মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

London: লন্ডন মহোৎসব, বিশ্ব বাঙালির মিলনমেলা

Pallabi Ghosh | ১৭ ফেব্রুয়ারী ২০২৪ ২১ : ৫৭


সমীর দে, ঢাকা: আগামী ২০ ও ২১ এপ্রিল লন্ডনের ওয়েম্বলির সত্তাভিস পতিদার সেন্টারে হতে যাচ্ছে বিশ্ব বাঙালির মিলনমেলা। এখানে শুধু ভারত আর বাংলাদেশ নয়, ইউরোপ-আমেরিকা থেকে শিল্পী সাহিত্যিকরা এই মিলনমেলায় যোগ দেবেন। কলকাতার পর শনিবার ঢাকায় এক সাংবাদিক সম্মেলন করে আয়োজকদের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।
সাংবাদিক সম্মেলনে আওয়ামি লিগের সংসদ সদস্য শামসুল আলম দুদু, সাবেক এমপি আখতারুজ্জামান বাবু, সাংবাদিক সংগঠনের নেতা মানিক লাল ঘোষ, জয়ন্ত আচার্য্য এবং আয়োজকদের পক্ষে সায়ন্তন দাস অধিকারী, শুভম দত্ত, দেবাশিস দত্ত ও ফিরদৌসল হাসান অনুষ্ঠানে কথা বলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তপশ্রী গুপ্ত।
আয়োজকদের পক্ষে জানানো হয়, উৎসবটি ভারত, বাংলাদেশের ঐতিহ্যের সহাবস্থানের একটি দৃষ্টান্ত হবে। ভারত, বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রখ্যাত শিল্পী, অভিনেতা, নৃত্যশিল্পী এবং সাহিত্যিকরা মঞ্চে উপস্থিত থাকবেন।
এই উৎসবে ব্যবসায়ীরা যেমন মিলিত হবেন বিজনেস কনক্লেভে, তেমনই সাহিত্য আলোনায় মেতে উঠবেন গদ্যকার-কবিরা। একদিকে যেমন সিনেমা নিয়ে হবে গুরুত্বপূর্ণ আলোচনা, তেমনি অন্যদিকে ব়্যাম্পে হাঁটবেন স্বপ্নসুন্দরীরা। উৎসবের প্রাক সন্ধ্যায় ১৯ এপ্রিল ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অব লর্ডসে প্রদান করা হবে ‘বেঙ্গল ব্রিটিশ আইকন অ্যাওয়ার্ড’। বাংলাদেশ সরকারের পর্যটন মন্ত্রক অংশগ্রহণ করবে বলে আশা প্রকাশ করেন উদ্যোক্তারা। এছাড়া সহযোগিতায় ফ্রেন্ডস অব বাংলাদেশ।
এই মহোৎসবের আয়োজক ক্যানভিড ইউ কে ও পিকাসো কলকাতা। বাংলার জাতীয় পুরস্কার জয়ী অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত ব্রান্ড অ্যাম্বাসেডর। অনুষ্ঠান সঞ্চালনা করবেন জনপ্রিয় উপস্থাপক মীর। এখন পর্যন্ত যেসব শিল্পী অনুষ্ঠানে যোগ দেবেন বলে নিশ্চিত করেছেন তাঁদের মধ্যে আছেন লোপামুদ্রা মিত্র, জয় সরকার, সাহানা বাজপেয়ী, সামন্তক চ্যাটার্জি, সুরজিৎ চট্টোপধ্যায়, অন্বেষা, দেবলীনা কুমার, দেবশঙ্কর হালদার, তথাগত সেনগুপ্তসহ অনেকেই। বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরীও অনুষ্ঠানে যোগ দিতে পারেন।
অনুষ্ঠানটি সফল করতে যে উপদেষ্টারা আছেন তাঁদের মধ্যে আছেন পশ্চিমবঙ্গের বিধায়ক দেবাশিস কুমার, শিক্ষাবিদ সত্যম রায়চৌধুরী, প্রকাশক ত্রিদিব চ্যাটার্জি, চলচিত্র প্রযোজক ফিরদৌসল হাসান ও শিল্প পরিচালক শঙ্কু বোস। এই আয়োজনের মিডিয়া পার্টনার আজকাল। সাহিত্য বিষয়ক পার্টনার ডাক বাংলা।
বাংলাদেশের বক্তারা দুই দেশের সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে সবসময় ভারত বন্ধু রাষ্ট্র হিসেবে পাশে ছিল।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া