মঙ্গলবার ১০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Bangladesh-Kabir Suman: কেন উন্মত্ত জনতা ভাঙল ‘বঙ্গবন্ধু’র মূর্তি? লুঠ করল গণভবন? উত্তর খুঁজলেন কবীর সুমন

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ০৬ আগস্ট ২০২৪ ২০ : ৪০Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: সোমবার থেকেই গণ অভ্যুত্থানের অভিঘাতে বদলে যায় বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি। সে দেশের সেনাপ্রধান ওয়াকার উজ জামানের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যেই প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দেশ ছাড়েন শেখ হাসিনা। তবে শেখ হাসিনা দেশ ছাড়লেও শান্তি ফেরেনি বাংলাদেশে। তিনি দেশ ছাড়ার পর বিজয় উল্লাস হিংসাত্মক রূপ নেয়। দুপুর পেরিয়ে বিকেল, রাত পেরিয়ে ভোর রাত, সোমবার দিনভর হিংসার আগুনে জ্বলতে থাকে বাংলাদেশের আনাচকানাচ। এইমুহূর্তে বাংলাদেশের পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্ব নিয়েছে সেনাবাহিনী। গতকালই সে দেশের সেনা প্রধান ওয়াকার-উজ-জামান জানিয়ে দিয়েছেন গঠন হবে অন্তর্বর্তীকালীন সরকার। এই বিষয়ে কথা বলতে কবীর সুমনের কাছে হাজির হয়েছিল আজকাল ডট ইন। গোটা বিষয়টি মুখ খুললেন দুই বাংলার জনপ্রিয় এই শিল্পী।

“বাংলাদেশ আমাদের বন্ধু রাষ্ট্র। বাংলাদেশ আমার কাছে একটি বিশেষ আবেগের জায়গা। এইমুহূর্তে বাংলাদেশে যা হচ্ছে, তা এককথায় গণ অভ্যুত্থান। দেখুন, খুব বেশি কিছু বলতে চাই না। শুধু এটুকু বলব, আমাদের মানে ভারতবাসীদের এই বিষয়ে কোনও মন্তব্য করার আগে আরও একটু সতর্ক থাকা উচিত। সংযমী হওয়া উচিত! এটা ওঁদের ব্যাপার। ওঁরা আরও ভাল বুঝবেন। বাংলাদেশ নিয়ে আমাদের জ্ঞান ওঁদের দরকার নেই!” 

সামান্য থেমে বলে উঠলেন, “শেখ হাসিনা চাইলে কি একবার ক্ষমা চাইতে পারতেন না? পুলিশের সঙ্গে সংঘর্ষে ছাত্র আবু সাঈদের মৃত্যুর পর উনি যদি একটিবার ক্ষমা চাইতেন তাহলে...তাহলে হয়তো আন্দোলনকারীরা যাঁরা যুব সম্প্রদায় ওঁর কথা একটিবার হলেও শুনতেন। আমি এখানে বাড়িতে বসে এসব কথা বলছি তাই জানি না...কিন্তু আরও অসংখ্য ছাত্রমৃত্যু হয়তো আটকানো যেত...এরপর যখন আলোচনার কথা মুজিব-কন্যা বললেন, বড় দেরি হয়ে গিয়েছিল ততক্ষণে”। 

প্রসঙ্গ উঠেছিল আন্দোলনরত ছাত্ররা, উন্মত্ত জনতা যেভাবে জাতির জনক শেখ মুজিবুর রহমানের মূর্তি ভাঙছে, গণভবন লুঠ করছে তা নিয়েও। খানিক চুপ থেকে বর্ষীয়ান শিল্পী বলে উঠলেন, “বঙ্গবন্ধুর মূর্তি ভাঙা ভয়ঙ্কর অন্যায়! তাঁর মূর্তিতে জুতোর মালা পরানো অত্যন্ত লজ্জাজনক বিষয়! কোনওভাবেই সমর্থন করা যায় না। কিন্তু এখানে আমাদের একটি কথা ভাবতে হবে। শেখ মুজিবুর রহমানের মৃত্যুর পর বাংলাদেশের সরকারি প্রায় সবকিছুরই হয়েছে ওঁর নাম অনুসারে। এটা হবে কেন? একটা গোটা দেশের প্রায় সবকিছুর নামাঙ্করণ কি একজন রাজনৈতিক নেতার নামে হওয়া উচিত? সে দেশের আরও তো কত বিখ্যাত শিল্পী, লেখকরা রয়েছেন। এও দেখেছি, কোনও ক্রীড়া প্রতিযোগিতা হচ্ছে সেদেশে, তাও হচ্ছে বঙ্গবন্ধুর নামে! বছরের পর বছর এই ক্ষোভ ধীরে ধীরে হয়ত জমেছে সাধারণ মানুষের মনে। তারই উন্মত্ত বহিঃপ্রকাশ হচ্ছে এখন। আরও একটি কথা বলব, মুজিব-কন্যার উপর জমা হওয়া আক্রোশ এমন জায়গায় পৌঁছেছে যে জনতা হয়তো মনে করছেন ওঁকে পাইনি ওঁর পিতৃপুরুষের মূর্তি তো পেয়েছি...চলছে তান্ডবলীলা!”

