মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Rohit Sharma: অধিনায়ক হওয়ায় দিন থেকেই এই দিনটার জন্য তৈরি ছিলেন, দাবি রোহিতের

Sampurna Chakraborty | ১৮ নভেম্বর ২০২৩ ১৫ : ১৭Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী, আহমেদাবাদ

বিশ্বকাপ ফাইনাল জীবনের সেরা মুহূর্ত। শনিবার সাংবাদিক সম্মেলনে এসে স্বীকার করে নিলেন রোহিত শর্মা। একইসঙ্গে জানান, অধিনায়ক হওয়ার দিন থেকে তিনি এবং তাঁর দল এই দিনটির অপেক্ষায় ছিলেন। তাই হাই-প্রোফাইল ফাইনালের আগে নিজেদের শান্ত এবং সংগঠিত রাখাই প্রধান লক্ষ্য। রোহিত বলেন, "নিঃসন্দেহে বিরাট ব্যাপার। এতদিন যে স্বপ্ন দেখেছি, সেটা এখন পূরণ হওয়ার মুখে। এই চ্যালেঞ্জ মোকাবিলা করার আগে নিজেকে শান্ত রেখে ম্যাচে ফোকাস করাই উদ্দেশ্য। কেরিয়ারের সেরা মুহূর্ত। মাথা ঠাণ্ডা রাখা গুরুত্বপূর্ণ। কারণ তাহলে পরিকল্পনা বাস্তবায়িত করা যায়। বিশ্বকাপ ফাইনাল রোজ খেলার সুযোগ মেলে না। আমি ৫০ ওভারের বিশ্বকাপ দেখে বড় হয়েছি। তাই আমার কাছে এটাই সবচেয়ে বড় মুহূর্ত। আমি অধিনায়ক হওয়ার পর থেকে এই দিনের অপেক্ষায় ছিলাম। গত দু"বছরে ফরম্যাট অনুযায়ী আমাদের প্লেয়ার বাছতে হয়েছে। সবাইকে আলাদা ভূমিকা দেওয়া হয়। তাতেই এই জায়গায় পৌঁছেছি।"

এই দলটার পজিটিভ পয়েন্ট ভয়ডরহীন ক্রিকেট। ওপেন করতে নেমেই বিধ্বংসী মেজাজে পাওয়া যায় রোহিতকে। কিন্তু কোচ রাহুল দ্রাবিড় আজীবন রক্ষণাত্মক ক্রিকেট খেলেছেন। সেখানে রোহিতদের মানসিকতার সঙ্গে কীভাবে মানিয়ে নিচ্ছেন ভারতীয় ক্রিকেটের "দ্য ওয়াল?" প্রশ্ন শুনেই হেসে ফেলেন। তারপর রোহিত বলেন, "রাহুল ভাইয়ের অবদান প্রচুর। আমাদের নিজের মতো করে খেলার স্বাধীনতা দিয়েছে। প্রয়োজনে সবসময় পাশে থেকেছে, পরামর্শ দিয়েছে। বিশ্বকাপ জয়ের অধরা স্বাদ পেতে মরিয়া। এবার ওনার জন্য আমাদের করে দেখাতে হবে।" রবিবারও দলের ট্রাম্পকার্ড মহম্মদ শামি। কিন্তু বিশ্বকাপের শুরুটা তাঁর জন্য কঠিন ছিল। তবে দলে না থেকেও যেভাবে জুনিয়রদের পাশে ছিলেন, তার প্রশংসা করলেন ভারতের নেতা। রোহিত বলেন, "বিশ্বকাপের শুরুতে দলে না থাকা মহম্মদ শামির জন্য সহজ ছিল না। তবে ও সবসময় সিরাজের পাশে ছিল, সাহায্য করত। আমি ওর সঙ্গে আলাদা করে কথা বলেছিলাম। জানিয়েছিলাম কেন দলে রাখা যায়নি। তারপর ও নেটে প্রচুর পরিশ্রম করে। তার রেজাল্ট সবাই দেখতে পাচ্ছে।"

অস্ট্রেলিয়ার ১৫ জনের দলে বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা রয়েছে ১২ জনের। তারমধ্যে ২০১৫ বিশ্বকাপ জয়ী দলে ছিলেন অনেকে। কেউ কেউ আবার টি-২০ বিশ্বকাপ জয়ী দলেও ছিলেন। ভারতের তুলনায় অস্ট্রেলিয়ার বড় মঞ্চে খেলার অভিজ্ঞতা বেশি। কিন্তু সেটা কোনও পার্থক্য গড়ে দেবে না বলেই দাবি ভারতের নেতার। রোহিত বলেন, "আমার মতে এটা কোনও ব্যাপার নয়। আমাদেরও ২০১১ বিশ্বকাপ জয়ী দলে দু"জন আছে। তারমধ্যে বিরাট সেদিন খেলেছিল। এছাড়াও আমাদের দলের ক্রিকেটাররা বেশ কয়েকটা ফাইনাল খেলেছে। তাই মানসিকভাবে ওরাও প্রস্তুত।" আগের দিনই জানা গিয়েছিল পিচ নিয়ে খুব একটা খুশি নন রোহিত। এদিন উইকেট প্রসঙ্গে ভারতের নেতা বলেন, "পিচে হালকা ঘাস আছে। ভারত-পাকিস্তান ম্যাচের উইকেট আরও শুকনো ছিল। আমার মতে, পিচ একটু মন্থর হবে। কাল উইকেট দেখে প্রথম একাদশ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেব। তাপমাত্রাও কিছুটা নেমেছে। জানি না শিশির পার্থক্য গড়ে দেবে কিনা। তবে টস কোনও ফ্যাক্টর হবে না।" 

ঘরের মাঠ। তারওপর আগুনে ফর্ম। এক কথায় ফেভারিট ভারত। তবে আইসিসি টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার ধারাবাহিকতার কথা মাথায় রাখছেন রোহিতরা। চলতি বিশ্বকাপে আহামরি খেলেনি অজিরা, কিন্তু সেটা মানতে নারাজ ভারত অধিনায়ক। রোহিত বলেন, "অস্ট্রেলিয়া শেষ আটটার মধ্যে আটটাই জিতেছে। ওরা ভাল ক্রিকেট খেলছে। দুটো দলই ফাইনালে খেলার দাবিদার। আমরা জানি অস্ট্রেলিয়া কি করতে পারে। ওরা কমপ্লিট দল। আমরা নিজেদের কাজে ফোকাস করতে চাই। ওদের ফর্ম নিয়ে ভাবতে চাই না, নিজেদের পরিকল্পনায় মন দিতে চাই।" ভারতের নেতার দাবি, এখনও প্রথম একাদশ বাছা হয়নি। কাল পিচ দেখায় পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে উইনিং কম্বিনেশন ভাঙার সম্ভাবনা নেই। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...



সোশ্যাল মিডিয়া



11 23