বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | EXCLUSIVE: জনতা এবার 'মালা' বদল করবে: সায়রা হালিম

Riya Patra | ০৪ এপ্রিল ২০২৪ ১৬ : ১৫Riya Patra


প্রীতি সাহা
বালিগঞ্জ উপনির্বাচনে বামেদের প্রার্থী ছিলেন তিনি। ওই কেন্দ্রে তৃণমূলের বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে লড়ে দলকে দ্বিতীয়স্থানে নিয়ে আসেন। একপর লোকসভা নির্বাচনেও তাঁর উপরেই ভরসা রাখছে দল।তিনি সিপিএম-এর কলকাতা দক্ষিণ কেন্দ্রের প্রার্থী সায়রা শাহ হালিম। সিপিএম-এর চিকিৎসক নেতা ডা. ফুয়াদ হালিমের স্ত্রী । অন্যদিকে অভিনেতা নাসিরুদ্দিন শাহ"র ভাইঝি।

* মালা রায় এবং দেবশ্রী চৌধুরির মতো হেভিওয়েট প্রার্থীর বিরুদ্ধে লড়াই কতটা কঠিন? 

সায়রা: নির্বাচনে লড়াই করার ক্ষেত্রে হেভি বা লাইট ওয়েট প্রার্থী বলে কিছু হয় না। তৃণমূল দুর্নীতির রাজনীতি করছে আর বিজেপি ধর্ম নিয়ে রাজনীতি। তাই মানুষ ক্লান্ত হয়ে পড়েছেন। পরিবর্তন চাইছেন তাঁরা। জনতা এবার "মালা" বদল করবে। 

* জনসংযোগের ক্ষেত্রে পারিবারিক ঐতিহ্য কাজে লাগছে?

সায়রা: আমার রাজনৈতিক মতাদর্শ রয়েছে। তাই পরিবারে কে বা কারা রয়েছেন তার থেকেও বেশি জরুরী মানুষের কাছে কতটা পৌঁছতে পারছি।

* আপনার দলের কোনও তারকা প্রচারক আসছেন আপনার প্রচারে?

সায়রা: তথাকথিত তারকা যাঁদের বলা হয়, তাঁরা আমার কাছে তারকা নন। মানুষের জন্য এগিয়ে আসা ব্যক্তিই তারকা। হ্যাঁ তাঁরা আসছেন। আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য, ডিওয়াইএফআই নেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়, অভিনেত্রী ঊষসী চক্রবর্তী আসছেন প্রচারে। 

* বামেরা বিজেপি সরকারকে কেন্দ্র থেকে হঠাতে সক্ষম বলে মনে করছেন? 

সায়রা: বিজেপির দুর্নীতি সকলের সামনে এসে পড়েছে। বিজেপি সরকারের ইলেক্টোরাল বন্ডের মত দুর্নীতি ফাঁস হয়েছে। তাই মানুষ নিশ্চয়ই চাইবেন সরকার পরিবর্তন হোক। 

* জনসংযোগে কতটা সাড়া পাচ্ছেন? 
সায়রা: বেশ ভাল। অনেকেই তাঁদের সমস্যা তুলে ধরছেন। যে কথা বলছেন সেটা অত্যন্ত জরুরী। সকলের কাছ থেকে ভালই সাড়া পাচ্ছি।

* ভাষাগত কি একটা সমস্যা আছে? আমার মনে হয়েছে, আপনি বাংলা ভাষায় অতটা সড়গড় নন। এর জন্য কি ভোটারদের কাছে আপনার কথা পৌঁছে দিতে কোনও সমস্যা হচ্ছে? 
সায়রা: একেবারেই সমস্যা হচ্ছে না। কারণ, মানুষের বডি ল্যাঙ্গোয়েজেই স্পষ্ট, তাঁরা অন্যান্য রাজনৈতিক দলগুলির কাজকর্মের জন্য তাদের ওপর কতটা ক্ষুব্ধ ও বিরক্ত। একইসঙ্গে এটাও ভোটাররা তাঁদের শারীরিক ভাষার মাধ্যমে বুঝিয়ে দিচ্ছেন যে তাঁরা আমাদের সমর্থন করার জন্য মনস্থির করেই ফেলেছেন। ফলে এই কেন্দ্রে মুখের ভাষার থেকেও স্পষ্ট হয়ে উঠেছে মানুষের অভিব্যক্তি।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



04 24