সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Football Academy: ডগলাসের হাত ধরে পথ চলা শুরু হল বিশপ ক্যানিং স্পোর্টস অ্যাকাডেমির, ছিলেন ব্যারেটোও

Sampurna Chakraborty | ০৫ সেপ্টেম্বর ২০২৪ ২৩ : ১৩Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: কলকাতায় দ্বিতীয় ইনিংস শুরু করলেন ডগলাস সিলভা। এবার তাঁকে টেকনিক্যাল ডিরেক্টরের ভূমিকায় দেখা যাবে। বৃহস্পতিবার খিদিরপুরের সেন্ট থমাস স্কুলে একটি অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু হল বিশপ ক্যানিং-আর্টেজ স্পোর্টস অ্যাকাডেমির। ১০০ জন খুদেদের নিয়ে চালু হল ফুটবল অ্যাকাডেমি। এই অ্যাকাডেমির টেকনিক্যাল ডিরেক্টর হলেন ডগলাস। বন্ধুর ডাকে মুম্বই থেকে ছুটে এসেছিলেন হোসে রামিরেজ ব্যারেটো।‌ একসময় কলকাতা ময়দান কাপানো ব্রাজিলীয় জুটির কিক অফেই নতুন অ্যাকাডেমির পথ চলা শুরু হল। ছেলে এবং মেয়েদের জন্য আবাসিক অ্যাকাডেমি করার পরিকল্পনা রয়েছে আয়োজকদের। থাকবে জিম এবং ক্যান্টিন। প্রথমে ফুটবল দিয়ে শুরু হল। চারটে বয়সভিত্তিক দল করা হবে। অনূর্ধ্ব-১০, অনূর্ধ্ব-১৩, অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৯ দল করা হবে। খিদিরপুর সেন্ট থমাস স্কুল ক্যাম্পাসের তিনটে মাঠেই দেওয়া হবে ফুটবল প্রশিক্ষণ। তারপর ক্রিকেট, বাস্কেটবল পিকেলবল চালু করা হবে। সেন্ট থমাস খিদিরপুরের ১০০ জন ছাত্রকে স্কলারশিপ দেওয়া হবে। 

একদিনের ঝটিকা সফরে এসেছেন ব্যারেটো। তবে এই অ্যাকাডেমির বিষয়ে আশাবাদী। ব্যারেটো বলেন, 'কলকাতায় এলেই আমি নস্টালজিক হয়ে পড়ি। আমি নিশ্চিত এই প্রজেক্ট সঠিক হাতেই আছে। আশা করব সেরা এবং সঠিক পদ্ধতিতে এগোবে। ফুটবল গুরুত্বপূর্ণ। তবে পাশাপাশি চারিত্রিক দৃঢ়তা গঠনেও জোর দিতে হবে। একজন ভাল মানুষ হতে হবে। আমি নিশ্চিত এই অ্যাকাডেমি থেকে ভবিষ্যতের ফুটবলার উঠে আসবে।' চলতি মরশুমে মোহনবাগানের খেলা দেখার সুযোগ এখনও খুব একটা হয়নি। তবে শুনেছেন ভাল দল গড়া হয়েছে। আসন্ন আইএসএলে নিজের তিন ফেভারিট দল বেছে নিলেন সবুজ তোতা। এই তালিকায় আছে মোহনবাগান, ইস্টবেঙ্গল এবং মুম্বই সিটি এফসি। মহমেডান স্পোর্টিং‌য়ের আইএসএলে অন্তর্ভুক্ত হওয়া নিয়ে খুশি। অনুষ্ঠান চলাকালীনই আবেগপ্রবণ হয়ে পড়েন ডগলাস। আবেগ চেপে রেখে জানান, কলকাতার ফুটবলের জন্য সবসময় কিছু করতে চেয়েছিলেন। ভগবান সেই সুযোগ করে দিয়েছে। ডগলাস বলেন, 'কলকাতায় ফেরা মানেই ঘরে ফেরা। স্বপ্ন সত্যি হতে চলেছে। আমি বাংলার ফুটবলের জন্য কিছু করতে চেয়েছিলাম। ফুটবলে আমার ৪০ বছরের অভিজ্ঞতা আছে। কলকাতায় প্রায় ১০ বছর খেলেছি। এবার কিছু ফিরিয়ে দিতে চাই। ভাল ফুটবলার করার পাশাপাশি ছেলেদের ভাল মানুষ করে তোলাও লক্ষ্য। সুনীল ছেত্রীর পর ভারতীয় ফুটবলে কোনও তারকা নেই। আশা করছি আমাদের এই অ্যাকাডেমি থেকে ভবিষ্যতের তারকা উঠে আসবে।'

আর্টেজ স্পোর্টসের ডিরেক্টর জয়দীপ মুখার্জি বলেন, 'আমরা খাতায় এবং ভিডিও প্রেজেন্টেশনে বিশ্বাস করি না। মাঠে নেমে কাজ করাই উদ্দেশ্য। ৩-৪ মাস অপেক্ষা করুন। এই অ্যাকাডেমির সুফল বাংলার ফুটবল পাবেই। ফুটবলে ব্রাজিলীয় ঘরানা সেরা। তারওপর ডগলাস কলকাতায় এতবছর খেলেছে। এখানকার ফুটবল সম্বন্ধে ধারণা আছে। ও সঠিক দিশাতেই অ্যাকাডেমি এগিয়ে নিয়ে যাবে।' আপাতত দু'বছরের চুক্তি হয়েছে ডগলাসের সঙ্গে। প্রয়োজনে সেটা আরও বাড়ানো হতে পারে। খুদে ফুটবলার স্কাউট করতে কলকাতার বাইরেও যাবেন ডগলাস।এদিন এই অনুষ্ঠানে বিশপ ক্যানিং ছাড়াও উপস্থিত ছিলেন হোসে রামিরেজ ব্যারেটো, ডগলাস ডি সিলভা, কলকাতা পুরসভার মেয়র পরিষদ দেবাশিস কুমার, বিশিষ্ট শিল্পপতি সুরেশ শেঠিয়া, ইস্টার্ন রেলের মুখ্য জনসংযোগ অফিসার কৌশিক মিত্র, খিদিরপুর সেন্ট থমাস স্কুলের অধ্যক্ষ সুমন বিশ্বাস। এছাড়াও ছিলেন আর্টেজ স্পোর্টসের ডিরেক্টর জয়দীপ মুখার্জি।

ছবি: অভিষেক চক্রবর্তী 


#Bishop Canning Sports Academy#Jose Ramirez Barreto#Douglas Silva



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

নেটে লোকাল বোলারকে খেলতেই হিমশিম খেলেন বিরাট, ম্যাচে কী হবে ...

দক্ষিণ কোরিয়াকে উড়িয়ে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারত, সামনে চীন ...

বাংলাদেশকে হালকাভাবে নিলে বিপদ, রোহিতদের সাবধান করে দিলেন এই প্রাক্তন ক্রিকেটার ...

অল্পের জন্য একনম্বর হাতছাড়া, সোশ্যাল মিডিয়ায় নীরজকে কী বার্তা দিলেন মানু?...

অশ্বিনের তালিকা থেকে বাদ পড়লেন রোহিত-কোহলি, ফ্যানরা অবাক...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



09 24