মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Kolkata Football League: চূড়ান্ত অপেশাদারিত্বের মধ্যেই চলছে কলকাতা লিগ, নতুন ক্লাবগুলো বলির পাঁঠা

Sampurna Chakraborty | ২৪ আগস্ট ২০২৪ ০১ : ৪৬Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: কলকাতা লিগ শুরু হতেই আবার কাঠগড়ায় আইএফএ। চূড়ান্ত অপেশাদারিত্বের পরিচয় দিচ্ছে বাংলার ফুটবল নিয়ামক সংস্থা। কলকাতা প্রিমিয়ার ডিভিশনের পাশাপাশি চলছে বিভিন্ন ডিভিশনের খেলা। নাম কলকাতা লিগ হলেও মূলত অধিকাংশ ম্যাচই রাখা হচ্ছে জেলার মাঠগুলোতে। যেখানে পর্যাপ্ত পরিকাঠামো নেই। ন্যূনতম ব্যবস্থাও নেই। পর্যাপ্ত খাবার জল পর্যন্ত নেই। মাঠের হালও তেমনই। কলকাতা লিগ শুরুর আগে শহরের এক পাঁচতারা হোটেলে ঘটা করে সাংবাদিক সম্মেলন করে জানানো হয়েছিল নতুন স্পনসর শ্রাচী স্পোর্টসের নাম। তিন বছরের চুক্তি হয় এই সংস্থার সঙ্গে। পাশাপাশি বিভিন্ন কর্পোরেটদের থেকে টাকা নেওয়া হয়েছে। হঠাৎ করেই কর্পোরেট দলগুলোর অন্তর্ভুক্তির জন্য এক কোটি টাকার নিয়ম চালু করা হয়। যা আগে কোনওদিন ছিল না। কিন্তু এত কোটি কোটি টাকা ঢালা সত্ত্বেও পর্যাপ্ত সুযোগ সুবিধা পাচ্ছে না ক্লাবগুলো। বা বলা চলে নতুন ক্লাবগুলো। তাঁদের গিনিপিগ করে চালানো হচ্ছে হাজারো পরীক্ষা-নিরীক্ষা। এত টাকা কোথায় যাচ্ছে সেটা কেউ জানে না। স্বচ্ছতার অভাব রয়েছে আইএফএর। 

কলকাতা লিগে খেলা অধিকাংশ ক্লাবই সমস্যার সম্মুখীন হচ্ছে। আদিত্য গ্রুপ এবং অন্যান্য কর্পোরেটগুলোও একই সমস্যায় ভুগছে। কোটি কোটি টাকা ঢেলেও কোনও লাভ হচ্ছে না। সবই জলে যাচ্ছে। উঠতি ফুটবলারদের সাহায্যার্থে এগিয়ে আসছে কর্পোরেটগুলো। কিন্তু লাভের লাভ হচ্ছে না। শুক্রবার চুঁচুড়ার ইস্টার্ন গ্রাউন্ডে ছিল কলকাতা লিগের প্রথম ডিভিশনের খেলা। কিন্তু মাঠের শোচনীয় অবস্থা দেখলে অবাক হতে হবে। দু'দিকের গোলপোস্টের সামনে রীতিমত জল জমে যায়। বরাবরই বৃষ্টির মরশুমে কলকাতা লিগ চলে। কাদা মাঠে খেলা নতুন নয়। কিন্তু অন্তত বিরতিতে বালি বা অন্যান্য সামগ্রী দিয়ে মাঠ পরিচর্যা করাই যায়। কিন্তু সেই লোক কোথায়? আইএফএর একজনের দেখা মিললেও তাঁকে বলা বা না বলা সমান। এমন মাঠে খেলতে গিয়ে কোনও ফুটবলার গুরুতর চোট পেলে সেই দায় কে নেবে? তারওপর কলকাতা থেকে বহু দূরে রাখা হচ্ছে ম্যাচগুলো। প্রথমে শহর থেকে ২০ কিলোমিটারের দূরত্বে ম্যাচ রাখা হয়। সেটা বেড়ে শেষপর্যন্ত প্রায় ৬০ কিলোমিটার দাঁড়ায়। চুঁচুড়ার টাউন ক্লাব সংলগ্ন মাঠে খেলা রাখা হয়। যা আয়তনেও কিছুটা ছোট। রানাঘাটেও ম্যাচ ফেলা হচ্ছে। এই বিষয়ে বিভিন্ন ক্লাবের তরফ থেকে চিঠি দেওয়া হয়েছিল আইএফএকে। কিন্তু কোনও লাভ হয়নি। তাঁদের অভিযোগ, আইএফএর থেকে সহযোগিতা পাওয়া যাচ্ছে না। রাজ্যের ফুটবল সংস্থার প্রয়োজনে তাঁদের দেখা মিললেও, ক্লাবের দরকারের সময় তাঁদের টিকি পাওয়া যায় না। ম্যাচের সূচিও পূর্বনির্ধারিত নয়। খেলার ৪৮ ঘণ্টা আগে জানানো হয়। তারমধ্যেও বেশ কয়েকবার বদল করা হয়। প্রিমিয়ার ডিভিশন ছাড়া ম্যাচ সম্প্রচার করা হচ্ছে না। শুধুমাত্র বড় দলগুলোকে প্রাধান্য দেওয়া হয়। মিডিয়ায় প্রচারও পায় তথাকথিত বড় ক্লাবগুলো। গাদা টাকা ঢালা সত্ত্বেও প্রচারের আলো পায় না কর্পোরেট ক্লাবগুলো। 

