শনিবার ২৫ মে ২০২৪

সম্পূর্ণ খবর

SSKM: একই সঙ্গে শরীরে হৃদ্‌যন্ত্র ও ফুসফুস প্রতিস্থাপনে নজির

Rajat Bose | ১৪ মে ২০২৪ ০৯ : ৩৫


সাগরিকা দত্ত চৌধুরি:‌ ‌‌হৃদ্‌যন্ত্র–ফুসফুস একত্রে প্রতিস্থাপনের বিরল নজির ঘটতে চলেছে রাজ্যে। ফের ব্রেন ডেথ হল এসএসকেএম হাসপাতালে। সোমবার দক্ষিণ ২৪ পরগনার ফলতার বাসিন্দা অরুণ কুলের (৫২) ব্রেন ডেথ হয়। মরণোত্তর অঙ্গদানের পর তাঁর দুটি অঙ্গ প্রতিস্থাপিত হচ্ছে একজন রোগীর শরীরেই। ওই জেলারই বছর আঠেরোর এক তরুণের হৃদ্‌যন্ত্র ও ফুসফুস প্রতিস্থাপনের অপারেশন এসএসকেএমে শুরু হয়েছে ‌‌সোমবার রাতে।
চিকিৎসকেরা জানিয়েছেন, প্রতিস্থাপনের ওই অস্ত্রোপচার সফল হলে তা হবে পূর্ব ভারতে প্রথম নজির। শেষ খবর, ঘণ্টা দশেকের লম্বা সেই অপারেশন শেষ হতে হতে মঙ্গলবার সকাল হয়ে যাওয়ার কথা। দুটি কিডনি প্রতিস্থাপন সফল ভাবে মিটলেও লিভার প্রতিস্থাপনের অপারেশন শেষ হতে হতেও আজ সকাল হয়ে যাওয়ার কথা। কিডনি প্রতিস্থাপনের পর স্থিতিশীল রয়েছেন দুই গ্রহীতা। একজন কিডনি গ্রহীতা হলেন এসএসকেএমের ২৮ বছরের এক রোগী। দাতার অপর একটি কিডনি দান করা হয় কমান্ড হাসপাতালের ৩২ বছরের এক রোগীর শরীরে। লিভার দেওয়া হয় এসএসকেএমের ৫১ বছরের মহিলাকে। 
এমনিতে হৃদ্‌যন্ত্র–ফুসফুস একত্রে প্রতিস্থাপনের নজির বিরল। পাশাপাশি, হৃদ্‌যন্ত্র ও ফুসফুস আলাদা ব্যক্তির শরীরে প্রতিস্থাপিত হলে যে ঝুঁকি থাকে, একযোগে হৃদ্‌যন্ত্র–ফুসফুস প্রতিস্থাপনে সেই সব ঝুঁকিই প্রায় দ্বিগুণ হয়ে যায়। এর মধ্যে যেমন রয়েছে নতুন অঙ্গকে শরীরের প্রত্যাখ্যান করা, তেমনই রয়েছে প্রতিস্থাপন পরবর্তী সংক্রমণ। 
এসএসকেএমের চিকিৎসকরা জানাচ্ছেন, বছর আঠেরোর তরুণ হৃদ্‌যন্ত্র–ফুসফুস গ্রহীতা জন্মগত হৃদ্‌যন্ত্রের অসুখের রোগী। সেই কারণেই তাঁর ফুসফুসীয় ধমনি এবং ফুসফুসের ভিতরকার ব্রঙ্কাসগুলিও সঙ্কীর্ণ। তাই পর্যাপ্ত অক্সিজেন জোগাতে অক্ষম তাঁর ফুসফুস। অর্থাৎ, শুধু হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন হলে পুরো সুস্থ জীবনে ফেরা তাঁর সম্ভব নয়। সে জন্যই একযোগে ফুসফুসও প্রতিস্থাপন করা হচ্ছে। 
যাঁর জোড়া অঙ্গ প্রতিস্থাপিত হচ্ছে সোমবার তরুণের বুকে, শুক্রবার পর্যন্ত সেই অরুণ কুলেও অবশ্য সুস্থই ছিলেন দুর্ঘটনার আগে। বিষ্ণুপুরে একটি বিয়েবাড়ির নিমন্ত্রণে গিয়ে রাস্তা পেরনোর সময়ে একটি স্কুটার তাঁকে সজোরে ধাক্কা মারে। মারাত্মক আঘাত লাগে মাথায়। স্থানীয় হাসপাতাল ঘুরে প্রথমে তাঁকে এমআর বাঙুর হাসপাতাল ও পরে বাঙুর ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেসে (বিআইএন) ভর্তি করা হয়। এমআর বাঙুরেই সিটি স্ক্যানে ধরা পড়েছিল মস্তিষ্কে অভ্যন্তরীণ রক্তক্ষরণের বিষয়টি। তাই বিআইএনে স্থানান্তর করা হয় তাঁকে। কিন্তু রাতের দিকে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ফের তাঁকে স্থানান্তর করা হয় এসএসকেএমের ট্রমাকেয়ার সেন্টারে। সেখানে শনিবার প্রৌঢ়ের মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয় ঠিকই। কিন্তু তাতেও শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি। রবিবার চিকিৎসকরা বুঝতে পারেন, রোগী ক্রমেই ব্রেন ডেথের দিকে এগোচ্ছেন। তারপর চিকিৎসকরা কাউন্সেলিং করলে বাড়ির লোক মরণোত্তর অঙ্গদানে সম্মতি দেয়।

