রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | লক্ষ্মী সরার চাহিদা কমছে

Riya Patra | ২৮ অক্টোবর ২০২৩ ০৭ : ১০Riya Patra


রিয়া পাত্র

কোজাগরীর আলোয় তখন স্পষ্ট ধানজমির আলপথ। শহরের গলি রাস্তায় সেদিন নিয়ন আলো না জ্বললেও চলে। এমন দিনে গেরস্থের ঘর আলো করে বসেন লক্ষ্মী। সিংহাসনে প্রতিমা মূর্তি। চারপাশে ফুল, ফল, নৈবেদ্য, আলপনা আর ধূপের গন্ধ। প্রতিমার সামনে বসে সুখ শান্তি, আর সমৃদ্ধির কথা বিড়বিড় করে বলছেন কর্তা-গিন্নি। কোজাগরী পূর্ণিমায় এই প্রতিমা-পুজোর ছবি চেনা এবং স্পষ্ট। তবে লক্ষ্মী পুজোর দিনেই একবার মনে করা যাক লক্ষ্মী সরার কথা। কী এই লক্ষ্মী সরা? মূলত এই লক্ষ্মী সরার প্রচলন ওপার বাংলায়, সেখানকার পৃথক পৃথক জায়গা অনুসারে ভিন্ন ভিন্ন ধাঁচের লক্ষ্মী সরা রয়েছে। আবার এর ভাগও রয়েছে নানা রকমের। দেশভাগ কিম্বা তার পরবর্তী কালে ওপার বাংলার মানুষের বিশ্বাস এবং ঐতিহ্যের সঙ্গেই এ বঙ্গে চলে আসে লক্ষ্মী সরা। যদিও সেসব দিন পেরিয়েছে বহু আগে। এখন ফের দিনে দিনে এই বঙ্গে কমছে লক্ষ্মী সরার চল। তবে এমন মানুষও আছেন, যিনি বা যাঁরা গোটা বছর অন্য পেশা, অন্য কাজের সঙ্গে যুক্ত থাকলেও অধীর আগ্রহে অপেক্ষা করেন কোজাগরী পূর্ণিমার। ঠিক লক্ষ্মী পুজোর কয়েকদিন আগে, সাজিয়ে বসেন তিলে তিলে আঁকা লক্ষ্মী সরার ভান্ডার। তাঁদেরই একজন কুমোরটুলির কৃষ্ণেন্দু পাল। গোটা বছর তাঁর রোজগারের পথ অন্য হলেও, মোটামুটি মার্চ মাস থেকে তিনি শুরু করে দেন লক্ষ্মী সরা আঁকার কাজ। লক্ষ্মীপুজোর একেবারে প্রাক্কালে কথা বলা গেল তাঁর সঙ্গেই। 

কৃষ্ণেন্দু পালের পূর্বসুরিরাও এই কাজ করেছেন। বংশ পরম্পরায় তিনিও তুলি হাতে বসেন সরার সামনে। ধীরে ধীরে ফুটিয়ে তোলেন একে পর এক চিত্র। লক্ষ্মী সরার প্রকারভেদ প্রসঙ্গে তিনি জানালেন, আগে আরও বহু রকমের লক্ষ্মী সরা আঁকা হলেও বর্তমানে ১০-১২ রকমের লক্ষ্মী সরা আঁকা হয়। তারমধ্যে উল্ল্যেখযোগ্য, ধান্যলক্ষ্মী, গণকাসরা, একচোখা লক্ষ্মী সরা, দুই পুতুল সরা, যেখানে লক্ষ্মীর সঙ্গে উপস্থিত থাকেন সরস্বতী, লক্ষ্মী এবং নারায়নের যুগল সরা বানানো হয়, তিন পুতুল সরা, যেখানে লক্ষ্মীর সঙ্গেই সরায় উপস্থিত থাকেন জয়া বিজয়া। পাঁচ পুতুল সরায় লক্ষ্মী, জয়া, বিজয়ার সঙ্গে যুক্ত হন রাধা কৃষ্ণ। এছাড়া বানানো হয় দুর্গা সরা, যেখানে মূলত দুর্গা অবস্থান করেন তাঁর সন্তানদের নিয়ে, তবে সরার এক অংশে আলাদা করে থাকেন লক্ষ্মী। তৈরি হয় সাত পুতুল সরা। কীভাবে আঁকেন লক্ষ্মী সরা? জানা গেল, বৃত্তাকার সরার ওপর খড়িমাটির প্রলেপ দিয়ে, শুকিয়ে নিয়ে, তার ওপর ধীরে ধীরে ফুটিয়ে তোলা হয় লক্ষ্মী, পেঁচা, ধানের শিষ, জয়া, বিজয়া, রাধা, কৃষ্ণ। তারপর লাস্ট ফিনিশিং হিসেবে করা হয় বার্নিশ। তবে এপার বাংলায় দিনে দিনে কমছে লক্ষ্মী সরার চাহিদা। নিজেই ৫০ বছর ধরে এই সরা তৈরি এবং বিক্রি করছেন কৃষ্ণেন্দু পাল, তার আগে করেছেন তাঁর বাবা। তিনি জানালেন, 'আগে বাঁধা ঘর ছিল কলকাতায় অনেকগুলি, যাঁরা লক্ষ্মীসরাতেই পুজো করতেন। কিন্তু এখন তাঁরাও দিনে দিনে সরার বদলে প্রতিমা পুজো করছেন। আগে এত প্রতিমার চল ছিল না।' তিনি স্পষ্ট জানালেন, আগে থেকে বিক্রি কমেছে, তবে তাঁর বানানো সরার চাহিদা রয়েছে এখনও। শ্যাম বাজার থেকে সরা কিনে নিয়ে গেলেন বুদ্ধদেব সাউ। বাবা, কাকুর পর এখন তাঁর দায়িত্ব পুজোর আগে লক্ষ্মী সরা নিয়ে যাওয়া। ওই সরাকেই বরণ করে তোলা হয় ঘরে, পুজো হয় কোজাগরী পূর্ণিমায়। চল কমেছে, তবে গেরস্থের ঘর থেকে এখনও হারিয়ে যায়নি লক্ষ্মী সরা। কৃষ্ণেন্দু পালের মতো শিল্পীরা মার্চ পড়লেই ফের বসবেন সরার সামনে, রঙ তুলি নিয়ে।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

