বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Pet Care: পরিবর্তিত আবহাওয়ায় পোষ্য বিড়ালের যত্ন নেবেন কীভাবে?

নিজস্ব সংবাদদাতা | ২৭ নভেম্বর ২০২৩ ১৩ : ৫০


আজকাল ওয়েবডেস্ক: শীতকাল আর বেশি দূরে নেই। দিন ছোট হয়ে আসছে ক্রমে। এই সময় পোষ্য বিড়ালের অতিরিক্ত যত্ন এবং মনোযোগের প্রয়োজন। আবহাওয়ায় তাপমাত্রা হঠাৎ কমলে বিড়ালের ঠান্ডা লাগার ঝুঁকি বাড়তে পারে। যা তাদের কিছুটা নিষ্ক্রিয় এবং অলস করে তুলতে পারে। এছাড়া দূষণের মাত্রা আপনার বিড়ালের শ্বাসযন্ত্রকে প্রভাবিত করতে পারে। এই সময় পুষ্টিকর খাদ্য, আরামদায়ক পরিবেশ আপনার বিড়ালকে পরিবর্তনশীল ঋতুর সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে সহায়তা করতে পারে।
ওদের ঘরে রাখুন
দূষণ এড়াতে  বিড়ালদের ঘরে রাখুন। এই পরিবর্তনশীল ঋতুতে ওদের একিউআই গুরুতর হয়ে যায়। বায়ু দূষণ বিড়ালদের জন্য বিপজ্জনক কারণ এটি ওদের চোখ এবং নাকে জ্বালা সৃষ্টি করতে পারে। মারাত্মক বায়ু দূষণ তাদের ফুসফুসের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। সুতরাং, আপনার পোষা প্রাণীদের বাড়ির ভিতরে রাখা ভাল।
 
তাদের উষ্ণ রাখুন
তাপমাত্রার আকস্মিক পরিবর্তন বিড়ালদের খুব অলস করে তুলতে পারে। সকাল এবং রাতের তাপমাত্রার তারতম্য বিড়ালদের ঠান্ডা লাগার কারণ হতে পারে। বিড়ালের ঘুমানোর জায়গাটি কম্বল দিয়ে ঢেকে রাখুন। এটি আপনার পোষা প্রাণীকে ঠান্ডা তাপমাত্রায় উষ্ণ থাকতে সাহায্য করবে।
খাদ্যাভ্যাস উন্নত করুন
শীত ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে পোষ্যদের খাদ্যের বিষয়ে বিশেষ যত্ন নেওয়া দরকার। পশুচিকিত্সকের সঙ্গে পরামর্শ করে আপনার পোষ্যের নিয়মিত ডায়েটে কিছু মাল্টিভিটামিন অন্তর্ভুক্ত করুন। ভিটামিন আপনার বিড়ালের অনাক্রম্যতা উন্নত করতে সাহায্য করবে। এবং তাকে পরিবর্তনশীল আবহাওয়ার সঙ্গে মোকাবিলা করতে সাহায্য করবে।
 ঘর পরিষ্কার রাখুন
শ্বাসকষ্ট এবং বিভিন্ন ধরণের সংক্রমণ এড়াতে আপনার ঘর পরিষ্কার রাখা খুবই গুরুত্বপূর্ণ৷ ছোট ধুলোকণা সরাতে একটি উচ্চ-মানের ভ্যাকুয়াম ব্যবহার করুন। এটি আপনার বিড়ালকে সংক্রমণ, শ্বাসযন্ত্রের সমস্যা এবং ধুলোর অ্যালার্জি থেকে রক্ষা করবে।
এছাড়াও, ওদের হাইড্রেশন ও শারীরিক সক্রিয়তার দিকেও খেয়াল রাখুন।
 



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া