্ট, চেনা ছন্দে নেই ফরাসি তারকা। দ্বিতীয়ার্ধে ম্যাচ অনেক বেশি ওপেন হয়ে যায়। একটা সময় দুই দলের বল পজেশন সমান সমান ছিল। তবে দ্বিতীয়ার্ধের মাঝামাঝি গোলেরও সুযোগ এসেছিল ফ্রান্সের সামনে। কিন্তু ডেম্বেলে, কন্তের শট লক্ষ্যভ্রষ্ট হয়। তবে কৃতিত্ব দিতেই হবে অস্ট্রিয়ার রক্ষণ সংগঠনকে। একইসঙ্গে শেষ মিনিট পর্যন্ত আগ্রাসী মনোভাব। অন্যদিকে গোলের নীচে অনবদ্য ফ্রান্সের কিপার। দুটো নিশ্চিত গোল বাঁচান তিনি। 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Paris Olympics: হাতে বেশি সময় নেই, প্যারিসে গেমস ভিলেজে হানা দিল কোভিড, অলিম্পিক্স হবে তো?...

Calcutta Football League: কলকাতা লিগে একের পর এক লজ্জাজনক পারফরম্যান্স! পেনাল্টি মিসের বহরে পুলিশের সঙ্গে ড্র মোহনবাগানে...

Lionel Messi: কোপা ফাইনালের চোটের জেরে এমএলএস অল স্টার ম্যাচে নেই মেসি, মাঠে ফিরবেন কবে?...

Sri Lanka: ‌ভারতের বিরুদ্ধে জিততে এই বর্ষীয়ানকে দীর্ঘদিন পর দলে ফেরাল শ্রীলঙ্কা...

Olympics: ‌‌গেমস ভিলেজে অ্যান্টি সেক্স শয্যা, শোরগোল পড়ে গেল প্যারিসে ...

East Bengal: ‌অভিনবত্বে ভরা, আগামী মরশুমের ২৩ ফুটবলারকে প্রকাশ্যে আনল লাল–হলুদ...

T20 World Cup: ‌আমেরিকায় বিশ্বকাপ করতে গিয়ে আখেরে বিপুল ক্ষতি হল আইসিসির ...

Virat Kolhi: ‌বিরাটকে দরাজ সার্টিফিকেট বাবরের

Gautam Gambhir:‌ আর কতদিন জাতীয় দলে?‌ রোহিত–বিরাটকে নিয়ে বড় আপডেট গম্ভীরের ...

Team India: ‌শ্রীলঙ্কা উড়ে গেল টিম ইন্ডিয়া, দলের সঙ্গে গেলেন হার্দিক...

Paris Olympics: নীরজ চোপড়া, পিভি সিন্ধুদের জন্য বড় ঘোষণা করল বিসিসিআই, এক্স হ্যান্ডেলে পোস্ট করলেন জয় শাহ...

Women's Asia Cup: শ্রীলঙ্কায় রিচা-হরমনপ্রীতের ঝোড়ো ব্যাটিং, ইতিহাস গড়ে এশিয়া কাপের সেমিফাইনালে ভারত...

East Bengal: ‌শহরে হাজির ইস্টবেঙ্গলের নতুন বিদেশি দিয়ামানতাকোস...

Hardik Pandya: ‌একদিকে বিবাহবিচ্ছেদ, অন্যদিকে অধিনায়কত্ব না পাওয়া, অবশেষে মুখ খুললেন হার্দিক...

Hardik Pandya:‌ হার্দিককে কেন নেতা বাছা হল না?‌ জানা গেল আসল কারণ ...

সোশ্যাল মিডিয়া