রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

সম্ভবত জুলাইয়ের শেষ সপ্তাহে পেশ হবে কেন্দ্রীয় বাজেট। আশা, এবারের বাজেটেও অব্যাহত থাকবে পরিকাঠামো উন্নয়ন। তাছাড়া, এবারের বাজেট কিছুটা হলেও জনমুখী হবে, এমনটাও ভাবছেন অনেকেই।

বাণিজ্য | BUDGET AND AI: বাজেটে চোখ থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রসারেও

Sumit | ১৮ জুলাই ২০২৪ ১৩ : ০৯Sumit Chakraborty


সুশান্ত কুমার সান্যাল :
সম্ভবত জুলাইয়ের শেষ সপ্তাহে পেশ হবে কেন্দ্রীয় বাজেট। আশা, এবারের বাজেটেও অব্যাহত থাকবে পরিকাঠামো উন্নয়ন। তাছাড়া, এবারের বাজেট কিছুটা হলেও জনমুখী হবে, এমনটাও ভাবছেন অনেকেই। এখন সাধারণ মানুষের হাতে নগদের জোগান বাড়াতে হবে, তবেই বাড়বে ভোগ্যপণ্যের চাহিদা, বাড়বে উৎপাদন। তাই করছাড়ের ওপরেও থাকবে বিশেষ নজর। সাধারণ এই বিষয়গুলো একদিকে সরিয়ে রাখলে বিশেষজ্ঞরা বলছেন, এবার নজরে আনা প্রয়োজন কৃত্রিম বুদ্ধিমত্তার (‌আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই)‌ বিষয়টিকে। এখনই প্রাধান্য দিতে না পারলে আগামিদিনে কিন্তু আন্তর্জাতিক প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে অনেক দেশীয় শিল্প।
সম্প্রতি প্রকাশিত ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ডের (‌আইএমএফ)‌ রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে বিশ্বের ১৭৪টি দেশের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রস্তুতির দৌড়ে ভারতের স্থান ৭২ নম্বরে। আইএমএফ–এর ‌‘‌আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রিপেয়ারডনেস ইনডেক্স’‌ (‌এআইপিআই)‌ অনুযায়ী ভারতের স্কোর ০.৪৯২, যেখানে এই স্কোরের ভিত্তিতে প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুর (০.৮০), তারপর ডেনমার্ক (০.৭৮) ও মার্কিন যুক্তরাষ্ট্র (০.৭৭)। প্রতিদ্বন্দ্বী চীনের স্কোর ০.৬৩।


ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাডমিনিস্ট্রেশনের সমীক্ষা অনুযায়ী ২০২৫–এর মধ্যে ভারতে কৃত্রিম বুদ্ধিমত্তার বাজার বেড়ে দাঁড়াবে প্রায় ৮ বিলিয়ন মার্কিন ডলারে। দেশের বিভিন্ন প্রান্তে দিন দিন বাড়ছে এর প্রয়োগের প্রস্তুতি যা বাস্তবিক অর্থে অনেকটাই সাবলীল হচ্ছে সরকারের কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত নীতি বা সরকারি এআই পোর্টালের মাধ্যমেই। তাই আশা, এবারের বাজেটেও যথেষ্ট নজর দেওয়া হবে এআই প্রয়োগ ও প্রসারের ওপর।
আন্তর্জাতিক এক সমীক্ষা জানাচ্ছে, এআই প্রয়োগে প্রাথমিক পর্যায়ে ক্ষতিগ্রস্ত হবে শ্রমের বাজার। সমীক্ষা অনুযায়ী, উন্নত দেশে প্রায় ৩৩ শতাংশ শ্রম যেমন ক্ষতির মুখে পড়বে, তেমনই উন্নয়নশীল দেশে ক্ষতি হবে প্রায় ২৪ শতাংশ এবং নিম্ন আয়ের দেশগুলোতে এই ক্ষতি হবে প্রায় ১৮ শতাংশ। এই মুহূর্তে গত ৪৫ বছরে ভারতে বেকারত্বের হার সর্বাধিক। তাই এই পরিবর্তিত পরিস্থিতিতে দেশের সরকার কী কী ব্যবস্থা নেয় সেটাই দেখার। বেকারত্ব বিস্ফোরণ, দেশের বিভিন্ন প্রান্তে কমজোর ইন্টারনেট, নেটওয়ার্কের সমস্যা, এআই এর পরিকাঠামোগত উন্নয়নে প্রচুর ব্যয় ও সর্বোপরি অদক্ষ শ্রমিক ভারতে এআই প্রসারে সবচেয়ে বড় বাধা। তাই দেশের সরকার কীভাবে এর মোকাবিলা করবে, তারই রোডম্যাপ এবারের বাজেটে কিছুটা পাওয়ার আশা করছেন অনেকেই।


