শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | East Bengal: পাঁচ গোলের পর ম্যাড়মাড়ে ফুটবল, পাঞ্জাবের কাছে আটকে গেল ইস্টবেঙ্গল

Sampurna Chakraborty | ০৯ ডিসেম্বর ২০২৩ ১৬ : ৫৮Sampurna Chakraborty


ইস্টবেঙ্গল -

পাঞ্জাব এফসি -

সম্পূর্ণা চক্রবর্তী: পাঁচ গোলের পর আবার হতাশায় ডুব। টেবিলের এগারো নম্বরে থাকা দলের কাছে আটকে গেল ইস্টবেঙ্গল। শনিবার যুবভারতীতে পাঞ্জাব এফসির সঙ্গে গোলশূন্য ড্র লাল হলুদের। জিততে না পারলেও এক পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে ছ"নম্বরে উঠে এল ইস্টবেঙ্গল। আইএসএলের ইতিহাসে এই প্রথমবার এই পজিশনে কলকাতার প্রধান। এটাই সমর্থকদের কাছে একমাত্র সান্ত্বনা। আগের ম্যাচে পাঁচ গোল, তারওপর সপ্তাহান্তের রাত। প্রায় ১৫ হাজার লাল হলুদ সমর্থক মাঠ ভরিয়েছিল। কিন্তু এদিন আর গ্যালারিতে মশাল জ্বলল না। ম্যাড়ম্যাড়ে ফুটবলে কোনওক্রমে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ল কলকাতার প্রধান। আগের ম্যাচের নায়ক নন্দকুমার ফ্লপ। মাথায় চোট নিয়ে নজর কাড়তে ব্যর্থ বোরহা।‌ ক্লেইটন চেষ্টা করলেও গোল পাননি। বিপক্ষের ড্রয়ের ফাঁদে পা দিল ইস্টবেঙ্গল। কলকাতা থেকে এক পয়েন্ট নিয়ে ফেরাই লক্ষ্য ছিল পাঞ্জাবের। তাতে সফল আইএসএলের নবাগত দল। পুরনো দলের বিরুদ্ধে দারুণ খেললেন জুয়ান মেরা। ইস্টবেঙ্গল সমর্থকদের সামনে পারফর্ম করতে পেরে খুশি পাঞ্জাবের তারকা ফুটবলার।

আগের ম্যাচে পাঁচ গোলের পর যে ফুটবল আশা করা হয়েছিল ইস্টবেঙ্গলের থেকে, তার সিকিভাগ এদিন খেলতে পারেনি লাল হলুদ। দলে দুটো পরিবর্তন করেন কার্লেস কুয়াদ্রাত। চোটের জন্য ছিলেন না হরমনজোৎ খাবড়া। তাঁর পরিবর্তে নিশু কুমারকে খেলান। আগের ম্যাচে খেলার মোড় ঘুরিয়ে দেওয়া নন্দকুমারকে এদিন প্রথম একাদশে রেখেছিলেন স্প্যানিশ কোচ। তবে আগের দিনের "সুপারসাব" এদিন নিষ্প্রভ। ইস্টবেঙ্গলের একটা উইং পুরো কানা। যাবতীয় আক্রমণ হচ্ছিল মহেশের দিক থেকে। ম্যাচের শুরুটা তেড়েফুঁড়ে করেছিলেন ক্লেইটন, মহেশরা। শুরুতে একটা ঝাপটা দেওয়ার চেষ্টা করে ইস্টবেঙ্গল। পাঞ্জাবের রক্ষণে চাপ সৃষ্টি করে। ম্যাচের ৭ মিনিটে ক্রেসপোর শট পোস্টের ওপর দিয়ে ভেসে যায়। ম্যাচের ১৬ মিনিটে পেনাল্টি পেতে পারত ইস্টবেঙ্গল। নিশুর কর্নার হেড করে নামিয়ে দেয় হিজাজি। ক্লেইটন বলের নাগাল পাওয়ার আগেই পেছন থেকে তাঁর জার্সি টেনে ধরেন নিতেশ দর্জি। পেনাল্টি দিতেই পারতেন রেফারি। কিন্তু ইস্টবেঙ্গলের আবেদনে কর্ণপাত করেনি ভেঙ্কটেশ। পাঞ্জাবের শুরুটা মন্থর হলেও প্রথমার্ধের শেষ কোয়ার্টারে যথেষ্ট আধিপত্য দেখায় জুয়ান মেরা, লুকা মাজেনরা। প্রথম পজিটিভ সুযোগ ৩৬ মিনিটে। জুয়ান মেরার বাঁ পায়ের সোয়ার্ভিং শট ক্রসপিসে লাগে। ফিরতি বলে লুকার হেড সরাসরি তালুবন্দি করেন প্রভসুখন গিল। প্রথমার্ধ গোলশূন্য শেষ হয়।