কলকাতায় তামিলনাড়ুর আদিযোগী শিব মূর্তি, জানুন কোথায় গেলে মিলবে দর্শন...

গণেশের বিয়ের আয়োজনে 'সবাই', কী করলেন দুই স্ত্রী!...

Sandip Ghosh: সন্দীপ ঘোষকে শোকজ করল রাজ্য মেডিক্যাল কাউন্সিল, তালিকায় নাম রয়েছে বিরূপাক্ষ, অভীকেরও...

RG Kar Incident: আরজি করের ঘটনায় প্রধান অভিযুক্তকে আদালতে পেশ, সিবিআই আইনজীবী কোথায়? প্রশ্ন তৃণমূলের...

শীঘ্রই আসছে...

Kumortuli: আরজি করের ঘটনার প্রভাব? পুজোর আগে খাঁ খাঁ করছে কুমোরটুলি, চিন্তায় মৃৎশিল্পীরা...

তবে কি জামিন দিয়ে দেব? আরজি কর মামলায় ক্ষুব্ধ বিচারকের প্রশ্ন...

RECLAIM THE NIGHT: মাস পেরিয়ে আবার রাত দখলের ডাক, সুপ্রিম কোর্টে শুনানির আগের দিন সুবিচার চাইতে আন্দোলন ...

ডিউটিতে পরিবর্তন, সরকারি হাসপাতালে রবিবারও হাজির থাকতে হচ্ছে সিনিয়র চিকিৎসকদের ...

বিরূপাক্ষকে সাসপেন্ড করল স্বাস্থ্যভবন, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত যোগ দিতে পারবেন না কাজে ...

সাগর দত্তে ধুন্ধুমার, কাউন্সিলরের বৈঠক চলাকালীন জোর করে ভেতরে ঢোকার চেষ্টা ...

আশা করছি কেন্দ্রীয় স্তরে এরকম কিছু ঘটলে পুরস্কার ফেরত দেবেন, রাজ্য সরকারের পুরস্কার ফেরত দেওয়া শিল্পীদের উদ্দেশ্যে ব্র...

তৎপর মমতা, বিজেপি শাসিত হরিয়ানায় খুন পরিযায়ী শ্রমিকের স্ত্রীকে চাকরি দিল বাংলার সরকার  ...

বৃহস্পতিবার বসছে না প্রধান বিচারপতির বেঞ্চ! আগামিকাল নাও হতে পারে আরজি কর মামলার শুনানি ...

সিঁথির মোড়ে আবাসনের তলায় মুখ থুবড়ে পড়ে দেহ, রক্তাক্ত যুবককে ঘিরে আতঙ্ক...

Kolkata Hotel: শহরের পাঁচতারা হোটেলে শ্লীলতাহানির শিকার দুই বোন! ঘটনায় গ্রেপ্তার ২...

Kolkata: ফের মা উড়ালপুলে দুর্ঘটনা, বাইক থেকে ছিটকে ফ্লাইওভারের নীচে পড়লেন আরোহী, ভর্তি হাসপাতালে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



10 23