রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Chandannagar: মেহগনি কাঠের প্রতিমা, বড় চমক বোড় চাঁপাতলার

Pallabi Ghosh | ১৮ নভেম্বর ২০২৩ ১২ : ২৪Pallabi Ghosh


মিল্টন সেন, হুগলি: আস্ত মেহগনি গাছের গুড়ি খোদাই করে তৈরি হয়েছে জগদ্ধাত্রী প্রতিমা। তাও আবার তৈরি হয়েছে নিখুঁত বোড় চাঁপাতলা পুজো কমিটির প্রতিমার আদলে। টানা ৯ মাসের কিছু বেশি সময় দিতে কাঠের গুড়ি কেটে প্রতিমা তৈরি করেছেন শিল্পী পল্লব জানা। চন্দননগরের জগদ্ধাত্রী মানেই নতুন চমক। লক্ষ লক্ষ মানুষের দৃষ্টি আকর্ষণ করতেই প্রতিমায় নতুন চমক এনেছে বোড় চাঁপাতলা যুব সম্প্রদায় জগদ্ধাত্রী পূজা কমিটির। ৬১ তম বর্ষে বোড় চাঁপাতলা যুব সম্প্রদায়ের থিম "ইতিহাসের ইতিকথা।" মণ্ডপের থিমের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতেই উদ্যোক্তাদের তরফে কাঠের প্রতিমা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। থিমের মণ্ডপসজ্জায় তুলে ধরা হয়েছে চন্দননগরের প্রাচীন নানা ইতিহাস। পর্তুগীজ, মুঘল থেকে শুরু করে ফরাসিরা, সকলেই বাণিজ্যের জন্য একদা এই চন্দননগরে ঘাঁটি গড়ে ছিল। সেই সব প্রাচীন ইতিহাসের নানা কথা মণ্ডপসজ্জার মাধ্যমে তুলে ধরেছেন শিল্পী শিবশঙ্কর দাস।
বারোয়ারির অন্যতম সদস্য বলেছেন, উদ্যোক্তাদের তরফে প্রত্যেক বছরই দর্শনার্থীদের জন্য নতুন কিছু করার চেষ্টা করা হয়। এ বছর মণ্ডপের পাশাপাশি চমক আনার চেষ্ঠা চালানো হয়েছে প্রতিমায়। মেহগনি গাছের গুড়িকে কেটে কেটে তৈরি হয়েছে জগদ্ধাত্রী মূর্তি। তবে ওই মূর্তি পুজোর জন্য নয়। রীতি মেনে পুজোর জন্য তৈরি করা হয়েছে সাবেকি প্রতিমা।
চন্দননগরের কেন্দ্রীয় জগদ্ধাত্রী পুজো কমিটির নিয়ন্ত্রণে মোট পুজোর সংখ্যা ১৭১টি। এই প্রত্যেক পুজোর একটা নিজস্বতা ধারাবাহিকভাবে বজায় থাকে। সেটা হল প্রতিমার মুখ। চন্দননগরে প্রত্যেক পুজো কমিটির প্রতিমায় থাকে নিজস্ব বিশেষত্ব। প্রত্যেক বছর মণ্ডপ, থিম, আলো থেকে রঙের ফারাক থাকে। তফাত থাকে প্রতিমার সাজের। তবে বিশেষত্ব একটাই, ধারাবাহিক ট্র্যাডিশন, প্রতিমার মুখ মনে করিয়ে দেয় বারোয়ারির নাম। রং বা সাজের ফারাক থাকলেও ছাঁচের প্রতিমার বড় ভরাট মুখ প্রত্যেক বছর একই রকম হয়ে থাকে। ফলে প্রতিমার মুখের গড়ন দেখে অনেকে অনাহাসেই বলে দিতে পারেন পুজো কমিটির নাম। গোটা চন্দননগরে একমাত্র গোড়া থেকেই ব্যতিক্রমী দৈবকপাড়া। কারণ এই বারোয়ারির প্রতিমা তৈরির ক্ষেত্রে কোনও রকম ছাঁচের ব্যবহার হয় না। সম্পূর্ণ প্রতিমাই তৈরি হয় হাতে। তাই প্রতিছরই এই পুজোয় বদলে যায় জগদ্ধাত্রী প্রতিমার মুখ। সম্পূর্ণ প্রতিমা তৈরি হয় হাতে। সময় লাগলেও, মণ্ডপেই কুমোরটুলির শিল্পীর হাতে ধীরে ধীরে গড়ে ওঠে দেবী হৈমন্তিকা। এ বছর ৫১ বর্ষে চন্দননগর দৈবকপাড়া সার্বজনীনের থিম জ্যোতির্ময়ী।
কোথাও উৎসবের শেষ তো কোথাও আবার উৎসবের শুরু। কালী পুজো শেষ হতেই শুরু জগদ্ধাত্রী পুজো। আলোর শহরে জগদ্ধাত্রী পুজোর বিশ্ব জোড়া নাম। শুধু হুগলি জেলা তথা রাজ্য নয় চন্দননগরের জগদ্ধাত্রী পুজোর খ্যাতি দেশের গণ্ডি পেরিয়ে পৌঁছেছে বিদেশেও। এটাই চন্দননগরের মূল উৎসব। তাই সারা বছর চন্দননগরের মানুষ এই উৎসবের অপেক্ষায় থাকে। তাইতো এক বছর জগদ্ধাত্রী পুজো মিটতেই উদ্যোক্তাদের তরফে শুরু হয়ে যায় পরের বছর নিয়ে চিন্তা ভাবনা। ট্র্যাডিশন বজায় রেখে চলে অভিনব থিম, নতুন আলো ইত্যাদির খোঁজ।
ছবি: পার্থ রাহা




