মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Rohit Sharma: ২০১১ বিশ্বকাপের দল থেকে বাদ পড়ায় হতাশায় ডুবেছিলেন, সেই রোহিতের হাতেই বিশ্বকাপ ওঠার অপেক্ষায় ছোটবেলার কোচ

Sampurna Chakraborty | ১৬ নভেম্বর ২০২৩ ১১ : ০২Sampurna Chakraborty


বিশ্বকাপ জয়ের থেকে মাত্র এক কদম দূরে রোহিত শর্মা। ছাত্রের হাতে কাপ দেখতে আর তর সইছে না। বোরিভালির গোড়াইয়ে স্বামী বিবেকানন্দ ইন্টারন্যশনাল স্কুল থেকেই ক্রিকেট জীবন শুরু রোহিতের। তাঁর প্রথম শিক্ষক বা কোচ ছিলেন দীনেশ লাড।‌ ভারত বিশ্বকাপের ফাইনালে ওঠার পরের দিন টেলিফোনে রোহিতের উত্থান, যাত্রা নিয়ে একাধিক স্মৃতি ভাগ করে নিলেন আজকাল.ইন-এর প্রতিনিধি সম্পূর্ণা চক্রবর্তীর সঙ্গে। রোহিতের ছোটবেলার কোচ জানান, বিশ্বকাপ শুরুর আগেই কাপ হাতে তোলার প্রতিজ্ঞা করেন ভারত অধিনায়ক। 

প্রশ্ন: বিশ্বকাপ জেতার দোরগোড়ায় রোহিত শর্মা। আপনার কেমন অনুভূতি হচ্ছে?

উত্তর: রোহিত বিশ্বকাপ জিতলে নিজেকে বিশ্বের সবচেয়ে ধনী মানুষ মনে হবে। 

প্রশ্ন: কী মনে হচ্ছে, পারবে ছাত্র? 

উত্তর: অবশ্যই পারবে। বিশ্বকাপ শুরুর আগেই আমি বলেছিলাম, এবার ভারতই চ্যাম্পিয়ন হবে। শুধুমাত্র রোহিত নয়, সব প্লেয়ারই ভাল খেলছে। এশিয়া কাপ থেকেই দলটা ছন্দে চলে এসেছে। ব্যাটারদের পাশাপাশি বোলাররাও ভাল বল করছে। দল আত্মবিশ্বাসে ভরপুর। এবারের ভারতীয় দল অনন্য। অবশ্যই বিশ্বকাপ জিতবে। 

প্রশ্ন: ভারত ফাইনালে ওঠার পর রোহিতের সঙ্গে কথা হয়েছে?

উত্তর: না, কথা হয়নি। মেসেজ করেছি। টুর্নামেন্ট চলাকালীন আমি ফোন করি না। রোহিত এবং শার্দূল, দু"জনকেই গতকাল রাতে মেসেজ করে অভিনন্দন জানিয়েছি। 

প্রশ্ন: কখনও ভেবেছিলেন যেই ছোট্ট ছেলেটি বোলার হিসেবে আপনার স্কুলে এসেছিল, সেই একদিন বিশ্বের সেরা ব্যাটারদের মধ্যে অন্যতম হবে? কপিল, ধোনিদের ছুঁয়ে বিশ্বরেকর্ড গড়ার মুখে থাকবে?

উত্তর: হয়তো এতদূর ভাবিনি, তবে ওর মধ্যে প্রতিভা ছিল। রোহিতের যখন ১২ বছর বয়স, আমি বোলার হিসেবে আমার স্কুলে নিয়ে আসি। তবে ওর ব্যাটিং টেকনিক ভাল ছিল। সেটা দেখে আমি ওকে ব্যাটিংয়ে মনোযোগ দিতে বলি। ওর মধ্যে প্রতিভা ছিল। ক্লাস টেন-এ পড়াকালীন স্কুল টুর্নামেন্টে ১৩০০-১৪০০ রান করে। ওর বয়স তখন ১৬। তখনই আমি সবাইকে বলি, এই ছেলেটা একদিন ভারতের হয়ে খেলবে। বাকিটা পরিশ্রম এবং সংকল্পের ফল। ২০০২ থেকে ২০০৮ সাল পর্যন্ত আমার তত্ত্বাবধানে প্র্যাকটিস করেছে। আমার বিল্ডিংয়ে একটা ফ্ল্যাট নিয়ে থাকত। তারপর বান্দ্রাতে চলে যায়। তারপরও আমার সঙ্গে নিয়মিত কথা হত। বিভিন্ন সময় আমার পরামর্শ নিত। 

প্রশ্ন: আন্তর্জাতিক ক্রিকেটে ছয়ের রাজা আপনার ছাত্র। রোহিতের হিটম্যান হয়ে ওঠার যাত্রা কেমন ছিল?

