মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Weather Update: বসন্তে শিলাবৃষ্টি শহরে

Riya Patra | ২১ মার্চ ২০২৪ ১৫ : ১০


আজকাল ওয়েবডেস্ক: বসন্তে শিলাবৃষ্টি শহরে। ভরা বসন্তের মাঝে শীতের অনুভূতি ছিল বুধবার থেকেই। হাওয়া অফিসের তরফে আগেই জানা গিয়েছিল, বেলা বাড়লে রোদের দেখা পাওয়া গেলেও, আজও মনোরম আবহাওয়া থাকবে গোটা বাংলায়। তবে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গেই আকাশের মুখ ভার হয়। বৃষ্টি নামে শহরে। বৃহস্পতিবার দুপুরে নিউটাউন সহ শহরের একাধিক জায়গায় শিলাবৃষ্টি হয়।
আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজকেও। বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায়। সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার পর্যন্ত আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। তাপমাত্রা ১৮ থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলাতেই ঝড়বৃষ্টি হবে।
এর আগে বুধবার সন্ধেয় জানা গিয়েছিল, রেকর্ড গড়ে ফেলেছে চলতি বছরের মার্চ। পরিসংখ্যান বলছে দীর্ঘ ৫৪ বছরের মধ্যে ২০২৪-এর মার্চ মাসের তাপমাত্রা সবথেকে কম সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় দ্বিতীয় স্থানে। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২১.১ ডিগ্রি। যা মার্চের এই সময়ের স্বাভাবিক তাপমাত্রা থেকে ১৩ ডিগ্রি কম। ৫৪ বছরে দ্বিতীয় শীতলতম ২০ মার্চ কলকাতায়। পরিসংখ্যান বলছে ১৯৭০ থেকে ২০২৪, এই দীর্ঘ প্রায় সাড়ে পাঁচ দশকের সময়কালে এর আগে ২০০৩ সালে মার্চ সাক্ষী ছিল এই ধরনের নিম্নমুখী তাপমাত্রার। ২০০৩-এর ১৩ মার্চ তাপমাত্রা ছিল ২০.০৩ ডিগ্রি। ফের ২০২৪-এর ২০ মার্চ তাপমাত্রা নামল ২১.১ ডিগ্রিতে। উল্লেখ্য, এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৭ ডিগ্রি।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া