শনিবার ২০ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle Hacks: স্ক্রিনটাইম কমাতে চাইছেন? কি টিপস দিচ্ছেন থেরাপিস্ট?

নিজস্ব সংবাদদাতা | ২৬ ফেব্রুয়ারী ২০২৪ ১৮ : ১৩


আজকাল ওয়েবডেস্ক: বাড়ন্ত স্ক্রিনটাইম প্রভাবিত করছে সকলকেই। চোখের সমস্যা বাড়ছে খুদেদের। বড়দেরও লাইফ স্টাইল জনিতে সমস্যা দেখা দিচ্ছে। সবথেকে বেশি ক্ষতি হচ্ছে পর্যাপ্ত ঘুমের। অনেকে চেষ্টা করছেন স্ক্রিন টাইম কমাতে কিন্তু পারছেন না। সেক্ষেত্রে কি টিপস দিচ্ছেন থেরাপিস্টরা?
মনের জোর চাই। জীবনধারার যে কোন পরিবর্তন আনতে এটাই হল চাবিকাঠি। রাত জেগে সিরিজ দেখা বা সোশ্যাল মিডিয়ায় চোখ রাখা অনেকটা নেশার মতো হয়ে যায়। একাকীত্ব কাটাতেও অনেকে রাত জেগে সময় কাটান সোশ্যাল মিডিয়ার পাতায়। সেক্ষেত্রে নিজেকে প্রশ্ন করুন- যা করছি সেটা আমার শরীরের জন্য ঠিক কিনা। তাহলে নিজেকেই অনুপ্রাণিত করতে পারবেন এই অভ্যাস পরিবর্তনের জন্য।
স্মার্টফোনের গ্রে-স্কেল সেটিংস পরিবর্তন করুন। থেরাপিস্টরা মনে করছেন ফোনের রঙিন আলো  অনেক সময় আকর্ষণ বাড়িয়ে তোলে। 
ফোনের নোটিফিকেশন, দিনের নির্দিষ্ট সময়ের পর বন্ধ করে রাখুন। এতে মেসেজ এলেই ফোনের ওপর ঝাঁপিয়ে পড়ার অভ্যাসটা বদলে যাবে।
অফিসের কাজের ফাঁকে, পড়ার ফাঁকে, এমনকি ঘুমোতে যাওয়ার আগে, ফোন দেখেন অনেকেই। সীমাবদ্ধতা তৈরি করুন নিজেই। অল্প সময়ের বিরতিতে বরং কিছু এক্সারসাইজ করুন। উপকার পাবেন।
ঘুমোতে যাওয়ার সময় নিজের কাছ থেকে মোবাইল বা অন্যান্য গ্যাজেট দূরে রাখুন। ঘুম থেকে উঠেই মোবাইলে চোখ রাখবেন না। সে সময়টা ধ্যান বা ডিপব্রিদিং প্র্যাকটিস করুন।
অপ্রয়োজনীয় অ্যাপ স্মার্টফোন থেকে মুছে ফেলুন। ওই সময়টা বই পড়া, গান শোনা বা কোনও সৃজনশীল কাজে নিজেকে ব্যস্ত করে রাখুন।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া