মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

Sheikh Mujibur Rahman: ১৯৭৫ সাল। ১৫ আগস্ট। তাঁর বাসভবনে ঢূকে খুন করা হয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের সদস্যদের।

বিদেশ | Sheikh Mujibur Rahman: ১৯৭৫ থেকে ২০২৪, বঙ্গবন্ধুর মৃত্যুর প্রায় ৫০ বছরের মাথায় সেই আগস্টেই বাংলাদেশে ভাঙা হল তাঁর মূর্তি

Riya Patra | ০৫ আগস্ট ২০২৪ ১৮ : ৩৭Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: ১৯৭৫ সাল। ১৫ আগস্ট। তাঁর বাসভবনে ঢুকে খুন করা হয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের সদস্যদের। ধানমান্ডির-৩২-এর বাসভবনে সপরিবারে তাঁকে হত্যা করা হয়। মুজিবুর রহমান ছাড়াও সে রাতে খুন হয়েছিলেন তাঁর স্ত্রী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, ভাই আবু নাসের, মুজিব পুত্র শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল-সহ আরও বহু মানুষ। প্রাণে বেঁচেছিলেন হাসিনা এবং রেহানা। ওইদিন তাঁরা ছিলেন বিদেশে।

আগস্ট মাস বাংলাদেশের কাছে শোকের মাস। আর সেই আগস্টেই উত্তাল পদ্মাপার। প্রায় ৫০ বছরের মাথায় বাংলাদেশেই ভাঙা হল জাতির পিতা বঙ্গবন্ধুর মূর্তি। বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দিল ধানমান্ডির ৩২ নম্বর বঙ্গবন্ধু মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে। এই বাড়িতেই প্রায় ৫০ বছর আগে নিহত হন তিনি। পড়ে মুজিবকন্যা হাসিনা প্রধানমন্ত্রী হওয়ার পর, এই ৩২-ধানমন্ডিকে বঙ্গবন্ধু মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে পরিণত করেন। সোমবার দুই বোন দেশ ছাড়তেই, ফের হামলা হল ৩২-ধানমন্ডির বাড়িতে। পুড়ে গেল মুজিব-স্মৃতি।


জুলাই মাস জুড়ে উত্তাল ছিল বাংলাদেশ। আন্দোলনের সূত্রপাত কোটা সংস্কারের দাবিতে। কয়েকদিনের আন্দোলন-সংঘর্ষ-মৃত্যুর পর বাংলাদেশের হাইকোর্ট কোটায় আমূল সংস্কার আনে। তারপরে কয়েকদিন আন্দোলন কিছুটা স্তিমিত হলেও, ফের আগুন জ্বলে। শুক্রবার থেকে ফের দেশজুড়ে ছড়িয়ে পড়ে আন্দোলনের আঁচ। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর মন্ত্রিসভার সব সদস্যের পদত্যাগের এক দফা কর্মসূচি নিয়ে পথে নামেন বৈষম্য বিরোধী বিক্ষোভকারীরা। শনিবার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের মঞ্চ জানিয়ে দিয়েছিল রবিবার থেকে চলবে সর্বাত্মক অসহযোগ আন্দোলন। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ফের ঘনীভূত হওয়া আন্দোলনকে ঠেকাতে শিক্ষার্থীদের সঙ্গে গণভবনে আলোচনায় বসতে চেয়েছিলেন শেখ হাসিনা। তবে সেই প্রস্তাব খারিজ করে শনিবারই নাহিদ ইসলাম জানিয়েছিলেন, রবিবার থেকে সারাদেশ জুড়ে শুরু হবে সর্বাত্মক অসহযোগ। কার্যত স্পষ্ট ছিল, ফের মুখোমুখি হতে চলেছে সরকার পক্ষ এবং বিক্ষোভকারীদের পক্ষ।

রবিবারের আন্দোলনে দেশজুড়ে নিহত হন শতাধিক মানুষ। পরিস্থিতি আরও জটিল হয় সোমবার। লং মার্চ টু ঢাকার উদ্দেশে জমায়েত হয় লক্ষ লক্ষ মানুষের। জায়গায় জায়গায় শুরু হয় সংঘর্ষ। বেলা বাড়তেই জল্পনা শুরু হয়, পদত্যাগ করে দেশ ছেড়েছেন হাসিনা। সেই তথ্যে সিলমোহর দেন দেশের সেনাপ্রধান। ঘোষণা করেন, বাংলাদেশে গঠন হবে অন্তর্বর্তীকালীন সরকার।

