শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বাণিজ্য | নিজের সেভিংস অ্যাকাউন্টে কত টাকা নগদ জমা করতে পারবেন, কী বলছে আয়কর দপ্তর

Sumit | ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭ : ১৯Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক : সকলেই তো ব্যাঙ্কে টাকা রাখেন। তবে জানেন কী ব্যাঙ্কে কতটা টাকা নগদ রাখলে কর এড়িয়ে যাওয়া যায়। সমাজের প্রতিটি মানুষ নিজেদের সামর্থ্য অনুসারে কাজ করে থাকেন। তবে সকলকেই টাকার লেনদেন করতে হলে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সহায়তা নিতে হয়।

 

অনেকে তো আবার একাধিকভাবে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টকে ব্যবহার করে থাকেন। তবে একটা তথ্য সকলের মনে রাখা ভাল প্রতিটি ব্যাঙ্ক লেনদেনই কিন্তু আয়কর বিভাগের নজরে থাকে। দেশে যাতে কালো অর্থনীতি না চলে সেজন্যে প্রতিটি ব্যাঙ্কের নগদ লেনদেনের উপর আয়কর বিভাগের বিশেষ নজর থাকে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রতিটি ব্যাঙ্কের ১০ লক্ষ টাকা বার্ষিক লেনদেনের উপর বিশেষ নজর রাখে।

 

যদি বছরে ১০ লক্ষ টাকা নগদে লেনদেন হয় তবে সেখানে বিশেষ নজরদারি রাখে ভারতের আয়কর বিভাগ। যদি ৫০ হাজার টাকার বেশি নগদ অর্থ ব্যাঙ্কে লেনদেন করতে হয় তবে অতি অবশ্যই আপনাকে নিজের প্যান নম্বর দিতে হবে। যদিও এই নিয়ম অনেকেই জানেন। ব্যাঙ্কে গিয়ে নগদ অর্থ জমা করার সময় ব্যাঙ্ক কর্তৃপক্ষ প্যান কার্ডের বিষয়টি মনে করিয়ে দেন। তবে পেনশনের ক্ষেত্রে কিছুটা হলেও ছাড় রয়েছে। সেখানে কিছুটা স্বস্তি পান প্রবীণ নাগরিকরা। 


#savings account#banking requirements#black economy#cash deposits



বিশেষ খবর

নানান খবর

World Tourism Day


সোশ্যাল মিডিয়া



09 24