রবিবার ০১ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

Bangladesh Protests: কোটার যৌক্তিক সংস্কার এবং শিক্ষার্থীহত্যার বিচারের দাবিতে বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করছে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’। সকাল থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলাকালে দেশের বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান আন্দোলনকারীরা।

বিদেশ | Bangladesh Protests: দফায় দফায় সংঘর্ষ, উত্তাল বাংলাদেশে নিহত ১৭

Riya Patra | ১৮ জুলাই ২০২৪ ২০ : ১২Riya Patra


সমীর দে, ঢাকা: কোটার যৌক্তিক সংস্কার এবং শিক্ষার্থীহত্যার বিচারের দাবিতে বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করছে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’। সকাল থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলাকালে দেশের বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান আন্দোলনকারীরা। চলে ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও অগ্নি সংযোগের ঘটনা। এসব ঘটনায় ঢাকাসহ সারা দেশে সন্ধ্যা পর্যন্ত ১৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানিয়েছেন, সরকার আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবির সঙ্গে একমত। তাদের সঙ্গে যে কোন সময় আলোচনায় বসতে রাজি সরকার। কিন্তু সরকারের এই আহ্বান প্রত্যাখ্যান করে শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

কমপ্লিট শাটডাউন কর্মসূচির অংশ হিসেবে উত্তরা-আজমপুর এলাকায় ছাত্ররা সড়ক অবরোধ করতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশের গুলিতে ও গাড়িচাপায় শিক্ষার্থী-পথচারীসহ চারজন নিহত হন। তাঁদের দেহ কুয়েতমৈত্রী হাসপাতালে রাখা হয়েছে। একইসঙ্গে হাসপাতালটিতে আহত হয়ে আরও শতাধিক ব্যক্তি চিকিৎসা নিতে এসেছেন। বৃহস্পতিবার বিকেলে কুয়েত মৈত্রী হাসপাতালের সুপারিনটেনডেন্ট মিজানুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, 'আহত হয়ে শতাধিক মানুষ আমাদের হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন। তাদের মধ্যে চারজনকে মৃত ঘোষণা করা হয়েছে।'

এদিকে উত্তরার আজমপুর এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালেও একজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। পাশের ক্রিসেন্ট হাসপাতালে মারা যান। দুই হাসপাতালের চিকিৎসকেরা বিষয়টি নিশ্চিত করেন। আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের সংঘর্ষ চলার মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিহত দু' জনের মরদেহ এসেছে। তাঁদের বয়স ২০ থেকে ২২ বছরের মধ্যে। ঢাকা মেডিকেলের জরুরি বিভাগের চিকিৎসকেরা জানিয়েছেন, একজনের নাম মোহাম্মদ। তাঁকে আজিমপুর থেকে আনা হয়েছে। অন্যজনের নাম নাজমুল। তাকে যাত্রাবাড়ী এলাকা থেকে আনা হয়েছে। মোহাম্মদের শরীরে ছররা গুলির ক্ষত দেখা গেছে। নাজমুলের শরীরে রয়েছে কোপের আঘাত।


ঢাকা মেডিকেলের জরুরি বিভাগে নাজমুলের স্বজনেরা উপস্থিত হয়েছেন। তাঁরা দাবি করেছেন, নাজমুল ব্যবসায়ী। ঘটনার ঘণ্টা দুয়েক আগে তিনি বাসা থেকে বের হয়েছিলেন। সংঘর্ষের মধ্যে তাকে হত্যা করা হয়েছে। এদিকে নরসিংদীতে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সঙ্গে তাহমিদ তামিম (১৫) ও মো. ইমন মিয়া (২২) নামে দু’জনের মৃত্যু হয়েছে। সংঘর্ষে আহত হওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় নরসিংদী সদর হাসপাতালে ইমন এবং জেলা হাসপাতালে তাহমিদের মৃত্যু হয়েছে। চট্টগ্রাম নগরেও সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। বিকেলে চট্টগ্রাম নগরের বহদ্দার হাট এলাকায় কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের সংঘর্ষের মধ্যে তাঁরা গুলিবিদ্ধ হন। তাঁদের একজন পটিয়া সরকারি কলেজের উচ্চমাধ্যমিকের ছাত্র মোহাম্মদ ইমাদ (১৮)। আরেকজনের পরিচয় পাওয়া যায়নি। তাঁর বয়স ২২ বছর। বিকেলে দুজনকে গুলিবিদ্ধ অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আনা হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন বলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) আলাউদ্দিন তালুকদার জানিয়েছেন।