কথা শেষে সুমন বলে ওঠেন, “আমি তো এখন বৃদ্ধ। তবে আশা আমি ছাড়ছি না। ছাত্ররাই ভবিষ্যৎ। ওঁরাই পথ দেখানো শুরু করেছেন। ওঁরাই পথ দেখবেন। যে বিচ্ছিন্ন কিছু ঘটনা আমরা সমাজমাধ্যমে দেখতে পাচ্ছি।...বাংলাদেশের সংখ্যালঘুদের উপর আক্রমণ, তা কিন্তু ঠেকাচ্ছেন ওই নবীনরাই। ঠিক যেমনভাবে গণভবনের লুঠ হওয়া জিনিসপত্র যতটা ফেরানো সম্ভব হয়েছে ছাত্ররা কিন্তু তা জনতার হাত থেকে ছিনিয়ে নিয়ে গণভবনে ফিরিয়ে দিয়েছেন, খবর এসেছে তাও”। 

প্রসঙ্গত, জুলাই মাস জুড়ে উত্তাল ছিল বাংলাদেশ। আন্দোলনের সূত্রপাত কোটা সংস্কারের দাবিতে। কয়েকদিনের আন্দোলন-সংঘর্ষ-মৃত্যুর পর বাংলাদেশের হাইকোর্ট কোটায় আমূল সংস্কার আনে। তারপরে কয়েকদিন আন্দোলন কিছুটা স্তিমিত হলেও, ফের আগুন জ্বলে। শুক্রবার থেকে ফের দেশজুড়ে ছড়িয়ে পড়ে আন্দোলনের আঁচ।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

অর্জুন রামপালকে বাড়িতে ডেকে বাথরুমে আটকে রেখেছিলেন শাহরুখ! কেন? ফাঁস করলেন ফারহা!...

বিষ্ণুর দুই অবতারে রণবীর! ‘রামায়ণ’ ছবিতে কোন চরিত্রে অমিতাভ?...

তিতিক্ষার সঙ্গে জুটি বেঁধে নতুন ধারাবাহিকে ফিরছেন অর্কপ্রভ? কবে থেকে শুরু শুটিং?...

‘অনেকে আছে যারা মেয়ে হওয়ার পুরো অ্যাডভান্টেজ নেয়!’ অরিন্দম শীল বিতর্কে বিস্ফোরক শ্রীলেখা মিত্র ...

পুরুষেরা যদি সন্তানের জন্ম দিতে পারত, তাহলে কী হত? জবাব দিয়েছিলেন শাহরুখ ...

শহরে ধর্ষকদের শাস্তি দিতে আসছে 'রুদ্র'! সঙ্গ দেবেন রজতাভ দত্ত ...

ভরদুপুরে কলকাতায় তরুণীকে বিবস্ত্র করে শ্লীলতাহানি! ধৃত অভিযুক্তের সঙ্গে উঠল টলিপাড়ার যোগ...

করণ জোহরের ছবিতে কেন আর দেখা যায় না তাঁকে? বিস্ফোরক হিমানী শিবপুরী!  ...

'হইচই'-এর 'ভোজনবিলাসী' সোমক! তারকাদের নিয়ে স্বাদে-আহ্লাদে কোন গল্প বলবেন?...

'...মাপ জানতে চায়', জয়জিতের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠতি নায়িকার! পাল্টা বিস্ফোরক দাবি অভিনেতার...

যৌন হেনস্থার অভিযোগে ডিরেক্টরস গিল্ড থেকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অরিন্দম শীল! ক্ষমা চেয়ে কী জানালেন পরিচালক?...

সম্পর্কে তৃতীয় ব্যক্তির আগমন! ভাঙতে‌ চলেছে টলিপাড়ার এই নায়ক-নায়িকার প্রেম?...

দীপিকাকে নিয়ে হাসপাতালে রণবীর, গণেশ চতুর্থীর দিনেই কি সুখবর?...

রাধা-কৃষ্ণের সাজে ‘যৌন উসকানি’র অভিযোগ! বিতর্কের মুখে কোন পদক্ষেপ তামান্নার?...

চোখে মুখে রহস্যের ছাপ, 'টেক্কা'য় এক নিমেষে খেলা ঘোরাতে তৈরি 'ইরা', প্রকাশ্যে স্বস্তিকা মুখোপাধ্যায়...



সোশ্যাল মিডিয়া



08 24