আগামীতে এআই পথ দেখাতে চলেছে অর্থনৈতিক উন্নয়নের, আর সেখানে কোনও দ্বিমত নেই। সেকথা মাথায় রেখেই গত মার্চে সরকার ১০ হাজার ৩০০ কোটি টাকা বরাদ্দ করেছিল এআই উন্নতিকল্পে। তবে সরকারের মাথায় আরও কিছু বিষয়, যেমন– ডেটা প্রাইভেসি, ক্রেতা সুরক্ষা, কনটেন্ট ও কমপ্লায়েন্সের মতো সমস্যাগুলো কীভাবে মোকাবিলা করা যায়, সে চিন্তাও রয়েছে। এবারের ইউনিয়ন বাজেটে এবিষয়ে পলিসিগত কোন কোন ইঙ্গিত থাকবে, সেটাও দেখার।


নজরে থাকবে এআই স্টার্টআপের ওপর বিশেষ সুবিধার বিষয়গুলোও। এআই স্টার্ট আপ অগ্রণী ভূমিকা নিতে পারে দেশে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রসারে। সেক্ষেত্রে কিছু বিশেষ সুবিধা বা দাবি অবশ্যই থাকবে সরকারের কাছে। সরকারি প্রচেষ্টার প্রসার ঘটাতে হবে নির্দিষ্ট শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে, যাতে এই শিল্পে দক্ষ শ্রমিকের জোগান অব্যাহত থাকে। দেশের বিভিন্ন প্রান্তে গড়ে তুলতে হবে এই বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা যাতে নতুন কর্মসংস্থান সৃষ্টি করা যায়। এবারের বাজেটে এক্ষেত্রে কত বরাদ্দ হতে চলেছে, সেটাও লক্ষ্য রাখতে হবে।
এআই–এর প্রয়োগ আজকের দিনে দেশের সুরক্ষাতেও সমান গুরুত্বপূর্ণ। তাই আশা করা যায়, সরকারের ঐকান্তিক প্রচেষ্টা থাকবে এর বিকাশের লক্ষ্যে, যা সম্ভবত প্রতিফলিত হবে এবারের বাজেটে।‌


#new delhi



বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

ফিক্সড ডিপোজিটে আকর্ষণীয় সুদের হার, দেখে নিন ব্যাঙ্কগুলির রেটচার্ট...

গণপতি বাপ্পার পুজো সেরে ঘরে নিয়ে আসুন সোনা, তাহলেই মিলবে শ্রী-য়ের আশীর্বাদ...

BIG OFFER: আপনার টাকা ২০ বছরে বাড়বে ৮ গুণ, কোথায় বিনিয়োগ করবেন দেখে নিন...

Mutual Fund: ‌মাসে মাসে বিনিয়োগ করুন ২০০০ টাকা, কয়েক বছরেই হয়ে যাবেন ৫ কোটির মালিক ...

শীঘ্রই আসছে...

Star dhan vriddhi : ফিক্সড ডিপোজিটে দারুণ সুদ দেবে এই ব্যাঙ্ক, দেখে নিন ...

Pension : পেনশনে পাবেন বিশাল সুবিধা! ১ জানুয়ারি থেকে নিয়মের বদল, এখনই দেখুন...

I Phone 16: বাজারে আসতে চলেছে আইফোন ১৬, জেনে নিন সমস্ত ফিচারস...

Gold Price: আজ সোনার দাম বাড়ল না কমল? দেখে নিন কলকাতায় ১০ গ্রামের কত ...

Power of sip : মাসে বিনিয়োগ মাত্র ১ হাজার টাকা, তাহলেই আপনি কোটিপতি, কীভাবে?...

Best fd : নিশ্চিন্তে বিনিয়োগ করুন, এই ৬ টি ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটে সবথেকে ভাল সুদ দিচ্ছে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24