বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | E-Rickshaw: যানজট এড়াতে ই–রিকশা নিয়ে বড় সিদ্ধান্ত পরিবহন দপ্তরের

Rajat Bose | ০৯ আগস্ট ২০২৪ ১৬ : ৪৪Rajat Bose


মিল্টন সেন, হুগলি:‌ একদিকে বেআইনি দখলদারি তুলে রাস্তা প্রশস্ত করতে উদ্যোগী রাজ্য সরকার। অন্যদিকে রাজ্য সড়ক থেকে জাতীয় সড়ক বা অলিগলি সর্বত্রই ই‌‌–রিকশার অর্থাৎ টোটোর দাপাদাপি অব্যাহত। সম্প্রতি শ্রীরামপুরের দিল্লি রোডে ট্রাকের ধাক্কায় মর্মান্তিক পরিণতি হয় চালক সহ ই–রিকশার যাত্রীদের। হামেশাই রাজ্যের বিভিন্ন প্রান্তে ঘটে চলেছে এমন নানান ঘটনা। এবারে ই–রিকশা চালানোর ক্ষেত্রে নির্দিষ্ট কিছু নিয়ম জারি করতে উদ্যোগী হয়েছে রাজ্য পরিবহন দপ্তর। কয়েক দিনের মধ্যেই বলবৎ হতে চলেছে ই–রিকশা চলাচলের নির্দিষ্ট আইন। ফলে এবার থেকে নিয়ম শৃঙ্খলা মেনে নির্দিষ্ট রুটে ই–রিকশা চালাতে হবে চালকদের। ই–রিকশা চালানোর ক্ষেত্রে নির্দিষ্ট রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হচ্ছে। রাস্তাঘাটে অবাঞ্ছিত যানজট এড়ানোর পাশাপাশি যাত্রী সুরক্ষার কথা ভেবেই পরিবহন দপ্তরের এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।



লাস্ট লাইন ভেহিকেল, মূলত মূল রাস্তা থেকে যাত্রীদের বাড়ির দরজা পর্যন্ত পৌঁছে দেওয়ার জন্যই বাজারে আসে ই–রিকশা। বহু বেকার যুবক যুবতী তখন এই ই–রিকশার মাধ্যমে কর্মসংস্থানের পথ খুঁজে নেয়। তবে বর্তমান সময়ে হুহু করে বাড়ছে টোটোর সংখ্যা। পাশাপাশি নির্দিষ্ট নিয়ম–শৃঙ্খলা না থাকায় বিভিন্ন রাস্তায় অবাঞ্ছিত যানজট সৃষ্টি হচ্ছে। সেই সমস্যা সুরাহার লক্ষেই রাজ্য পরিবহন দপ্তরের এই নতুন নির্দেশিকা। শুক্রবার এই প্রসঙ্গে রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেছেন, রাজ্যের রাস্তায় এই মুহূর্তে প্রায় ১০ লক্ষ ই–রিকশা রয়েছে। নির্দিষ্ট রুট পারমিট না থাকার কারণে ওদের নিয়ন্ত্রণ করা রীতিমতো কষ্টদায়ক হয়ে উঠেছে। ইতিমধ্যেই পরিবহন দপ্তরে ই–রিকশা সংক্রান্ত একাধিক অভিযোগ জমা পড়েছে। একাধিক জায়গায় ই–রিকশার কারণে অবাঞ্ছিত যানজট হচ্ছে। ফলে সমস্যায় পড়ছে বাস চালক থেকে অ্যাম্বুলেন্স, সাধারণ যানবাহন। তাই রাজ্য সরকার স্থানীয় পুরসভা, গ্রাম পঞ্চায়েত এবং পুলিশ প্রশাসনের সহযোগিতায় একটি শৃঙ্খলাবদ্ধ নিয়ম লাগু করতে চলেছে। যেখানে প্রত্যেকটি ই–রিকশা চলাচলের জন্য রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হবে।


বিভিন্ন ক্ষেত্রে দেখা যায় এক ব্যক্তির একাধিক টোটো বাজারে ভাড়া খাটছে। সেটা আর প্রযোজ্য হবে না। এক ব্যক্তির একটি টোটো থাকতে পারে। মূলত গরিব ও বেকার যুবকদের জন্যই এই টোটো চালানোর ব্যবস্থা করা। কোনও টোটো চালকের কাজ না যায় সেদিকেও নজর রাখবে প্রশাসন। স্নেহাশিস বাবু আরও বলেছেন, কোনওভাবেই যেন ই–রিকশা রাজ্য সড়ক অথবা জাতীয় সড়কের মতন ব্যস্ততম রাস্তায় চলে না যায়, সেদিকে নজর দেওয়া হবে। জাতীয় সড়কে টোটো চলার ফলে নিত্যদিন দুর্ঘটনা বেড়ে চলেছে। বিভিন্ন পকেট রুট নির্ধারণ করে দেওয়া হবে। সেখানেই একমাত্র চলবে টোটো। যে কোনও বয়সী মানুষ টোটো চালানোর সঙ্গে যুক্ত হতে পারবেন না, সেক্ষেত্রে নির্দিষ্ট করে দেওয়া হবে বয়সসীমা।


##Aajkaalonline##Erickshaw####Westbengalgovernment



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...



সোশ্যাল মিডিয়া



08 24