বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Rahul Gandhi: রাহুলের ন্যায় যাত্রায় আমেথিতে জনজোয়ার, ঘর গোছাতে ময়দানে নেমে পড়লেন স্মৃতি ইরানিও

Rajat Bose | ১৯ ফেব্রুয়ারী ২০২৪ ১৯ : ৩১Rajat Bose


আবু হায়াত বিশ্বাস, দিল্লি: ‌‌লোকসভা ভোটে কি সম্মুখ সমরে দেখা যাবে তাঁকে?‌ কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে নিয়ে এই প্রশ্নই ঘুরছে আমেথিতে। সোমবার কংগ্রেসের ভারত জোড়ো ন্যায় যাত্রা পৌঁছেছে আমেথি। লাল রংয়ের জিপে চড়ে রোড শো করলেন রাহুল গান্ধী। ৭৪২ দিন পর রোড শো–য়ে উপচে পড়ল ভিড়। আমেথিতে শেষবার ২০২২ সালের ২৫ ফেব্রুয়ারি রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী রোড শো করেছিলেন। তার পর পা পড়েনি রাহুলের। দীর্ঘদিন পর রাহুল এলেও ভাটা পড়েনি জনপ্রিয়তায়। রাস্তার দু’‌ধারে উপচে পড়েছে ভিড়। রাহুল–প্রিয়াঙ্কার ছবিতে ভরে গেছে আমেথি। ব্যানার, পোস্টারে ছেয়েছে আমেথির রাজীব চক। স্লোগান উঠেছে,‘‌লেঙ্গে বদলা, দেঙ্গে খুন। ভাইয়া বিনা আমেথি শুন!‌’ দীর্ঘ সময় পর রাহুলকে দেখার জন্য ভিড় জমেছিল বাবুগঞ্জের জনসভাতেও। 
‌ লোকসভা নির্বাচন দোরগোড়ায়। পাঁচ বছর আগে আমেথি থেকে হারের মুখ দেখতে হয়েছিল সোনিয়া পুত্রকে। কংগ্রেসের একসময়ের ‘‌দূর্গ’ দখল করে নেয় বিজেপির স্মৃতি ইরানি। রাহুলের যাত্রা আমেথিতে প্রবেশের দিনই নিজের সংসদীয় কেন্দ্রে পৌঁছে গেছেন স্মৃতি ইরানি। আগামী চারদিন তিনি জনসংযোগ কর্মসূচি চালাবেন বলে খবর। রাহুল কেরলের ওয়েনাডের সাংসদ। পাঁচ বছর আগে দুটি আসনে লড়েছিলেন তিনি। তিনি এবারও একইভাবে দুই আসনে লড়বেন?‌ আমেথিতে কংগ্রেসের সক্রিয়তা দেখে সেই জল্পনাই বাড়ছে। সোনিয়া ইতিমধ্যেই রাজ্যসভায় মনোনয়ন পেশ করেছেন। সেক্ষেত্রে প্রিয়াঙ্কা হয়তো রায়বরেলি আসনে লড়বেন। আমেথিতে রাহুলের প্রার্থী নিয়ে প্রশ্নের জবাবে কংগ্রেস নেতা জয়রাম রমেশ জানাচ্ছেন,‘‌কেন্দ্রীয় নির্বাচন কমিটি সিদ্ধান্ত নেবে কে প্রার্থী হবেন আমেথিতে। রাহুল গান্ধী আমেথির তিনবারের সাংসদ। তাঁর বাবা রাজীব গান্ধীও আমেথিতে লড়েছিলেন। দলের জন্য এই লোকসভা কেন্দ্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’‌ অন্যদিকে, আমেথিতে নিজের ঘর গোছাতে নেমেছেন স্মৃতি ইরানি। রাহুলকে নিশানা করে বলেছেন, পাঁচ বছর আমেথির জনগণকে ভুলে এখন আসছেন!‌ বিজেপির পাশে আছে আমেথির জনতা।  
এদিন রাহুল গান্ধী ও কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জনসভা করেন আমেথির বাবুগঞ্জে। বিজেপি সরকারকে নিশানা করেন তারা। উত্তরপ্রদেশে ভারত জোড়ো যাত্রা থেকে রাহুল তফসিলি এবং উপজাতি সম্প্রদায়ের মানুষদের পাশে দাঁড়িয়ে বিজেপি সরকারকে একহাত নেন। রাহুলের দাবি, যাঁরা দেশ চালায়, রাম মন্দিরের উদ্বোধনের অনুষ্ঠানে তাঁরাই ছিলেন বঞ্চিত। রাহুলের মতে, বলিউড তারকা অমিতাভ বচ্চন এবং ঐশ্বর্য রাই বচ্চন উপস্থিত ছিলেন। অথচ বিজেপি ওবিসি, দলিতদের কথা বললেও সেখানে সেই সম্প্রদায়ের কোনও মানুষকে দেখা যায়নি কেন? কংগ্রেস নেতা বলেছেন, ‘‌আপনারা কি রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠান দেখেছেন? সেখানে কি একজনও ওবিসি সম্প্রদায়ের কেউ ছিল? অমিতাভ বচ্চন, ঐশ্বর্য রাই এবং নরেন্দ্র মোদি ছিলেন। দেশের মোট জনসংখ্যার ৭৩ শতাংশ মানুষ তাঁদের ইভেন্টের সময় দেখা যায়নি। বিজেপি কখনও দলিত ওবিসিরা মূল্য দিতে চায় না।’‌




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...



সোশ্যাল মিডিয়া



02 24