মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

স্বাধীনতা স্বাধীনতা | Indian Army: ২০২৪ সালে ভারতীয় সেনা প্রযুক্তিগত দিক থেকে পৌঁছবে শিখরে

Tirthankar Das | ১১ আগস্ট ২০২৪ ১৫ : ২৫Tirthankar


তীর্থঙ্কর দাস: সীমান্ত রক্ষা থেকে শুরু করে বিপর্যয় মোকাবিলা। ভারতীয় সেনার অবদান যেকোনো ক্ষেত্রেই অনস্বীকার্য। প্রযুক্তিগত দিক থেকে দিনদিন আরও উন্নত হয়ে উঠছে ভারতীয় সেনা। সশস্ত্র বাহিনীর ক্ষমতা বৃদ্ধির জন্য ৯২ হাজার কোটি টাকার বেশ কয়েকটি প্রতিরক্ষা চুক্তি অনুমোদন করেছে প্রতিরক্ষা মন্ত্রক। ভারতীয় নৌবাহিনী পেতে চলেছে স্ট্রাইক রেঞ্জ ৪৫০ কিলোমিটার বিশিষ্ট ২২০টিরও বেশি ব্রহ্মোস সুপারসোনিক ত্রুজ ক্ষেপণাস্ত্র । প্রায় ১৯,৫০০ কোটি টাকা এই চুক্তি ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের জন্য সবচেয়ে বড় চুক্তি। ৫,৩০০ কোটি টাকা ব্যয়ে ভারতীয় বায়ু সেনার মিগ-২৯ যোদ্ধাদের জন্য নতুন উন্নত ইঞ্জিন তৈরির অনুমোদন দেওয়া হয়েছে। কৌশলগত ক্ষেত্রে ভারতের রাডার সুবিধা বাড়াতে এবং ড্রোন ও বিমানের সম্ভাব্য আক্রমণের বিরুদ্ধে সুরক্ষার জন্য এল-৭০ এয়ার ডিফেন্স বন্দুকের নতুন সংস্করণ এবং এল-৭০ এয়ার ডিফেন্স বন্দুক অধিগ্রহণের অনুমোদন দেওয়া হয়েছে।


ভারতীয় সেনা তার আর্টিলারি ও ব্যাটেলিয়ান জুড়ে ড্রোন ও কাউন্টার ড্রোন সিস্টেমকে তৈরি করছে। তারই সঙ্গে কমন সাইবার অপারেশন সাপোর্ট সাইবার প্রতিরক্ষা ক্ষমতা বাড়ানোর উপরেও জোর দিচ্ছে। ভারতীয় সেনাকে নিয়ে মাঝেমধ্যেই একাধিক নতুন পরিকল্পনা গ্রহণ করা হয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। এবার ভারতীয় সেনার কাছে চলে এসেছে অত্যাধুনিক জুতো যার মাধ্যমে অন্য সেনার অবস্থান নির্ণয় করা যাবে সহজ ভাবেই। এই জুতো তৈরি করেছে আই আই টি ইন্দোর। আইআইটি ইন্দোর এমন এক ধরনের জুতো তৈরি করেছে যা সৃষ্টি করবে বিদ্যুতের তরঙ্গ। জুতোর ভিতরে দেওয়া রয়েছে জিপিএস সিস্টেম যার মাধ্যমে অতি সহজেই জানা যাবে অন্য সেনা কোথায় অবস্থান করছে। এই জুতো সঠিকভাবে কাজ করলে আগামী দিনের তা সমস্ত ভারতীয় সেনার পায়ই দেখা যাবে। ভারতীয় সেনা ছাড়াও স্কুল পড়ুয়া, পর্বতারোহী ক্রীড়াবিদরা ব্যবহার করতে পারবেন। ভারতীয় সেনাবাহিনীর হাতে প্রথম পর্যায়ে তুলে দেওয়া হয়েছে পাঁচ জোড়া জুতো।


ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের সঙ্গে ভারতীয় নৌ-বাহিনীর শক্তি বৃদ্ধির কৌশলগত পদক্ষেপ এবং প্রতিরক্ষা উৎপাদনের ক্ষেত্রে ‘আত্মনির্ভরতা’র লক্ষ্যে ভারতের বৃহত্তর প্রতিরক্ষা কৌশলকে প্রতিফলিত করে। ভারত সরকারের 'বিকশিত ভারত' প্রকল্পের দিকে এগিয়ে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক। এই উন্নয়নের লক্ষ্য শুধু জাতীয় নিরাপত্তাকেই শক্তিশালী করা নয়, বিশ্ব প্রতিরক্ষা রপ্তানি বাজারে ভারতকে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করাও ।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



08 24