বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

কলকাতা | Buddhadeb Bhattacharya: শেষ হল একটা যুগের, প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য

Rajat Bose | ০৮ আগস্ট ২০২৪ ১১ : ১১Rajat Bose


আজকাল ওয়েবডেস্ক:‌ প্র‌য়াত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮০ বছর। ‌‌বৃহস্পতিবার সকালে প্রাতঃরাশের পর তিনি অসুস্থ হয়ে পড়েন। সঙ্গে সঙ্গে চিকিৎসকদের ডাকা হয়। কিন্তু ততক্ষণে তিনি মারা গিয়েছেন। মৃত্যুর কারণ কার্ডিয়াক অ্যারেস্ট বলে জানা গেছে।


বুদ্ধদেব ভট্টাচার্যের জন্ম ১৯৪৪ সালের ১ মার্চ। তিনি ছিলেন প্রখ্যাত কবি সুকান্ত ভট্টাচার্যের ভ্রাতুষ্পুত্র। কলকাতায় জন্ম হলেও বুদ্ধদেব ভট্টাচার্যের পূর্বপুরুষদের আদি বাড়ি ছিল বাংলাদেশে। স্কুল জীবনে তিনি ছিলেন শৈলেন্দ্র সরকার বিদ্যালয়ের ছাত্র। পরবর্তী সময়ে প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলায় অনার্স নিয়ে বিএ পাস করেন তিনি। যোগ দেন শিক্ষক হিসেবে একটি সরকারি স্কুলে। 
১৯৬৬ সালে সিপিএম দলে প্রাথমিক সদস্য হিসেবে যোগ দেন বুদ্ধদেব ভট্টাচার্য। নিয়মিতভাবে অংশগ্রহণ করেন খাদ্য আন্দোলন–সহ দলের নানা কর্মসূচিতে। ছিলেন দলের যুব শাখা ডেমোক্রেটিক ইউথ ফেডারেশনের রাজ্য সম্পাদক। 


কম্যুনিস্ট রাজনীতিতে বুদ্ধদেব ভট্টাচার্য যাঁদের দ্বারা প্রভাবিত হয়েছিলেন তাঁদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলেন সিপিএম নেতা প্রমোদ দাশগুপ্ত। 
১৯৭৭ সালে কাশীপুর–বেলগাছিয়া বিধানসভা আসন থেকে প্রথম বিধায়ক হিসেবে তিনি নির্বাচিত হয়েছিলেন। দলের রাজ্য কমিটির সদস্য হয়েছিলেন ১৯৭২ সালেই। আবার যে বছর তিনি দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য হয়েছিলেন সেই ১৯৮২ সালেই তিনি কাশীপুর বিধানসভা কেন্দ্রে বিধানসভা নির্বাচনে হেরে যান। এরপর তাঁর বিধানসভা কেন্দ্র পরিবর্তন করে তাঁকে নিয়ে যাওয়া হয় যাদবপুরে। ১৯৮৭ থেকে ২০১১ সালের বিধানসভা নির্বাচন পর্যন্ত যাদবপুর কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করেন তিনি।


 প্রথমবার বিধানসভায় জিতেই বুদ্ধদেব ভট্টাচার্য মন্ত্রী হয়েছিলেন। তথ্য ও জনসংযোগ দপ্তরের মন্ত্রী হিসেবে তিনি ১৯৭৭ থেকে ১৯৮২ পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৮৪–তে আমন্ত্রিত হিসেবে হলেও দলের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে তাঁর অন্তর্ভুক্তি হয় ১৯৮৫ সালে। ২০০২ সালে তিনি পলিটব্যুরোর সদস্য নির্বাচিত হন। 


