বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | Mamata Banerjee: ক্যা করতে গেলে আমার জিন্দা লাশ পেরোতে হবে মোদিবাবুকে: মমতা

Pallabi Ghosh | ১৩ মে ২০২৪ ১৬ : ১৫Pallabi Ghosh


পল্লবী ঘোষ, বনগাঁ: মতুয়াদের দিতে হবে নিঃশর্ত নাগরিকত্ব। সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর হওয়ার পর থেকে একটাই দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ভোটের প্রচারে বাংলার যে প্রান্তেই গেছেন, সেখানেই এ প্রসঙ্গে জোর গলায় দাবি জানিয়েছেন। পঞ্চম দফার ভোটের ৬ দিন আগে বনগাঁয় প্রথমবার পা দিয়ে সেই এক সুর তাঁর কণ্ঠে।
বনগাঁর মাটিতে পৌঁছেই ঠাকুরবাড়ির স্মৃতি ঘাটতে ঘাটতে আবেগপ্রবণ হয়ে পড়েন মমতা। মমতার কথায়, "ভোটের স্বার্থে অনেকেই ঠাকুরবাড়ি নিয়ে কথা বলেন। অথচ ঠাকুরবাড়ির সঙ্গে আমার ৩০ বছরের সম্পর্ক। আমি বড়মাকে হাসপাতালে ভর্তি করিয়ে চিকিৎসা করিয়েছি। শতবর্ষে বড়মাকে বঙ্গবিভূষণ দিয়ে শ্রদ্ধার্ঘ্য জানিয়েছি। হরিচাঁদ ঠাকুরের জন্মদিনে রাজ্য সরকার ছুটি দিয়েছে। বিশ্ববিদ্যালয় হয়েছে। বড়মার বড় বৌমা মমতা বালা ঠাকুরের সঙ্গে আমার দীর্ঘদিনের সম্পর্ক। একসময় বনগাঁর সাংসদ ছিলেন। এখন তাঁকে আমরা রাজ্যসভার সাংসদ করেছি। বিজেপির যারা এত কথা বলছেন, তাঁরা কী করেছেন দেখাতে পারবেন?"
বনগাঁ লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থীকে কটাক্ষ করে মমতা বলেন, "শান্তনু ৫ বছরে কী করেছেন? নাগরিকত্ব দেবে বলে টাকা তুলেছেন। সব জানি আমি। আপনাদের বিজেপির প্রার্থীকে আগে আবেদন করতে বলুন। তিনি করছেন না কেন জানেন? কারণ বিদেশি হয়ে যাবেন। নিজের বেলায় আঁটি শুটি, পরেরবেলায় দাঁত কপাটি!"
সিএএ ইস্যু ঘিরে মমতার বক্তব্য, "গতকাল বাংলায় এসে মোদি বলেছেন, ক্যা কার্যকর হবেই। জেনে রাখুন মোদিবাবু, আমি মতুয়াদের অধিকার কাড়তে দেব না। ক্যা লাগু করার আগে আমার জিন্দা লাশের উপর দিয়ে মোদিবাবুকে যেতে হবে। আমি এনআরসি করতে দেব না। মতুয়াদের ভালবাসলে নিঃশর্ত নাগরিকত্ব দিচ্ছেন না কেন? সত্যি বলতে, আমি আমার বাবা মায়ের জন্মদিন জানি না। মৃত্যুদিন জানি। সার্টিফিকেট নেই। কীভাবে আনব? আবার বলছি, নিঃশর্ত নাগরিকত্ব দিলে আপত্তি নেই। এটা একটা ভয়ঙ্কর চক্রান্ত। ইউনিফর্ম সিভিল কোডের মতো। মোদির গ্যারান্টি ফর টুয়েন্টি গ্যারান্টি।"
মমতার রাজনৈতিক জীবনের শুরু থেকেই বনগাঁ তৃণমূলের শক্ত ঘাঁটি। বনগাঁর বর্তমান চেয়ারম্যান গোপাল শেঠের পিতা, প্রাক্তন সাংসদ ভূপেন শেঠকেও আজকের সভায় স্মরণ করেন মমতা। বাম আমলে বাংলায় হাতে গোনা যে কয়েকটি জায়গায় তৃণমূলের দাপট ছিল, তার মধ্যে অন্যতম এই কেন্দ্র। ২০১৯ সালে প্রথমবার বনগাঁ লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতিই ছিল তৃণমূল-গড়ের গেম চেঞ্জার। দীর্ঘদিনের তৃণমূল-গড় ছিনিয়ে নেয় বিজেপি। পুনরায় গড় দখলে কেন্দ্রের সিএএ ইস্যুকে হাতিয়ার বানিয়েছেন দলের সুপ্রিমো। আজকের সভা শুরু থেকে শেষলগ্ন পর্যন্ত ঢাঙ্কা, কাঁসরের শব্দে মুখরিত ছিল। বক্তব্যের শেষে মতুয়াদের সঙ্গে বাজনা বাজিয়ে, পা মিলিয়ে খোশ মেজাজে ধরা দেন মমতা।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



05 24