SNU

রবিবার ২৩ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

আন্তর্জাতিক আদালতের নির্দেশ অমান্য, গাজায় হামলা অব্যাহত ইজরায়েলের

Pallabi Ghosh | ২৫ মে ২০২৪ ২০ : ৪৬


আজকাল ওয়েবডেস্ক: প্যালেস্টাইনের রাফাতে ইজরায়েলের চলমান হামলা বন্ধের নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। শুধু তাই নয়, ইজরায়েলি সৈন্যদের ওই এলাকা ছেড়ে দেওয়ার জন্যও বলা হয়েছে।
শুক্রবার (২৪ মে) হেগভিত্তিক রাষ্ট্রসংঘের সর্বোচ্চ আদালত ইজরায়েলকে এ নির্দেশ দেয়। আদালতের বিচারকরা বলেছেন, ইজরায়েল গাজার বাসিন্দাদের নিরাপত্তার ব্যাপারে যেসব প্রতিশ্রুতি দিয়েছে এবং রাফা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার ক্ষেত্রে যে প্রক্রিয়া ব্যবহার করছে সেটিতে তাঁরা সন্তুষ্ট নন।
আইসিজের প্রধান বিচারপতি নওয়াফ সালাম বলেন, রাফাতে তাৎক্ষণিকভাবে ইজরায়েলের যে কোনও হামলা বন্ধ করতে হবে। যে হামলায় গাজার প্যালেস্টাইনি ও তাদের অবস্থা ক্ষতিগ্রস্ত হতে পারে।
রাফায় মানবিক পরিস্থিতি বিপর্যয়কর মন্তব্য করে তিনি যত দ্রুত সম্ভব সেখানে ইজরায়েলি সৈন্যদের হামলা বন্ধ করার নির্দেশ দেন।
এর আগে রাফাতে ইজরায়েলের হামলা বন্ধের দাবি নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতের দারস্থ হয় দক্ষিণ আফ্রিকা। গাজায় ইজরায়েল গণহত্যা চালাচ্ছে দাবি করে করে দেশটি সেখানে হামলা বন্ধ করতে আবেদন জানায়।
দক্ষিণ আফ্রিকার আবেদন আমলে নিয়ে শুক্রবার রাফাতে হামলা বন্ধের নির্দেশ দিয়েছেন আইসিজের বিচারকরা। রায় দিতে পারলেও রায় কার্যকর করানোর ক্ষমতা নেই আইসিজের। এর আগে ইউক্রেনে আগ্রাসন বন্ধের জন্য রাশিয়াকে নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু রাশিয়া তা মানেনি।
প্যালেস্টাইনের গাজার রাফা শহরে হামলা বন্ধে আন্তর্জাতিক বিচার আদালতের আদেশকে নৈতিকভাবে অগ্রহণযোগ্য বলল ইজরায়েল। আন্তর্জাতিক আদালতের রায়কে তোয়াক্কা না করে রাফার দক্ষিণপূর্ব দিকে অগ্রসর হচ্ছে ইজরায়েলি বাহিনী। তাছাড়া আদালতের আদেশের পরপরই রাফায় হামলা চালায় ইজরায়েল।
গত বছরের ৭ অক্টোবর থেকে ইজরায়েলি বাহিনীর অব্যাহত হামলায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৫ হাজার ৮৫৭ প্যালেস্টাইননি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮০ হাজার ২৯৩।
আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) রায় মানার বাধ্যতাবাধকতা রয়েছে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। একই সঙ্গে গাজা যুদ্ধ ইস্যুতে আইসিজের রায় সকল পক্ষ অবশ্যই মেনে চলবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Death: মার্কিন মুলুকে গুলিতে প্রাণ গেল অন্ধ্রপ্রদেশের যুবকের...

Israel: ইজরায়েলের জেলে গাজা থেকে আটক ৩৬ পণবন্দীর মৃত্যু...

Tajikistan: তাজিকিস্তানে নিষিদ্ধ হল হিজাব, বাতিল ‌ইদের ছুটিও...

Turkey: তুরস্কে দাবানলে মৃত পাঁচ

Pakistan: কোরআন অবমাননার দায়ে পাকিস্তানে পর্যটককে জীবন্ত পুড়িয়ে হত্যার অভিযোগ ...

Pakistan: ‌পাকিস্তানে সেনাবাহিনীর গাড়িতে বিস্ফোরণ, মৃত পাঁচ সেনা ...

SHEIKH HASINA: ২ দিনের ভারত সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা...

Myanmar: সু চির জন্মদিনে খোপায় ফুল পরায় ২২ জনকে গ্রেপ্তার...

PUTIN : ভিয়েতনাম সফরে পুতিন

Rishi Sunak: নিজ আসনেই হারতে পারেন ঋষি সুন‌ক!‌ দাবি সমীক্ষায়...

Vladimir Putin: উত্তর কোরিয়ায় পুতিনকে ঘিরে ব্যাপক উন্মাদনা ...

Bangladesh: কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৯ জনের মৃত্যু ...

Joe Biden: আমেরিকায় বসবাসরত ৫ লক্ষ অবৈধ শরণার্থীকে নাগরিকত্ব দিচ্ছেন বাইডেন...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU