বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | NARENDRA MODI: বিলগ্নিকরণের পথে বাধা লোকসভা নির্বাচন, লক্ষ্য পূরণে ব্যর্থ মোদি সরকার

Sumit | ০৫ জানুয়ারী ২০২৪ ১২ : ৫৭Sumit Chakraborty


বীরেন ভট্টাচার্য,দিল্লি: বিলগ্নিকরণ থেকে মোটা অঙ্কের টাকা আয় করার লক্ষ্যমাত্রা নিয়েছে মোদি সরকার। যদিও সামনে লোকসভা নির্বাচন চলে আসায় সেই প্রক্রিয়া চলে গিয়েছে পিছনের সারিতে। কারণ, দেশের গুরুত্বপূর্ণ রাষ্ট্রায়ত্ব সংস্থার বিলগ্নিকরণ বিজেপির পক্ষে আত্মঘাতী হতে পারে বলে মনে করছে দলের শীর্ষ নেতৃত্ব। কারণ, সেক্ষেত্রে লোকসভা নির্বাচনে বিরোধীদের প্রচারের অন্যতম হাতিয়ার হয়ে উঠতে পারে দেশের গুরুত্বপূর্ণ সম্পদ বেসরকারি হাতে তুলে দেওয়া। ফলে, অর্থনীতির দিক থেকে চলতি আর্থিক বছরেও কেন্দ্রীয় সরকার বিলগ্নিকরণ থেকে আয়ের লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হতে চলেছে।
যে সমস্ত বড় সংস্থাগুলি কেন্দ্রীয় সরকারের বিলগ্নিকরণের তালিকায়, সেগুলির মধ্যে রয়েছে ভারত পেট্রোলিয়াম, শিপিং কর্পোরেশন, কনকোর। ইতিমধ্যেই এই সংস্থাগুলির বেসরকারিকরণ থমকে গিয়েছে। তবে লোকসভা নির্বাচনের পর ফের এই সংস্থাগুলির বিলগ্নিকরণ গতি পেতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। চলতি অর্থবছরে বেসরকারিকরণ থেকে ৫১,০০০ কোটি টাকা আয় করার লক্ষ্যমাত্রা নিয়েছিল মোদি সরকার। তবে ছোটোখাটো অংশীদারিত্ব বিক্রি করে এখনও পর্যন্ত সরকার আয় করতে পেরেছে মাত্র ২০ শতাংশ বা ১০,০৪৯ কোটি টাকা। চলতি অর্থবছরে বিলগ্নিকরণ বা বেসরকারিকরণের পাইপলাইনে রয়েছে এসসিআই, এনডিএমসি স্টিল লিমিটেড, এইচএলএল লাইফকেয়ার এবং আইডিবিআই ব্যাঙ্ক। যদিও বেশিরভাগ কেন্দ্রীয় রাষ্ট্রীয় সংস্থার কোর এবং ননকোর সম্পত্তির একত্রিত করার প্রক্রিয়াই সম্পন্ন হয়নি। ফলে থমকে রয়েছে সামগ্রিক প্রক্রিয়া। ২০২৩ এর জানুয়ারিতে আইডিবিআই ব্যাঙ্কের অংশীদারিত্ব কেনার জন্য ইচ্চাপত্র দেয় অনেকেই। যদিও সরকার এবং রিজার্ভ ব্যাঙ্কের তরফে পুরোপুরি ছাড়পত্র না পাওয়ায় সেই প্রক্রিয়া থমকে রয়েছে। ফলে আইডিবিআই ব্যাঙ্কের বেসরকারিকরণ প্রক্রিয়া গড়াতে চলেছ আগামী সপ্তাহে।
রাষ্ট্রীয় ইস্পাত নিগম লিমিটেড, কন্টেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়ার অ্যাসেট হোল্ডিং লিমিটেডের মতো সংস্থাগুলির বিলগ্নিকরণে ইতিমধ্যেই অনুমোদন দিয়েছে অর্থনীতি বিষয়ক ক্যাবিনেট কমিটি। যদিও এখনও পর্যন্ত ইচ্ছাপত্র চায়নি দিপম। আগামী এপ্রিল-মে মাসে লোকসভা নির্বাচন। ফলে তার আগে বিলগ্নিকরণ নিয়ে পদক্ষেপ করা প্রায় অসম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। যে সমস্ত রাষ্ট্রায়ত্ব সংস্থাগুলির বিলগ্নিকরণের তালিকায় রয়েছে তার মধ্যে রাষ্ট্রীয় ইস্পাত নিগম লিমিটেড নিয়ে চাপে রয়েছে কেন্দ্রীয় সরকার। কারণ, সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছে সংস্থার কর্মীদের ইউনিয়ন।
কেন্দ্রীয় সরকারের বিলগ্নিকরণ তথা বেসরকারিকরণ নিয়ে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, "৫ বছর আগে সেল এর তিনটি ইউইনিট বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিল মোদি সরকার। তার মধ্যে রয়েছে, দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্ট, ভদ্রাবতীর বিশ্বেশ্বর আয়রন ও স্টিল প্ল্যান্ট এবং সালিম স্টিল প্ল্যান্ট। তবে মনে হচ্ছে আপাতত বেসরকারিকরণ প্রক্রিয়া বাতিল করা হয়েছে। যে সমস্ত কর্মীরা সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন করেছেন তাঁদের এবং কংগ্রেসের মতো যে দলগুলি বেসরকারিকরণের বিরুদ্ধে সরব তাদের জয় এটা। তবে বিগত কয়েক বছরে অনিশ্চয়তা এই সংস্থাগুলির ক্ষতি করেছে, এজন্যে পুরোপুরি দায়ী মোদি সরকার।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

সুটকেস থেকে টপটপ করে ঝরছে রক্ত, খুলতেই চোখ ছানাবড়া পুলিশের ...

নারীশক্তির উত্থান, স্কোয়ার্ডন লিডার মোহনা সিংয়ের মাথায় উঠল কোন নতুন পালক...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



01 24