বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: স্নানের আদর্শ সময় কোনটা? কী মত বিশেষজ্ঞের ?

নিজস্ব সংবাদদাতা | ০৮ ফেব্রুয়ারী ২০২৪ ১৪ : ০৪


আজকাল ওয়েবডেস্ক: ঘুম থেকে উঠেই তড়িঘড়ি স্নান সেরে অফিসের জন্য তৈরি হয় বেশিরভাগ মানুষকে। অনেকে আছেন, যাঁরা সারাদিনের কাজ সেরে রাতে স্নান করেন ঠিক ঘুমোতে যাওয়ার আগে। কোন সময়ে স্নান করা ভাল? লাইফস্টাইল থেরাপিস্টরা এই বিষয়ে একটি গবেষণা করেছেন।
সমীক্ষায় দেখা গিয়েছে সকালের তাড়াহুড়োয় অনেকে ঘুম চোখেই স্নান সেরে নেন। একটি উদ্দেশ্য নিয়ে দিন শুরু করার ক্ষেত্রে বিষয়টি খুব স্বাভাবিক। অন্যদিকে রাতে ঘুমোতে যাওয়ার আগে যখন কেউ স্নান করেন, তখন সারাদিনের ক্লান্তি দূর হয় নিমেষে। আমরা সকলেই জানি, সার্বিক সুস্থতার জন্য পর্যাপ্ত ঘুম কতটা উপকারী। রাতে আমাদের শরীরের স্বাভাবিক সারকাডিয়ান  ছন্দ, মূল তাপমাত্রা হ্রাস করে স্বাভাবিকভাবেই। তাপমাত্রার এই পতনে আমাদের মস্তিষ্কে সংকেত যায় - এটা ঘুমোতে যাওয়ার সময়। ঠিক তেমনই সকাল হলে শরীর বার্তা পায় - এখন জেগে উঠতে হবে। রাতে স্নান করলে শরীরের মূল তাপমাত্রা কমে গিয়ে ঘুম ভাল হয়। ঘুমোতে যাওয়ার ৩০ মিনিট আগে ঠান্ডা জলে স্নান করলে উপকার পেতে পারেন। ঠান্ডা তাপমাত্রা শরীরের অ্যাডিপোজ টিস্যুকে সক্রিয় করে, যা ভাল ঘুম হতে সাহায্য করে। শুধু তাই নয়, রাতে স্নান করলে ত্বকের ওপর থেকে সমস্ত ময়লা ধুয়ে যায়। সারাদিনের দূষণ, প্রাকৃতিক উপায়ে নিঃসৃত তেল সব সরে গিয়ে শরীরে প্রশান্তি আসে। যা ভাল ঘুমের জন্য আপনাকে সাহায্য করতে পারে।
কিছু খারাপ দিকও আছে রাতে স্নান করার ক্ষেত্রে। আপনি যদি চুল ভিজিয়ে স্নান করেন, এবং ঘুমোতে যাওয়ার আগে আপনার চুল যদি ভিজে থাকে তাহলে তা নষ্ট হয়ে যেতে পারে। গবেষকরা উল্লেখ করেছেন যে ঠান্ডা জলে স্নান করার ফলে কর্টিসলের মাত্রায় তারতম্য হয়। যা মানসিক চাপ বাড়িয়ে তোলে অনেক সময়।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া