উত্তর: ছোটবেলা থেকেই বড় শট খেলার দিকে নজর ছিল। ছয় মারার চেষ্টা করত। ক্লাস টেন-এ থাকাকালীন স্কুল টুর্নামেন্টে প্রচুর ছয় মারত। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, স্ট্রেট ব্যাটে ছক্কা মারত। 

প্রশ্ন: রোহিতের জীবনে টার্নিং পয়েন্ট কী? 

উত্তর: ২০১১ বিশ্বকাপ। দল থেকে বাদ পড়ে চূড়ান্ত হতাশ ছিল। আমার কাছে এসে বলেছিল, "স্যার, এটা কী হল!" আমি তখন ওকে ক্রিকেটে আরও মনোযোগী হতে বলি। বলেছিলাম, তুমি সুযোগ পাচ্ছো, কিন্তু পারফর্ম করতে পারছো না। সুযোগ কাজে লাগাতে পারছো না, কারণ তুমি ক্রিকেটকে সময় দিচ্ছো না। তখন আমাকে প্রতিজ্ঞা করে যে ওর নামে আমি আর কোনওদিন কোনও অভিযোগ শুনব না। তারপর থেকে সকাল সাতটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ক্লাবে প্র্যাকটিস করত। ২০১১ সালের পর থেকে ওর পারফরম্যান্স গ্রাফ ঊর্ধ্বগামী হয়। এর জন্য আমি এমএস ধোনিকে ধন্যবাদ জানাব।‌ কারণ ও রোহিতকে সেই সুযোগটা দিয়েছে। তারপর দ্বিশতরান করে, টেস্ট ম্যাচে ভাল পারফর্ম করে। টি-২০ ক্রিকেটে সর্বাধিক শতরানের অধিকারী হয়। 

প্রশ্ন: আপনার দেখা ১২ বছরের রোহিত এবং অধিনায়ক রোহিতের মধ্যে পার্থক্য কী?

উত্তর: মানুষ হিসেবে ১২ বছরের রোহিত আর এখনকার রোহিতের মধ্যে কোনও পার্থক্য নেই। একই আছে। ঠাণ্ডা মাথা, ধৈর্যশীল, ফোকাসড, পরোপকারী, নিঃস্বার্থ। নিজের একশোর কথা কোনওদিন ভাবেনি, সবসময় দলের কথা ভাবে। ভারত প্রথমে ব্যাট করে ৩০০ রান তোলার পেছনে রোহিতের অবদান অনস্বীকার্য। শুরুতে ওর আক্রমনাত্মক ব্যাটিংই দলের বড় রানের ভীত গড়ে দিচ্ছে। গতকাল আট ওভারের মধ্যে ২৯ বল খেলে ৪৭ রান করে আউট হয়ে গেল। ওয়াংখেড়ের উইকেটে যেভাবে শুরু করেছিল, ২০০ রান করতেই পারত। কিন্তু নিজের কথা না ভেবে দলের জন্য নিঃস্বার্থ ব্যাটিং করেছে।

প্রশ্ন: আর দু"দিন পরই ফাইনাল, ছাত্রকে কোনও পরামর্শ দেবেন? 

উত্তর: শুধু বলব, শেষ দশ ম্যাচ যেভাবে খেলেছ, একইভাবে চালিয়ে যাও। আমি ওর হাতে বিশ্বকাপ দেখতে চাই। বিশ্বকাপ শুরু হওয়ার ঠিক আগে আমার সঙ্গে কথা হয়েছিল। বলেছিল, বিশ্বকাপ জিতবে। ওকে কাপ হাতে দেখতে পাব। তাই বলব, চ্যাম্পিয়নদের মতো খেলো, এবং বিশ্বকাপ জিতে ফেরো। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...



সোশ্যাল মিডিয়া



11 23