বামফ্রন্ট মন্ত্রিসভায় দ্বিতীয়বারের জন্য বুদ্ধদেব ভট্টাচার্য আসেন ১৯৮৭ সালে। তথ্য ও সংস্কৃতি বিভাগের মন্ত্রী হিসেবে। সাময়িকভাবে সামাল দিয়েছেন নগরোন্নয়ন ও পর্যটন বিভাগও। এরপর ১৯৯৩ সালে মতবিরোধের জেরে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেও কয়েকমাস পরে ফের বুদ্ধদেব ভট্টচার্যকে মন্ত্রিসভায় ফিরিয়ে আনা হয়। ১৯৯৬ সালে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হন বুদ্ধদেব ভট্টাচার্য। তৎকালীন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর বয়সজনিত কারণের জন্য ১৯৯৯ সালে উপমুখ্যমন্ত্রী হিসেবে দলের পক্ষ থেকে তাঁকে দায়িত্ব দেওয়া হয়। ২০০০ সালের ৬ নভেম্বর তিনি মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি ছিলেন রাজ্যের সপ্তম মুখ্যমন্ত্রী। 
মুখ্যমন্ত্রী থাকাকালীন রাজ্যে শিল্পায়নের বিষয়ে তিনি উদ্যোগী হন। তাঁর এই প্রয়াসকে সামনে রেখে সেইসময় দলের পক্ষ থেকে বলা হত, ‘‌কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ’‌। আইটি সেক্টরের উন্নতির পাশাপাশি তিনি রাজ্যে ভারী শিল্পগঠনেও উদ্যোগী হন। উদ্যোগী হন সিঙ্গুরে টাটাদের ছোট মোটরগাড়ি ন্যানো কারখানা স্থাপনেও। কিন্তু কারখানার জমি অধিগ্রহণ নিয়ে সমস্যার জেরে সেই কারখানা শেষ পর্যন্ত আর তৈরি হয়নি। যে যাদবপুর কেন্দ্র থেকে তিনি টানা জিতেছেন, সেই যাদবপুর কেন্দ্রেই ২০১১ সালের বিধানসভা নির্বাচনে তিনি তৃণমূল কংগ্রেস প্রার্থী মণীশ গুপ্তর কাছে ১৬,৬৮৪ ভোটে পরাজিত হন। এরপর ধীরে ধীরে শারীরিক কারণে তিনি নিজেকে সক্রিয় রাজনীতি থেকে সরিয়ে নেন। বৃহস্পতিবার তাঁর মৃত্যুতে একটা যুগের অবসান হল। 







##Aajkaalonline##Buddhadebbhattacharya##Dies



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দায়িত্ব নিয়েই আরজি করে নতুন নগরপাল, বৈঠক করলেন অধ্যক্ষের ঘরে...

কথা বলে ‘ধোঁয়াশা’ কেটেছে, সোশ্যাল মিডিয়ায় ডেকরটার্স বিতর্ক নিয়ে জবাব চিকিৎসকদের...

আরজি কর কাণ্ডে ডাক সিবিআই-এর, ‘সবরকম সাহায্য’ করতে সিজিওতে মিনাক্ষী ...

স্বাস্থ্যসচিবের অপসারণের দাবি, ফের রাজ্যকে ই-মেল, জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত ...

রাতের শহরে ফের আক্রান্ত ট্র্যাফিক সার্জেন্ট, চিকিৎসা করাতে নিজেই ছুটে গেলেন হাসপাতালে...

খাস কলকাতায় ফের প্রোমোটারের দাপাদাপি, আহত ১

'যদি কাগজে লেখ নাম', কর্তব্যরত নার্সকে প্রেমপত্র দিয়ে বিপাকে যুবক...

নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজে স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন, অংশগ্রহণ করল ৯২টি দল...

সোম-রাতে বলেছিলেন মমতা, মঙ্গলে পুলিশের সঙ্গেই বড় বদল স্বাস্থ্যেও ...

কলকাতার নতুন পুলিশ কমিশনার মনোজ বর্মা, বিনীত হলেন এডিজি এসটিএফ ...

পড়ুয়াদের দক্ষ ও শিল্পমুখী করে তোলার বিশেষ প্রচেষ্টা এসএনইউ’‌র ...

কালীঘাটে মমতার বাড়িতে জুনিয়র চিকিৎসকদের সঙ্গে হল বৈঠক, মিলল সমাধান?‌ ...

প্লাবিত এলাকা নিয়ে চিন্তিত মমতা, দিলেন এই নির্দেশ ...

সরকার এবং ডাক্তারদের নিঃশর্ত আলোচনা জরুরি, নয়তো নৈরাজ্যের পথে চলে যাবে পশ্চিমবঙ্গ...

চিকিৎসকদের শর্ত মানল রাজ্য, কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বৈঠকে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা...



সোশ্যাল মিডিয়া



08 24