বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Tollywood: মহানায়কের পর মহানায়িকা! সুচিত্রা সেনের প্রত্যাবর্তনের খবরে উত্তাল শহর

নিজস্ব সংবাদদাতা | ০১ এপ্রিল ২০২৪ ২০ : ২৩


তিনি মহানায়িকা। তাঁর জীবন তিনি নিজের মতো করে সাজিয়েছিলেন। পর্দা এবং তার বাইরের জগৎ তিনি দক্ষতার সঙ্গে সামলেছিলেন। ছবির চিত্রনাট্য নিয়ে প্রচণ্ড খুঁতখুঁতে। বিপরীতে উত্তমকুমারই থাকুন বা সঞ্জীবকুমার, অশোককুমার কিংবা দেবানন্দ বা দিলীপ কুমার, তিনি নিপুণ দক্ষতায় তাঁর চরিত্রগুলোকে আরও বেশি গ্রহণযোগ্য করতেন। অসামান্য ব্যক্তিত্ব তাঁর। তার জোরেই ফিরিয়েছিলেন সত্যজিৎ রায়ের ‘দেবী চৌধুরাণী’র অফার। নিজের নীতিতে কোনও আপোস না করে কাজ করে গিয়েছেন। নিজের ইচ্ছাতেই চলে গিয়েছেন নির্জনে। আমৃত্যু বাইরের আর কারও সামনে আসেননি। এহেন কিংবদন্তি ৬ এপ্রিল তাঁর জন্মদিনে নতুন রূপে ফিরছেন। আই.সি.সি.আর-এর অবনীন্দ্রনাথ গ্যালারিতে হতে চলেছে এক বিশেষ প্রদর্শনী "সুচিত্রা"। শুরু তাঁর জন্মদিনে, ৬ এপ্রিল। চলবে ১২ এপ্রিল পর্যন্ত। 



কী থাকবে সেই প্রদর্শনীতে? এক ঘর সুচিত্রা সেন অভিনীত ছবির অরিজিনাল পোস্টার। আয়োজক কলকাতার ‘পোস্টার বয়’ হিসেবে পরিচিত বিশিষ্ট ভিনটেজ ফিল্ম পোস্টার ও ফিল্ম পাবলিসিটি মেটেরিয়াল কালেক্টর সুদীপ্ত চন্দ। উদ্বোধনে মুনমুন সেন। উপস্থিত থাকবেন আরও বিশিষ্ট জনেরা। এর আগে অমিতাভ বচ্চনের ছবির পোস্টার নিয়ে ‘বচ্চননামা’, পরে রাহুল দেববর্মনের সুরারোপিত ছবির পোস্টার নিয়ে ‘পঞ্চমনামা’ বানিয়ে শহরে বেশ সাড়া ফেলেছিলেন সুদীপ্ত। মাঝে ত্রিপুরায় সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ছবির পোস্টার নিয়েও একটা প্রর্দশনী করেন প্রথম সারির গয়না বিপণির উদ্যোগে। ২০১৮-এর পর আবারও এই উদ্যোগ তাঁর। শুধুই কি পোস্টার? না, থাকবে ছবির বুকলেট, গানের বই। জীবনে একবারই গান রেকর্ড করেছিলেন মহানায়িকা। গৌরীপ্রসন্ন মজুমদারের কথায়, রবীন চট্টোপাধ্যায়ের সুরে ‘আমার নতুন গানের নিমন্ত্রণে আসবে কি’ গানটি রেকর্ড হয়েছিল মেগাফোন কোম্পানি থেকে। থাকবে সেই রেকর্ডটি। এছাড়াও বিজ্ঞাপন, ম্যাগাজিন কভার, ফিল্ম স্টিলস্— সব মিলিয়ে শুধুই সুচিত্রার স্মৃতি।

শ্যামসুন্দর কোং জুয়েলার্সের নিবেদন "সুচিত্রা"য় সহযোগিতা করেছেন সুরজিৎ কালা। প্রদর্শনীর জন্য বিশেষ পোস্টার ডিজাইন করেছেন দিল্লির অলঙ্করণশিল্পী সিদ ঘোষ। প্রদর্শনী সম্বন্ধে সুদীপ্ত বলেছেন, "আমি তখন ভবানীপুরের মিত্র ইনস্টিটিউশনে পড়ি। পূর্ণ সিনেমায় অমিতাভের ‘দ্য গ্রেট গ্যাম্বলার’ ছবির পোস্টার দেখে আকৃষ্ট হই। সেটাই ছিল আমার প্রথম সংগ্রহ। সেই থেকে পুরনো দিনের হাতে আঁকা পোস্টার সংগ্রহ শুরু। এগুলোর যথাযথ সংরক্ষণ হওয়া প্রয়োজন। সুচিত্রা সেনকে নিয়ে এমন কাজ আশা করি সবার ভাল লাগবে।"



এদিন সুরজিৎ কালার উদ্যোগে প্রকাশ পাবে সুচিত্রা সেন অভিনীত ছবির পোস্টার সম্বলিত বাংলা নববর্ষের ক্যালেন্ডার। সুদীপ্ত চন্দের সংগ্রহ থেকে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া