মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

Aajkaal

RBI: ‌‌ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক

RBI: ‌‌ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক

RB | ০৭ ডিসেম্বর ২০২২ ১২ : ২০


আজকাল ওয়েবডেস্ক: ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর্থিক মন্দা, মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রাখতেই এই সিদ্ধান্ত। এবার রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। এর ফলে রেপো রেট বেড়ে ৬.২৫ শতাংশে পৌঁছল। চলতি বছরের মে মাস থেকে এই নিয়ে পঞ্চমবার রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ জানিয়েছেন, মূল্যবৃদ্ধির দিকটি মাথায় রেখেই রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে গাড়ি বা গৃহঋণের ইএমআই আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। সেই সঙ্গে বাড়তে পারে অন্যান্য ঋণের ইএমআইও।
এর আগে সেপ্টেম্বরে ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছিল রেপো রেট। যার ফলে ৫.৯ শতাংশে গিয়ে দাঁড়িয়েছিল বৃদ্ধির হার। মে মাসে রেপো রেট বেড়েছিল ৪০ বেসিস পয়েন্ট। পরে জুনে ফের তা ৫০ বেসিস পয়েন্ট বাড়ে। অর্থাৎ গত কয়েক মাসে লাগাতার বেড়েই চলেছে রেপো রেট। যার জেরে ব্যবসায়ী থেকে ঋণগ্রহীতা সাধারণ মানুষ, সকলকেই সমস্যায় পড়তে হয়েছে। 
এটা ঘটনা করোনা আবহে অর্থনীতির উপরে যে মন্দার ছায়া তৈরি হয়েছিল, তার জেরেই আড়াই বছরেরও বেশি সময় ধরে রেপো রেটে কোনও পরিবর্তন করা হয়নি। তবে গত মে মাস থেকে ফের রেপো রেট বাড়াতে শুরু করে আরবিআই। চলতি বছরের মে থেকে এই নপঞ্চমবার বাড়ল রেপো রেট।



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

সোশ্যাল মিডিয়া