নিহত ব্যক্তিদের মধ্যে ১১ জন ঢাকার বিভিন্ন এলাকায় পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগ নেতা-কর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের মধ্যে প্রাণ হারিয়েছেন।

রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় সকাল থেকে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ চলছে। সন্ধের দিকে সেখান থেকে গুরুতর আহত অবস্থায় এক রিকশাচালককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন এক ব্যক্তি। পরীক্ষা করে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। নিহত রিকশাচালকের নাম–পরিচয় জানা যায়নি। তাঁর বয়স আনুমানিক ৩০ বছর। সহিংসতা চলছে রাজধানীর আরও বেশ কয়েকটি এলাকায়। সকালে মেরুল বাড্ডা এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়। পরে তা পাশের রামপুরা ও মালিবাগ এলাকায়ও ছড়িয়ে পড়েছে। রামপুরায় বিটিভি ভবনে হামলা চালিয়ে ভাংচুর ও অগ্নিসংযোগ করেছেন বিক্ষুব্ধরা। সংঘর্ষ চলছে শনির আখড়া এলাকায়। এদিকে সকাল থেকে রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বর এলাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগ নেতা-কর্মীদের দফায় দফায় সংঘর্ষ চলছে। দুপুরে সংঘর্ষে আহত ঢাকার রেসিডেনসিয়াল মডেল কলেজের একাদশ শ্রেণির এক ছাত্র নিহত হয়েছেন। এছাড়া ঢাকার অদূরে সাভারে একজন, মাদারীপুরে একজন ও নারায়নগঞ্জে একজনের মৃত্যু হয়েছে।




বিশেষ খবর

নানান খবর

নানান খবর

BIG STATEMENT : আলোচনার যুগ শেষ, পাকিস্তানকে কড়া বার্তা দিলেন ভারতের বিদেশমন্ত্রী...

DOLPHIN BITES : সমুদ্র স্নানে গেলে সাবধান, জলের তলায় সে অপেক্ষা করে রয়েছে ...

PACIFIC OCEAN : জলস্তর বাড়ছে প্রশান্ত মহাসাগরের, নতুন কোন বিপদের ইঙ্গিত দিলেন বিজ্ঞানীরা?...

Lottery: ছোট্ট ‘ট্রিক’-এই কেল্লাফতে, তিন সপ্তাহে দু’ বার লটারি জিতলেন দম্পতি...

HISTORIC VISIT: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইউক্রেন সফর নিয়ে কী বললেন মার্কিন প্রেসিডেন্ট?...

Right To Disconnect: অফিসের সময় শেষ হলেই উপেক্ষা করতে পারেন বসের ফোন! জানেন এই নিয়ম কোথায় চালু হল? ...

Pakistan: বাস থামিয়ে বেছে বেছে যাত্রীদের গুলি করে হত্যা, পাকিস্তানে ভয়াবহ জঙ্গি হামলায় মৃত ২৩ ...

Saudi Arabia: মাঝ-মরুভূমিতে আচমকা বিকল জিপিএস ট্র্যাকার, হারিয়ে গেল পথ, যুবকের মর্মান্তিক পরিণতি চোখে জল আনবে আপনার...

Sunita Williams: সুনীতাকে মহাকাশে রেখেই ফিরছে স্টারলাইনার, বুচ কি ফিরছেন? কীভাবেই বা সাহায্য করবেন মাস্ক? জানলে অবাক হবে...

Narendra Modi: SCO সম্মেলনে যোগ দিতে মোদিকে আমন্ত্রণ জানাল পাকিস্তান, কী সিদ্ধান্ত নিল ভারত সরকার? ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24