মাঠ, পরিকাঠামোর পাশাপাশি আরও বড় সমস্যা রেফারিং। প্রায় প্রতি ম্যাচেই ভুগতে হচ্ছে ক্লাবগুলোকে। এদিনের ইউনাইটেড কলকাতা স্পোর্টস ক্লাবের সঙ্গে সালকিয়া ফ্রেন্ডস অ্যাসোসিয়েশন ম্যাচের কথাই ধরা যাক। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি বক্সের মধ্যে রাহুল দোয়ারিকে ফাউল করা হয়। নিশ্চিত পেনাল্টি। এটা বুঝতে রেফারি হওয়ারও প্রয়োজন নেই। যেকোনও ফুটবল ভক্তও বলে দেবে। অথচ পেনাল্টি দিলেন না রেফারি। আশ্চর্য বিষয় হল, লাইন্সম্যান পেনাল্টির সিগন্যাল দেওয়া সত্ত্বেও কর্ণপাত করেননি রেফারি। শুধু এই ম্যাচে নয়, এর আগেও বেশ কয়েকবার রেফারির ভুল সিদ্ধান্তের শিকার হয়েছে ক্লাবগুলো। জঘন্য রেফারিংয়ের জন্য খেলার মান আরও নীচে নেমে যাচ্ছে। রেফারিং নিয়ে সোচ্চার হয় প্রিমিয়ার ডিভিশনের রেনবো অ্যাথলেটিক ক্লাবও। ভবানীপুরের বিরুদ্ধে তাঁদের ন্যায্য পেনাল্টি থেকে বঞ্চিত করা হয়। বক্সের ভেতর রেনবোর প্লেয়ারকে ফাউল করা হলেও পেনাল্টি দেয়নি রেফারি। বিপক্ষের ফুটবলারকে হলুদ কার্ডও দেখানো হয়নি। অফসাইডের সিদ্ধান্তও ভুল। দিনের পর দিন জঘন্য রেফারিংয়ের জন্য ভুগতে হচ্ছে ক্লাবগুলোকে। প্রতিবাদ করেও কোনও সুরাহা হয়নি। চোখে ঠুলি আইএফএ কর্তাদের। রেফারিং নিয়ে কয়েকদিন আগে আইএফএকে চিঠি দেয় প্রিমিয়ার ডিভিশন এবং প্রথম ডিভিশনের কয়েকটি ক্লাব। কিন্তু যে কে সেই! কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। প্রথমবার এমন হচ্ছে না। এখন ম্যাচ সম্প্রচার হওয়ায় বিষয়গুলো প্রকাশ্যে আসছে। গত দু'বছর ধরে এমনই চলে আসছে। শোচনীয় হাল আইএফএর।‌ তথৈবচ কলকাতা তথা ভারতীয় ফুটবল। শোনা যেত বাংলার ফুটবলের উন্নতিতে কর্পোরেটদের সাহায্য দরকার। বর্তমানে রাজ্যের ফুটবলের উন্নতিতে এগিয়ে আসছে কর্পোরেটরা। কিন্তু তাতেও কোনও বদল নেই। ২০ বছর আগে যা পরিস্থিতি ছিল, বর্তমানেও তাই। আইএফএ অফিস নতুন করে সাজানো হলেও, মানসিকতা এখনও সেই মান্ধাতা আমলের। এইভাবে বাংলার ফুটবলের উন্নতি কি আদৌ সম্ভব?


#Kolkata Football League#Indian Football Association#Kolkata Football



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...



সোশ্যাল মিডিয়া



08 24