পাঞ্জাবের রক্ষণে প্রাচীর হয়ে দাঁড়িয়ে থাকেন দিমিত্রিয়স হাজিসায়েজ। নন্দকুমার ব্যর্থ হওয়ায় প্রথমার্ধে গোটা মাঠে খেলাটা ছড়ায়নি। দ্বিতীয়ার্ধে তাঁর জায়গায় বিষ্ণুকে নামান কুয়াদ্রাত। একইসঙ্গে তিনটে পরিবর্তন করেন। নামেন পার্দো এবং রাকিপও। তবে তাতে ম্যাচের রেজাল্ট বদলায়নি। দ্বিতীয়ার্ধে কোনও পজিটিভ সুযোগ নেই। সবই হাফ চান্স ইস্টবেঙ্গলের। তবে শেষ ২০ মিনিট পাঞ্জাবের বক্সে লাল হলুদ আক্রমণের ঝড় উঠলেও একটিও শট নিশানায় ছিল না। ৮৩ মিনিটে বক্সের মধ্যে দু"জনকে কাটালেও বিষ্ণুর শট লক্ষ্যভ্রষ্ট হয়। বরং ৩৯ মিনিটে সিটার নষ্ট করে পাঞ্জাব। জুয়ান মেরার ক্রস থেকে গোল লক্ষ্য করে কৃষ্ণনন্দের শট তালুবন্দি করেন প্রভসুখন গিল। ইস্টবেঙ্গলের পরের দুটো ম্যাচই কঠিন। মুম্বইয়ের সঙ্গে অ্যাওয়ে ম্যাচের পর ঘরের মাঠে ওড়িশার বিরুদ্ধে নামবে লাল হলুদ। এদিন গ্যালারিতে উপস্থিত ছিলেন বেঙ্গালুরুর প্রাক্তন কোচ অ্যালবার্ট রোকা। ফুটবলার স্কাউট করতে হাজির ছিলেন তিনি। এদিকে পেনাল্টি না পাওয়ার আফশোস করলেন কুয়াদ্রাত। ঘরের মাঠে দুই ম্যাচ থেকে ছয় পয়েন্ট টার্গেট থাকলেও, এদিন এক পয়েন্ট পেয়ে সন্তুষ্ট।

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

নানান খবর

রয়েছে দ্বাদশ শ্রেণির পরীক্ষা, নিউজিল্যান্ড সিরিজে নেই ভারতের এই তারকা ক্রিকেটার...

তৃতীয় দিনও উইকেটের পিছনে নেই পন্থ, তাঁর চোট নিয়ে বড় আপডেট দিল বোর্ড...

রানই পাচ্ছেন না, তাও কোহলির হয়ে সাফাই গাইলেন এই প্রাক্তন ক্রিকেটার...

নেতৃত্ব বদলের পথে হাঁটলেন না নির্বাচকরা, নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে হরমনপ্রীতই অধিনায়ক ...

টস জিতে কেন প্রথমে ব্যাটিং? রোহিত বললেন, 'পিচের চরিত্র বুঝতেই পারিনি'...

ঢাকায় না আসার পরামর্শ শাকিবকে, মিরপুরে নামা হচ্ছে না তারকা অলরাউন্ডারের...

কলকাতা ডার্বিতে ডাগ আউটে পরিবর্তন? ম্যাচের আগে সুখবর লাল হলুদ সমর্থকদের জন্য...

দিল্লি ক্যাপিটালসের কোচ হেমাঙ্গ বাদানি, ডিরেক্টর অফ ক্রিকেট বেণুগোপাল রাও, কোন পদ দেওয়া হল সৌরভকে?...

বলিভিয়ার বিরুদ্ধে হ্যাটট্রিক করে অবসর নিয়ে মুখ খুললেন মেসি, কী বললেন আর্জেন্টাইন তারকা? ...

জীবনের সেরা রেটিং রুটের, টেস্ট ব্যাটারদের মধ্যে আইসিসি র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ইংরেজ তারকা ...

'ওদের থেকে এখনও আমি ভাল বক্সার', নিখাত-লভলিনাদের একহাত নিলেন মেরি ...

সাজিদ খানের ঘূর্ণিতে বেসামাল স্টোকসরা, ১২৭ রানে পিছিয়ে ইংল্যান্ড ...

ভারত নিয়ে কথাবার্তা নিষিদ্ধ পাক সাজঘরে, বিস্ফোরক তথ্য প্রকাশ্যে আনলেন পাকিস্তান এ দলের অধিনায়ক...

ব়্যাম্পে হেঁটে সমালোচনার মুখে, থোতা মুখ ভোঁতা করলেন মানু ভাকের...

ব়্যাম্পে হেঁটে সমালোচনার মুখে, থোতা মুখ ভোঁতা করলেন মানু ভাকের...

আবার ফিরছেন ঘরোয়া ক্রিকেটে, কেরলের হয়ে রঞ্জি ট্রফিতে খেলবেন ভারতের তারকা ক্রিকেটার...

লক্ষ্যের লক্ষ্যভ্রষ্ট! প্রথম রাউন্ড থেকেই বিদায়, এগোলেন সিন্ধু...

'অস্কারকে সময় দিন, ইস্টবেঙ্গল ঘুরে দাঁড়াবে', ডার্বির আগে একসময়ের গুরুর পাশে প্রাক্তন বাগান তারকা সনি ...



সোশ্যাল মিডিয়া



12 23