মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিদেশ | বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে না জামায়াত

Riya Patra | ১৯ নভেম্বর ২০২৩ ০৯ : ২৮Riya Patra


জয়ন্ত আচার্য, ঢাকা: বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ৭১-এ যুদ্ধাপরাধীর দায়ে অভিযুক্ত রাজনৈতিক দল জামায়াত ই ইসলামীর নিবন্ধন অবৈধ বলে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে জামায়াতের করা লিভ টু আপিল খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। এর ফলে জামায়াতের নিবন্ধন বাতিলই থাকবে। অর্থাৎ বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে না জামায়াত। ওই আপিলের ওপর শুনানির পর আজ রবিবার বাংলাদেশের আপিল বিভাগ এই রায় বহাল রেখেছে।
প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ বিচারপতির বেঞ্চ এই আদেশ দিয়েছেন। এই রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট ২০০৯ সালের ২৭ জানুয়ারি রুল জারি করে। ছয় সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়। রুলে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত এবং গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০ (বি) (১) (বি) (২) ও ৯০ (সি) অনুচ্ছেদের লঙ্ঘন ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়।

জামায়াতের নিবন্ধন নিয়ে রুল জারির পর ওই বছরের ডিসেম্বরে একবার, ২০১০ সালের জুলাই ও নভেম্বরে দুইবার এবং ২০১২ সালের অক্টোবর ও নভেম্বরে দুইবার তাদের গঠনতন্ত্র সংশোধন করে নির্বাচন কমিশনে জমা দেয়। এসব সংশোধনীতে দলের নাম ‘জামায়াতে ইসলামী, বাংলাদেশ’ পরিবর্তন করে ‘বাংলাদেশ জামায়াতে ইসলামী’ করা হয়। পরে ২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি আবেদনকারীরা এই রুল শুনানির জন্য বেঞ্চ গঠনের জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন করেন। এ আবেদনের পরিপ্রেক্ষিতে ওই বছরের ৫ মার্চ আবেদনটি বিচারপতি এম মোয়াজ্জাম হোসেনের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চে শুনানির জন্য পাঠানো হয়। ১০ মার্চ সাংবিধানিক ও আইনের প্রশ্ন জড়িত থাকায় বৃহত্তর বেঞ্চে শুনানির প্রয়োজনীয়তা উল্লেখ করে আবেদনটি প্রধান বিচারপতির কাছে পাঠানোর আদেশ দেন দ্বৈত বেঞ্চ। ওইদিন প্রধান বিচারপতি তিন বিচারপতির সমন্বয়ে বৃহত্তর বেঞ্চ গঠন করে দেন।


২০১৩ সালের ১২ জুন ওই রুলের শুনানি শেষ হলে যে কোনও দিন রায় দেবেন বলে জানিয়ে অপেক্ষমাণ (সিএভি) রাখেন হাইকোর্টের বৃহত্তর (লার্জার) বেঞ্চ। পরে জামায়াতকে দেওয়া নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন ২০১৩ সালের ১ আগস্ট সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে অবৈধ বলে রায় দেন বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি কাজী রেজা-উল-হকের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বৃহত্তর (লার্জার) বেঞ্চ।  পরে একই বছরের ২ নভেম্বর পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হলে জামায়াতে ইসলামী আপিল করে। ওই আপিল শুনানিতে উদ্যোগ নেন রিটকারী পক্ষ। সে অনুসারে আপিলটি চলতি বছরের ৩১ জানুয়ারি কার্যতালিকায় ওঠে।
এরপর ৩১ জানুয়ারি তৎকালীন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে তিন বিচারপতির আপিল বেঞ্চ দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে দেওয়া নিবন্ধন অবৈধ বলে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের সার সংক্ষেপ প্রস্তুত করতে চূড়ান্তভাবে দুই মাস সময় দেন। পরে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিলের সারসংক্ষেপ জমা দেয় জামায়াতে ইসলামী।
হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে বাংলাদেশ জামায়াতে ইসলামী করা লিভ টু আপিলের ওপর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আজ শুনানির দিন ধার্য ছিল। তারই ধারাবাহিকতায় আজ শুনানির পর আদেশ দেওয়া হল।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল উল্কা! আঘাত হানতে পারে চলতি সপ্তাহেই, সতর্ক করে দিল নাসা...

ডোনাল্ড ট্রাম্পকে ফের হত্যার চেষ্টা, এবার গুলি চলল প্রাক্তন প্রেসিডেন্টের গল্ফ ক্লাবে ...

জিন্নাহর মৃত্যুদিবসে উর্দুতে গান, কোনপথে বাংলাদেশ? ...

পৃথিবীর বিষাক্ত সাপেদের ডেরা এখানে, ভুল করেও পা দেবেন না ...

ভেসে গেল গ্রামের পর গ্রাম, ভেঙে পড়েছে ৬৫ হাজার বাড়ি, ঘূর্ণিঝড়ের তাণ্ডবে মৃত্যুমিছিল মায়ানমারে...

ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন, প্রবল ঝড়ের মুখে চরম প্রস্তুতি নিচ্ছে চিন...

মহাকাশ থেকে এমন কী করতে চলেছেন সুনীতা উইলিয়ামস যা বিশ্বকে চমকে দেবে...

সামাজিক মাধ্যমে চিকিৎসকদের পরামর্শ নিচ্ছেন, এটি প্রতারণার নয়া জাল হতে পারে ...

অসুস্থ মালিকের অ্যাম্বুলেন্সের পিছনে ছুটল তাঁর প্রিয় পোষ্য,প্রভুভক্তির নয়া নজির...

জীবিত লাদেনের ছেলে, ফিরে এলেন বাবার মৃত্যুর বদলা নিতে? ...

ঘরে বন্ধ করে রেখেছে, দেশে ফেরান, বিদেশের মাটিতে কাঁদতে কাঁদতে বললেন নির্যাতিতা ...

আজ ১৩ সেপ্টেম্বর শুক্রবার, কেন ইতিহাসের পাতায় অশুভ ...

সামাজিক মাধ্যমে কী আপনার শিশুর আসক্তি বাড়ছে, কী বলছেন বিশেষজ্ঞরা...

নতুন কোন বিবর্তনের পথে পৃথিবী, বিস্ময়ে অপেক্ষা করছেন বিজ্ঞানীরা ...

গবেষণাগারে কোন নতুন ভ্যাকসিন তৈরি করছেন চিনা বিজ্ঞানীরা, শুনলে চমকে যাবেন...

এমন ঝড় ৩০ বছরে দেখা যায়নি, কী ভয়াল রূপ ইয়াগির, দেখলে শিউরে উঠবেন ...

বিয়ের আগেই অন্য পুরুষের সঙ্গে রাত্রিবাস, কোথাকার জনজাতির এই ধরণের বিয়ের নিয়ম ...



সোশ্যাল মিডিয়া



11 23