মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

UN: গাজায় যুদ্ধবিরতি নিয়ে মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘে ভোট

Pallabi Ghosh | ১৯ ফেব্রুয়ারী ২০২৪ ১৪ : ৫৬


আজকাল ওয়েবডেস্ক: রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে অবরুদ্ধ গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির প্রস্তাব এনেছে আলজেরিয়া। প্রস্তাবটি নিয়ে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে মঙ্গলবারই ভোট হতে পারে বলে জানিয়েছেন কূটনীতিকরা। আমেরিকা এ ভোটে ভেটো দেওয়ার ইঙ্গিত দিয়েছে।
দুই সপ্তাহ আগে আলজেরিয়া প্রাথমিকভাবে একটি খসড়া প্রস্তাব পেশ করেছিল। কিন্তু রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড তখন বলেছিলেন, এ ধরনের প্রস্তাব যুদ্ধবিরতি নিয়ে চলমান "সংবেদনশীল আলোচনা" প্রক্রিয়া ভেস্তে দিতে পারে।
কূটনীতিকরা জানান, শনিবার আলজেরিয়া এ বিষয়টি নিয়ে আগামী মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘ নিরাপত্তা ভোট আয়োজনের অনুরোধ করে। রাষ্ট্রসঙ্ঘ নিরাপত্তা পরিষদে কোনও প্রস্তাব পাস হতে হলে ১৫ সদস্যদের মধ্যে অন্তত ৯ সদস্যের পক্ষ থেকে "হ্যাঁ" ভোট প্রয়োজন। তবে স্থায়ী সদস্য আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, চিন বা রাশিয়া যদি না ভোট বা ভেটো দেয়, তাহলে পুরো প্রক্রিয়া ভেস্তে যায়।
টমাস গ্রিনফিল্ড শনিবার এক বিবৃতিতে বলেছেন, আমেরিকা এই খসড়া প্রস্তাবের জন্য কোনও ব্যবস্থা নেওয়াকে সমর্থন করে না। এ খসড়া প্রস্তাব নিয়ে ভোটের আয়োজন করা হলে, তা গ্রহণ করা হবে না।
গত বছর ৭ অক্টোবর গাজায় ইজরায়েলের যুদ্ধ শুরুর পর দুইবার স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়ে ওয়াশিংটন তাদের মিত্র ইজরায়েলকে রাষ্ট্রসঙ্ঘের পদক্ষেপের বিরুদ্ধে সুরক্ষা দিয়েছে। তবে গাজায় মানবিক সহায়তা বাড়ানোর ক্ষেত্রে তারা হ্যাঁ ভোট না দিলেও ভোটদানে বিরত থেকেছে। লড়াইয়ের মানবিক বিরতির জন্যও তারা আহ্বান জানিয়েছে।
আমেরিকা, মিশর, ইজরায়েল ও কাতারের মধ্যে গাজায় যুদ্ধবিরতি ও হামাসের হাতে পণবন্দিদের মুক্তি দেওয়ার বিষয়ে বর্তমানে আলোচনা চলছে। এই প্রক্রিয়ার মধ্যে আর কোনও পদক্ষেপের জন্য চাপ দেওয়া হলে এ আলোচনা প্রক্রিয়া ভেস্তে যেতে পারে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রসঙ্ঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড।
নিরাপত্তা পরিষদের এই ভোট এমন সময়ে হতে চলেছে যখন ইজরায়েল গাজার রাফা নগরীতে স্থলঅভিযান শুরুর পরিকল্পনা করছে। রাফাতে গাজার বিভিন্ন অংশ থেকে আসা ১০ লাখের বেশি বাস্তুচ্যুত মানুষ আশ্রয় নিয়েছেন। ফলে সেখানে ইজরায়েল স্থল অভিযান চালালে মানবিক সঙ্কট আরও ঘোরতর হওয়া নিয়ে আন্তর্জাতিক মহল উদ্বিগ্ন।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া