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

রানাঘাটে বিজেপির কর্মসূচিতে অবরুদ্ধ জাতীয় সড়ক, অ্যাম্বুল্যান্সে মৃত্যু গর্ভবতী তরুণীর ...

চাকরির প্রতিশ্রুতি দিয়ে আদিবাসীদের জমি হাতানো! অভিযোগ বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বিরুদ্ধে...

সিদ্ধিদাতা বন্দনা ও মিলনমেলা অভিনব আয়োজন বাগুইআটির নারায়ণতলা পশ্চিম অধিবাসীবৃন্দের...

মহিলা সুরক্ষায় শুরু ' অপরাজিতা : দ্য আনডিফিটেড'...

শীঘ্রই আসছে...

তুমুল বৃষ্টিতে ছারখার হবে দক্ষিণবঙ্গ! ফের ঘনাচ্ছে দুর্যোগ, আগাম সতর্কবার্তা মৌসম ভবনের ...

RG Kar Hospital: বিনা চিকিৎসায় তিন ঘণ্টা পড়ে রইলেন যুবক, আরজি করেই মৃত্যু...

Asansol: গাড়ি দাঁড় করিয়ে ব্যবসায়ীর কোটি টাকা লুঠ, আসানসোলে গ্রেপ্তার তিন পুলিশকর্মী...

হুগলির দুই জায়গায় ইডির তল্লাশি, চাঞ্চল্য স্থানীয়দের মধ্যে ...

বানারহাটে হাতির হানায় মৃত্যু, পরিবারকে ক্ষতিপূরণ বনদপ্তরের...

জাতীয় স্তরে ই–গভর্নেন্সে স্বর্ণপদক চন্দননগর কমিশনারেটের ...

ঝুঁকি এড়াতে এবার গ্রামীণ হাসপাতালেও তৈরি হল পুলিশ ক্যাম্প ...

বিমানবন্দরে যাত্রীর ব্যাগে রিভলভার ও কার্তুজ, মুম্বাইগামী বিমানে ওঠার আগে গ্রেপ্তার ২...

বাড়ি ফেরার পথে নিগৃহীতা তিন স্কুলছাত্রী, রাস্তাতেই হেনস্থা ও মারধরের অভিযোগ ...

উত্তরবঙ্গের ৩৫০জন কৃতী পড়ুয়াকে সংবর্ধনা দিল টেকনো ইন্ডিয়া গ্রুপ...

আচমকাই ছুটে এল গুলি, হতচকিত সকলেই, মৃত্যু এক নাবালিকার...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



11 23