মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Mohun Bagan: পাঁচে পাঁচ, এএফসিতে ব্যর্থতার ধাক্কা সামলে নয়া নজির মোহনবাগানের

Sampurna Chakraborty | ০২ ডিসেম্বর ২০২৩ ১৭ : ০২Sampurna Chakraborty


মোহনবাগান - (হ্যামিল, আশিস)

হায়দরাবাদ -

আজকাল ওয়েবডেস্ক: পাঁচে পাঁচ। আইএসএলে নতুন রেকর্ড মোহনবাগানের। আইএসএলে এর আগে এই ঘটনা ঘটেনি। ঘরের মাঠে লজ্জার হারে এএফসি কাপ থেকে বিদায় নেওয়ার পর আইএসএলে জয়ে ফিরল মোহনবাগান। শনিবার ওড়িশায় হায়দরাবাদকে ২-০ গোলে হারাল সবুজ মেরুন। গোল করেন ব্র্যান্ডন হ্যমিল এবং আশিস রাই। ম্যাচের ৮৫ মিনিটে সাহালের থ্রু ধরে ডান পায়ের কোনাকুনি শটে সেকেন্ড পোস্টে রাখেন অস্ট্রেলিয়ান ডিফেন্ডার। অতিরিক্ত সময়ে তিন পয়েন্ট নিশ্চিত করেন আশিস। ৯০+৬ মিনিটে হুগোর শট বাঁচায় হায়দরাবাদ গোলকিপার। ফিরতি বলে ব্যবধান বাড়ান আশিস। দুই ডিফেন্ডারের গোলে জয়ে ফিরল সবুজ মেরুন। আইএসএলে টানা পাঁচ জয় মোহনবাগানের। ৫ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ওড়িশাকে টপকে তিন নম্বরে উঠে এল কলকাতার প্রধান। এএফসির ব্যর্থতা ঝেড়ে ফেলে এক মাস পর আইএসএল খেলতে নেমেই সাফল্য। চোটের জন্য এদিনও ছিলেন না মনবীর সিং এবং দিমিত্রি পেত্রাতোস।‌ একাধিক সুযোগ তৈরি হলেও গোলের জন্য ৮৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় বাগানকে। আবারও ব্যর্থ জেসন কামিন্স। ফর্মের ধারেকাছে নেই অজি স্ট্রাইকার। পরিবর্ত হিসেবে নেমে নজর কাড়তে পারেনি সাদিকুও। 

পাঁচ গোলের ধাক্কা সামলে তিনদিন পরই আইএসএলে নামে মোহনবাগান। দলে দুটো পরিবর্তন করেন জুয়ান ফেরান্দো। গ্ল্যান মার্টিন্সের জায়গায় দলে ফেরেন অনিরুদ্ধ থাপা। অন্যদিকে আর্মান্দো সাদিকুর পরিবর্তে শুরু করেন কিয়ান নাসিরি। প্রথমদিকে ম্যাচের রাশ ছিল হায়দরাবাদের হাতে। বল ধরে খেলার চেষ্টা করছিল থংবয় সিংটোর দল। কিন্তু ম্যাচের বয়স গড়াতেই আধিপত্য বিস্তার করে বাগান। প্রথমার্ধে সবুজ মেরুনের সুযোগও বেশি। ম্যাচের ১৫ মিনিটের মাথায় প্রথম সুযোগ। কামিন্সের শট ঝাঁপিয়ে পড়ে বাঁচায় হায়দরাবাদের গোলকিপার গুরমীত। ফিরতি বলে কিয়ান শট নেওয়ার আগেই ক্লিয়ার করে ডিফেন্ডাররা। ম্যাচের প্রথম কোয়ার্টার বাদ দিলে বাকিটা বাগানের। ৩-৫-২ ফরমেশনে শুরু করেন ফেরান্দো।‌ ৭ ম্যাচে জয়ের খাতা খুলতে পারেনি হায়দরাবাদ। তিনটে ড্র এবং চারটে ম্যাচ হারে নিজামের শহরের দল। কিন্তু প্রথমার্ধে গোলমুখ খুলতে পারেনি সবুজ মেরুন ব্রিগেড। ম্যাচের ২৬ মিনিটে গোল লক্ষ্য করে সাহালের শট বাঁচায় হায়দরাবাদ কিপার। তার তিন মিনিট পরে আবার এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল বাগানের সামনে। লিস্টনের ফ্রিকিক গোলকিপারের হাত এবং পোস্ট ছুঁয়ে বেরিয়ে যায়। জোড়া গোলের সুযোগ ছিল হায়দরাবাদের সামনেও। মিস করেন নোলস। সামনে একা বিদেশি স্ট্রাইকারকে রেখে দল সাজান সিংটো। 

বিরতির পরও দাপট ছিল বাগানের। শুধু ফিনিশিংয়ের অভাব ছিল। নয়তো অনেক আগেই এগিয়ে যাওয়া উচিত ছিল। ম্যাচের ৫১ মিনিটে কিয়ানের মাইনাস থেকে বাইরে মারেন কামিন্স। সিটার নষ্ট বিশ্বকাপারের। ম্যাচের ৬৪ মিনিটে কামিন্সের পরিবর্তে সাদিকুকে নামান ফেরান্দো। আলবেনিয়ার স্ট্রাইকারও আহামরি কিছু করতে পারেনি। তবে শেষদিকে গোল লক্ষ্য করে তাঁর নেওয়া শট বাঁচান হায়দরাবাদ কিপার। এদিন গোলের নীচে অনবদ্য ছিলেন গুরমীত।‌ নয়তো ব্যবধান আরও বাড়তে পারত। দ্বিতীয়ার্ধেও গোলের একাধিক সুযোগ তৈরি করে বাগান। বিপক্ষের রক্ষণে ক্রমাগত চাপ সৃষ্টি করছিলেন হুগো, কিয়ানরা। দীর্ঘদিন পর প্রথম একাদশে সুযোগ পান জুনিয়র নাসিরি।‌ গোল না পেলেও ভাল খেলেন। গতি বাড়িয়ে বেশ কয়েকবার বিপক্ষের বক্সে ঢুকে পড়েন কিয়ান। বেশ কয়েকটা সুযোগও তৈরি করেন। ম্যাচের ৮০ মিনিটে তাঁর পাস থেকে বুমোসের শট লক্ষ্যভ্রষ্ট হয়। দ্বিতীয়ার্ধে হায়দরাবাদের গোলের একমাত্র সুযোগ ৫৬ মিনিটে। জোয়াও ভিক্টরের শট বাইরে যায়। শেষ পাঁচ মিনিটে লকগেট খোলে। হ্যামিলের গোল ম্যাচের টার্নিং পয়েন্ট।‌ ম্যাচের সেরাও অজি ডিফেন্ডার। 





বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...



সোশ্যাল মিডিয়া



12 23