মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Mohun Bagan: মোহনবাগানে অমর একাদশের মূর্তি উন্মোচন, ক্রীড়াবিদদের আরও বেশি করে প্রশাসনে আসার আর্জি সৌরভের

Sampurna Chakraborty | ২১ ডিসেম্বর ২০২৩ ১৬ : ২৩Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: অমর হয়ে থাকল ব্রিটিশদের বিরুদ্ধে মোহনবাগানের খালি পায়ে শিল্ড জয়ের ইতিহাস। নতুন প্রজন্মের কাছে যা শুধুই এতদিন গল্প ছিল, সেটা এবার চাক্ষুষ করার সুযোগ এল। সবুজ মেরুন তাঁবুতে পা রাখলেই এবার থেকে ইতিহাসের সঙ্গে সাক্ষাৎ হবে। বৃহস্পতিবার ক্লাবতাঁবুতে ১৯১১ শিল্ডজয়ী মোহনবাগানের অমর একাদশের মূর্তি উন্মোচন হল। মূর্তি তৈরি করেন রতন হালদার এবং প্রিয়ব্রত হালদার। শিল্ড জয়ের পর যে বেঞ্চে বসেছিলেন শিবদাস ভাদুড়ী, অভিলাশ ঘোষরা সেই বেঞ্চকে কেন্দ্র করেই গড়ে উঠেছে অমর এগারোর মূর্তি। ঐতিহাসিক সন্ধিক্ষণে ক্রীড়াজগতের সঙ্গে মিলে গেল বিনোদন এবং রাজনৈতিক জগৎ। একঝাঁক তারকার মেলায় এই মুহূর্তকে চিরস্মরণীয় করে রাখা হল। মূর্তি উন্মোচন করেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস এবং সৌরভ গাঙ্গুলি। ছিলেন প্রাক্তন প্রধান বিচারপতি ও প্রাক্তন গভর্নর শ্যামল সেন। প্রাক্তন ফুটবলারদের মধ্যে ছিলেন নঈমুদ্দিন, প্রসূন ব্যানার্জি, সুব্রত ভট্টাচার্য, শ্যাম থাপা, গৌতম সরকার, প্রদীপ চৌধুরী প্রমুখ। ছিলেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, গায়িকা লোপামুদ্রা মিত্র এবং সাহিত্যিক দেবারতি মুখোপাধ্যায়ও। এছাড়াও ছিলেন অমর একাদশের পরিবারের সদস্যরা।

মূর্তির দু"পাশে ফলক বসানো হবে। যেখানে লেখা থাকবে ১৯১১ শিল্ডজয়ের ইতিহাস। নতুন প্রজন্মের কাছে ইতিহাস পৌঁছে দিতে পালায় পালায় বয়সভিত্তিক দলগুলোতে আনা হবে ক্লাবে। অনুষ্ঠানে এসে বাংলার ফুটবলের হারিয়ে যাওয়া জৌলুস ফিরিয়ে আনার আর্জি জানান ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। শুধুমাত্র আইএসএলে ফোকাস না করে ময়দানে ফুটবল ফেরানোর অনুরোধ জানান। অরূপ বিশ্বাস বলেন, "ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে পেরে গর্বিত। তবে আমরা কি সেই ফুটবল খেলতে পারছি? আমাদের ব়্যাঙ্কিং ১০০। অনেকে জানে না ভারত ফুটবল খেলে কিনা। ৩২ বছরের চ্যাম্পিয়ন হয়েও পরপর দু"বছর আমরা সন্তোষ ট্রফিতে ব্যর্থ। আইএসএলে যত পুলিশ মাঠে থাকে, তত দর্শক থাকে না। তেমনই হাল রেফারিংয়ের। জঘন্য বললেও কম বলা হয়। গতকালই মোহনবাগান ম্যাচে কার্ডের ছড়াছড়ি। এটা ফুটবলের জন্য ভাল বিজ্ঞাপন নয়। শুধুমাত্র আইএসএলে ফোকাস না করে আমাদের উচিত ময়দানে ফুটবল ফিরিয়ে আনা।" 
 
ভারতের খেলাধুলোকে এগিয়ে নিয়ে যেতে হলে প্রশাসনিক কর্তাব্যক্তিদের পাশাপাশি আরও বেশি করে এগিয়ে আসতে হবে খেলোয়াড়দের। মোহনবাগানের অনুষ্ঠানে এসে এমনই জানালেন সৌরভ গাঙ্গুলি। একইসঙ্গে তিনি মনে করেন, খেলোয়াড় হতে গেলে অর্ধ বাধা হতে পারে না। ইচ্ছাশক্তি আসল। সৌরভ বলেন, "প্রশাসকদের যেমন জায়গা আছে, খেলোয়াড়দেরও আছে। ময়দানে প্লেয়াররা দায়িত্ব নিলে আরও ভাল হবে। প্রাক্তনদের খেলার মান বাড়ানোর ক্ষেত্রে যুক্ত করা উচিত। দেশের খেলাধুলো তখনই এগোবে যখন প্রাক্তন খেলোয়াড়রা তার সঙ্গে যুক্ত হবে। যেকোন খেলায় প্লেয়ারদের জায়গা সবার আগে। অনেককেই বলতে শুনেছি, খেলতে গেলে পয়সা লাগে। কিন্তু গাভাসকর, কপিল দেবদের সময় তো পয়সা ছিল না। খেলা কি আটকে থেকেছে? আসল বিষয় হল, সবটাই নির্ভর করে হৃদয়, জেদ, ইচ্ছাশক্তির ওপর। অর্থ কোনও বাধাই না।" একসময় ফুটবলই প্রথম পছন্দ ছিল সৌরভের। ছোটবেলায় স্কুলের পর বাবার হাত ধরে মোহনবাগান মাঠে যেতেন খেলা দেখতে। ব়্যাম্পার্টে বসে সুব্রত ভট্টাচার্য, বিদেশ বসু, মানস ভট্টাচার্যের খেলা দেখেছেন প্রাক্তন ভারত অধিনায়ক। এখনও বলে দিতে পারেন এদের পাশে কারা খেলত। ঐতিহাসিক দিনে ছোটবেলার কিছু স্মৃতি ভাগ করে নেন সৌরভ। ১৯১১ শিল্ডজয়ীদের সম্মান জানানোয় উদ্যোগের বাহবাও দেন। তিনি মনে করেন, সেই জয় থেকেই মানুষের ভাবনা বদলে গিয়েছে। নিজেদের ওপর বিশ্বাস বেড়েছে। এদিন মেম্বারশিপ স্মার্ট কার্ড তুলে দেওয়া হয় অরূপ বিশ্বাস এবং সৌরভ গাঙ্গুলির হাতে। ১ জানুয়ারি থেকে সদস্যপদ নবীকরণ চালু হবে। বিদেশের ক্লাবগুলোর মতো এবার থেকে ছুটির দিনগুলোতে খোলা থাকবে মোহনবাগান তাঁবু। সমর্থকরা এসে ক্লাবতাঁবু, মাঠ, স্পোর্টস লাইব্রেরী এবং অমর একাদশের মূর্তি দেখতে পারবে। 

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...



সোশ্যাল মিডিয়া



12 23