‌‌







বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

Cyclone Remal: ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, কলকাতায় বন্ধ থাকবে বিমান পরিষেবা, বাতিল বহু ট্রেন ...

LOOM: "লুম কথা", এক অভিনব উদ্যোগ

টানা দু' মাস কলকাতার একাংশে ১৪৪ ধারা! জানিয়ে দিলেন শহরের নগরপাল...

RAIL: চাইলেও পাওয়া যাবেনা ছুটি, রেমাল মোকাবিলায় সিদ্ধান্ত শিয়ালদা ডিভিশনে ...

HC: রাজভবনের শ্লীলতাহানি ইস্যুতে পুলিশি তদন্তে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ...

WEATHER: ধেয়ে আসছে ‘রেমাল’, রবিবারই হবে ল্যান্ডফল

মৌ রায়চৌধুরীর বর্ণময় জীবনের উদযাপনে অগণিত মানুষের শ্রদ্ধাঞ্জলি ...

TRAIN: ট্রাফিক ব্লকের কারণে কাটোয়া শাখায় বাতিল বেশ কয়েকটি ট্রেন...

CID : বাংলাদেশের সাংসদ খুনের ঘটনায় পশ্চিমবঙ্গ থেকে একজনকে আটক করল সিআইডি...

SNU: এস এন ইউ-তে আন্তর্জাতিক সেমিনার এবং এনএমআর ওয়ার্কশপ...

Kolkata: আজ কলকাতায় ভোটের প্রচার মমতার, একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ ...

WEATHER: নিম্নচাপের জেরে অতি ভারী বৃষ্টি বাংলায়

RESCUE: কলকাতা থেকে অপহরণ হওয়া শিশুকে বিহার থেকে উদ্ধার করল কলকাতা পুলিশ...

Calcutta Highcourt: ৫ লক্ষ ওবিসি সার্টিফিকেট বাতিলের নির্দেশ হাই কোর্টের ...

Election Commission: পদ থেকে ‌সরানো হল আরও দুই আইএএস আধিকারিককে, যুক্ত থাকতে পারবেন না নির্বাচনের কাজে ...

Kolkata HighCourt: ‌পুলিশের ‘‌অতিসক্রিয়তা’‌ নিয়ে প্রশ্ন, আদালতের দ্বারস্থ শুভেন্দু ও হিরণ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া