মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

লোকসভা নির্বাচন ২০২৪ | Lok Sabha Election: ভোট শেষ আর ফলাফলের মাঝে দু'দিন কী করলেন প্রার্থীরা?

Riya Patra | ০৩ জুন ২০২৪ ২০ : ১৯Riya Patra



রিয়া পাত্র 
১৯ এপ্রিল থেকে ১জুন, ৭ দফায় ভোট হয়েছে দেশে। বাংলাতেও নির্বাচন হয়েছে ৭ দফায়। ভোট শেষের দুদিন পর ফলাফল ঘোষণা ৪জুন। এই দুটো দিন কী করছেন প্রার্থীরা? টেনশন, ক্লান্তি নাকি মেজাজ ফুরফুরে? 
কলকাতায় ভোট হয়েছে একেবারে শেষ দফায়। দক্ষিণ কলকাতার তৃণমূল কংগ্রেস প্রার্থী মালা রায় ভোট শেষে একটুও বিশ্রাম নিচ্ছেন না। তাঁর বক্তব্য, 'ভোট মিটলেই প্রার্থীর দায়িত্ব শেষ হয়ে যায় না।' তাহলে কীভাবে কাটল এই দুদিন? বলছেন, 'ভোটের দিনের মতোই চাপ থাকে গণনাতেও। ৭ বিধানসভা, ৫৯ ওয়ার্ড, গণনার আগে একগুচ্ছ কাগজ তৈরি থেকে নানাবিধ কাজ রয়েছে।' কর্মীদের সঙ্গে বসে দেখভাল করছেন সমস্ত কাজ। কলকাতা দক্ষিণের বাম প্রার্থী সায়রা শাহ হালিম ভোট মিটিয়ে কিছুটা ক্লান্ত। ফলাফলের আগের দিন একটু বিশ্রাম নিলেন। যাদবপুরের তৃণমূল কংগ্রেস প্রার্থী সায়নী ঘোষ ফলাফলের আগে আর কিছুই বলতে নারাজ। তবে বাম প্রার্থী সৃজন ভট্টাচার্য্য ছুটে বেড়াচ্ছেন লোকসভার নানা জায়গায়। ১৯ এপ্রিল থেকে ১জুন, ৭ দফায় ভোট হয়েছে দেশে। বাংলাতেও নির্বাচন হয়েছে ৭ দফায়। ভোট শেষের ঠিক ৩ দিনের মাথায় ফলাফল ঘোষণা। ঠিক এই সময়টায় কী করছেন প্রার্থীরা? টেনশন, ক্লান্তি নাকি মেজাজ ফুরফুরে? কেউ বলছেন ভোট মিটিয়ে ঘুম হয়েছে শান্তিতে, কেউ বলছেন শান্তি একেবারে ফলাফলের পর।

কলকাতা দক্ষিণে ভোট হয়েছে একেবারে শেষ দফায়। ভোট শেষের পরেই কথা বলা গেল তৃণমূল কংগ্রেস প্রার্থী মালা রায়ের সঙ্গে। ভোট শেষে একটুও বিশ্রাম নিচ্ছেন না। তাঁর বক্তব্য, 'ভোট মিটলেই যদি প্রার্থীর দায়িত্ব শেষ হয়ে যায় না।' তাহলে কীভাবে কাটল এই দুদিন? বলছেন, 'ভোটের দিনের মতোই চাপ থাকে গণনাতেও। ৭ বিধানসভা, ৫৯ ওয়ার্ড, গণনার আগে একগুচ্ছ কাগজ তৈরি থেকে নানাবিধ কাজ রয়েছে।' কর্মীদের সঙ্গে বসে দেখভাল করছেন সমস্ত কাজ। অপেক্ষা আগামিকাল ভোরের। কলকাতা দক্ষিণের বাম প্রার্থী সায়রা শাহ হালিম ভোট মিটিয়ে নানা কাজের পর কিছুটা ক্লান্ত। ফলাফলের আগের দিন একটু বিশ্রাম নিলেন। যাদবপুরের তৃণমূল কংগ্রেস প্রার্থী সায়নী ঘোষ ফলাফলের আগে আর কিছুই বলতে নারাজ। তবে বাম প্রার্থী সৃজন ভট্টাচার্য্য ছুটে বেড়াচ্ছেন কেন্দ্রের নানা জায়গায়। দলীয় কার্যালয়ে ভাঙা গলায় একের পর এক মিটিং করছেন। ভোট শেষের পর বিশ্রাম নিলেন কি? জানালেন, 'ভোটের দিন থেকেই নানা জায়গায় বাম কর্মী সমর্থকরা আক্রান্ত হয়েছেন। রবিবার সকাল থেকেই নানা জায়গায় তাঁদের সঙ্গে কথা বলছি।' কখনও যাচ্ছেন সোনারপুর, কখনও যাদবপুরের কার্যালয়। ভোট আর ফলাফলের মাঝের দুটো দিনই তাঁর রাজনৈতিক পরিমণ্ডলে কাটল। কলকাতা উত্তরের বিজেপি প্রার্থী তাপস রায় আবার ভোট মিটতেই পরদিন সকালে খুঁটিয়ে পড়েছেন সব খবরের কাগজ। 'কী করছেন?' প্রশ্নের উত্তরে গড়গড় করে বলে গেলেন সারাদিনের রুটিন। সকালে ওঠা থেকে খবরের কাগজ পড়া, প্রাতঃরাশ সারা, একগুচ্ছ ফোন, কর্মীদের সঙ্গে দফায় দফায় আলোচনা, নির্বাচনের দায়িত্ব ছিল যাঁদের কাঁধে তাঁদের সঙ্গে কথা বলা, স্ট্রং রুম ঘুরে আসা, এসবই এই দু' দিনের রুটিন ছিল তাঁর। বারাসাত কিম্বা বসিরহাট, বিজেপি, তৃণমূল কংগ্রেস কিম্বা আইএসএফ প্রার্থী, ভোট মেটার পরেও ফুরসৎ নেই। একগুচ্ছ কাজ নিয়ে দৌড় ঝাঁপ চলছেই। বসিরহাটের তৃণমূল কংগ্রেস প্রার্থী হাজি নুরুল যদিও খুব একটা চাপ নিচ্ছেন না। ফলাফলের আগে সন্ধেয় জেলা পরিষদের এক মেম্বারের সঙ্গে হালকা ছলে আলোচনা করছেন, কত মার্জিনে জিতবেন তা নিয়ে। বলছেন, 'দেখুন আমার টেনশন হয় না। আমি ফুরফুরে মেজাজেই আছি।' অন্যদিকে ডায়মন্ড হারবারের সিপিএম প্রার্থীর গলায় ক্ষোভ এখনও স্পষ্ট। নির্বাচনের দিন থেকে দায়িত্ব যেন বেড়েছে প্রতীক উর-এর। বললেন, 'ভোটের পর থেকে কর্মী, এজেন্ট যাঁরা হুমকির মুখে পড়ছেন, তাঁদের সঙ্গে কথা বলছি।' বাম প্রার্থীর মতে, তাঁর নির্বাচন শুরু হবে আসলে ৪ তারিখের পর থেকে।
শেষের আগের দফায় ভোট ছিল তমলুকের। তমলুকের বাম প্রার্থী সায়ন ব্যানার্জি নিজের ভোট মিটিয়ে অন্য প্রার্থীদের হয়ে প্রচারও করেছেন। মাঝে ফুরফুরে মেজাজে গান গেয়ে আপাতত ভোটের ফলাফলের আগের দিন নিজের কেন্দ্র তমলুকে ফিরে গিয়েছেন পরিস্থিতি খতিয়ে দেখতে। অন্যদিকে গণনার আগে, শেষ মুহূর্তের কাজ নিয়ে অসম্ভব ব্যস্ত তমলুকের তৃণমূল কংগ্রেস প্রার্থী দেবাংশু ভট্টাচার্য। দমদমের তৃণমূল কংগ্রেস প্রার্থী, সৌগত রায়ও বেজায় ব্যস্ত। রিল্যাক্স করছেন সুইমিং পুলে।
শ্রীরামপুরে ভোট মিটেছে ২০মে। নিজের ভোট শেষে দলের অন্য প্রার্থীদের হয়ে প্রচার করেছেন সেখানকার তৃণমূল কংগ্রেস প্রার্থী কল্যাণ ব্যানার্জি। তবে সেই সঙ্গেই বিশ্রাম নিয়েছেন বাড়িতে। বর্ষীয়ান নেতা জানালেন, 'মাঝের কয়েকটা দিন বাড়িতে বিশ্রাম নিয়েছি, ঠিক করে খাওয়া দাওয়া করেছি। নাতি নাতনিদের সঙ্গে সময় কাটিয়েছি।' ফলাফলের আগে শেষ মুহূর্তে এখন ফের চূড়ান্ত ব্যস্ততা। জায়গায় জায়গায় ঘুরছেন, কর্মীদের সঙ্গে বৈঠক করছেন, যাচ্ছেন স্ট্রং রুমে। নিজের ভোট পর্ব মেটার পর অন্য প্রার্থীদের হয়ে প্রচার করেছেন বাম প্রার্থী দীপ্সিতা ধরও। সেই কারণেই ক্লান্তি থাকলেও সেটা দূর খরার সুযোগ হয়নি তাঁর। ফলাফলের আগের শেষ দু' দিনেও শ্রীরামপুর থেকে কলকাতা একগুচ্ছ কর্মসূচি ছিল। ২৫ মে ভোট মিটে গিয়েছে বিষ্ণুপুর, বাঁকুড়ায়। মাঝে কয়েকদিন কিছুটা চাপমুক্ত থাকলেও বিশ্রাম নেওয়া হয়নি বিষ্ণুপুরের তৃণমূল কংগ্রেস প্রার্থী সুজাতা মণ্ডলের। ফলাফলের আগে কর্মীদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন, পুজো দিয়েছেন মন্দিরে মন্দিরে। শেষদিনে ঠায় রয়েছেন স্ট্রং রুমে। অন্যদিকে বাঁকুড়ার তৃণমূল কংগ্রেস প্রার্থী অরূপ চক্রবর্তী শেষ মুহূর্তে পরপর মিটিং সারছেন কাউন্টিং এজেন্টদের সঙ্গে।
 মালদা উত্তরের বিজেপি প্রার্থী খগেন মুর্মু, তাঁর ভোট মিটেছে ৭ মে। নির্বাচনের পরেও টানা কর্মসূচি চলেছে। বলছেন, 'কাউন্টিং এজেন্টদের নিয়ে একাধিক বৈঠক করেছি। যথাযথ ট্রেনিং দিয়েছি।' দার্জিলিং লোকসভার তৃণমূল কংগ্রেস প্রার্থী গোপাল লামা। ভোট মিটে গিয়েছে ২৬ এপ্রিল। টানা প্রচার শেষে, ভোট মিটিয়ে অল্প বিশ্রাম নিয়ে ফের কাজে নেমে পড়েছেন। জানালেন, 'নির্বাচন মিটে যাওয়ার পর আমার নিজস্ব সমাজসেবামূলক সংস্থায় সময় দিয়েছি। প্রচারের কারণে দু মাস সময় দিতে পারিনি ওদিকে। কাউন্টিং এজেন্টদের ট্রেনিং দিয়েছি।'




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



06 24