হাসিনা দেশ ছাড়তেই, গণভবনে ঢুকে পড়েন কাতারে কাতারে বিক্ষোভকারীরা। গত কয়েক ঘন্টায় যে ছবি সামনে এসেছে, তাতে দেখা গিয়েছে, কেউ শুয়ে আছেন বড় বিছানায়, কেউ পাকশালায়। বাংলাদেশের সংবাদ মাধ্যম সূত্রেই একটি ভিডিও প্রকাশ্যে আসে, যাতে দেখা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর্তি ভাঙচুর করছে বিক্ষোভকারীরা। আওয়ামি লিগের ধানমণ্ডি এবং ঢাকা জেলা কার্যালয়ে ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা, অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে দেশের নানা জায়গায়। অভিযোগ বাংলাদেশের প্রধানবিচারপতির বাসভবনে ভাঙচুর চালিয়েছেন বিক্ষোভকারীরা। বাংলাদেশের সংসদ ভবনেও আন্দোলনকারীরা ঢুকে পড়েছেন বলে জানা গিয়েছে।

যে আগস্ট বাংলাদেশের শোকের, সেই আগস্টেই ফের আগুন জ্বলল দেশজুড়ে। ভাঙল বঙ্গবন্ধুর মূর্তি।


#Sheikh Mujibur Rahman#Bangladesh Protests#Sheikh Hasina#Protest#Bnagladesh Police



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল উল্কা! আঘাত হানতে পারে চলতি সপ্তাহেই, সতর্ক করে দিল নাসা...

ডোনাল্ড ট্রাম্পকে ফের হত্যার চেষ্টা, এবার গুলি চলল প্রাক্তন প্রেসিডেন্টের গল্ফ ক্লাবে ...

জিন্নাহর মৃত্যুদিবসে উর্দুতে গান, কোনপথে বাংলাদেশ? ...

পৃথিবীর বিষাক্ত সাপেদের ডেরা এখানে, ভুল করেও পা দেবেন না ...

ভেসে গেল গ্রামের পর গ্রাম, ভেঙে পড়েছে ৬৫ হাজার বাড়ি, ঘূর্ণিঝড়ের তাণ্ডবে মৃত্যুমিছিল মায়ানমারে...

ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন, প্রবল ঝড়ের মুখে চরম প্রস্তুতি নিচ্ছে চিন...

মহাকাশ থেকে এমন কী করতে চলেছেন সুনীতা উইলিয়ামস যা বিশ্বকে চমকে দেবে...

সামাজিক মাধ্যমে চিকিৎসকদের পরামর্শ নিচ্ছেন, এটি প্রতারণার নয়া জাল হতে পারে ...

অসুস্থ মালিকের অ্যাম্বুলেন্সের পিছনে ছুটল তাঁর প্রিয় পোষ্য,প্রভুভক্তির নয়া নজির...

জীবিত লাদেনের ছেলে, ফিরে এলেন বাবার মৃত্যুর বদলা নিতে? ...

ঘরে বন্ধ করে রেখেছে, দেশে ফেরান, বিদেশের মাটিতে কাঁদতে কাঁদতে বললেন নির্যাতিতা ...

আজ ১৩ সেপ্টেম্বর শুক্রবার, কেন ইতিহাসের পাতায় অশুভ ...

সামাজিক মাধ্যমে কী আপনার শিশুর আসক্তি বাড়ছে, কী বলছেন বিশেষজ্ঞরা...

নতুন কোন বিবর্তনের পথে পৃথিবী, বিস্ময়ে অপেক্ষা করছেন বিজ্ঞানীরা ...

গবেষণাগারে কোন নতুন ভ্যাকসিন তৈরি করছেন চিনা বিজ্ঞানীরা, শুনলে চমকে যাবেন...

এমন ঝড় ৩০ বছরে দেখা যায়নি, কী ভয়াল রূপ ইয়াগির, দেখলে শিউরে উঠবেন ...

বিয়ের আগেই অন্য পুরুষের সঙ্গে রাত্রিবাস, কোথাকার জনজাতির এই ধরণের বিয়ের নিয়ম ...



সোশ্যাল মিডিয়া



08 24