বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Anant-Radhika: 'রোজ রাতে গীতা পড়ে মন শান্ত রাখতাম', আম্বানি-পুত্রের আশীর্বাদে আলোর খেলা মাতিয়ে বললেন কলকাতার অনিকেত

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: পরমা দাশগুপ্ত | Editor: শ্যামশ্রী সাহা ১৬ জুলাই ২০২৪ ২০ : ৪৪Snigdha Dey


আম্বানি-পুত্রের আশীর্বাদে আলোর খেলার নেপথ্য কারিগর কলকাতার অনিকেত মিত্র। শোনালেন রাজকীয় বিয়ের আসরের প্রস্তুতি ও অভিজ্ঞতার গল্প।

ঘড়ির কাঁটা রাত বারোটা পেরিয়ে গিয়েছে তখন। ‘অ্যান্টিলিয়া’র রাজকীয় অন্দরে দুরুদুরু বুকে পা রেখেছিলেন উত্তর কলকাতার বছর পঁয়ত্রিশের যুবক। সঙ্গে স্ত্রী এবং বলিউডের জনপ্রিয় কোরিওগ্রাফার বৈভবী মার্চেন্ট। 

বাকিটা ইতিহাস। যে ইতিহাস নিজের হাতে আঁকলেন অনিকেত মিত্র। বলিউড থেকে দক্ষিণী ইন্ডাস্ট্রি, একের পর এক জনপ্রিয় ছবির দৃশ্যায়নের ভাবনা থেকে চিত্রকল্পে চমকে দেওয়া এই বাঙালি ভিস্যুয়াল আর্টিস্টই গত ১৩ জুলাই অনন্ত আম্বানি-রাধিকা মার্চেন্টের ‘শুভ আশীর্বাদ’-এ প্রাসাদোপম সেটে আলোর খেলায় এ দেশের ধর্ম-সংস্কৃতিকে তুলে ধরার নেপথ্য কারিগর। সামনে তখন একের পর এক অনুষ্ঠান করছেন রাহুল শর্মা, নীলাদ্রি কুমার, কৌশিকী চক্রবর্তী, শ্রেয়া ঘোষাল, হরিহরণ, শঙ্কর মহাদেবনের মতো দেশের বিশিষ্ট শিল্পীরা। দর্শকাসনে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দুই শঙ্করাচার্য, দেশ-বিদেশের নামীদামি তারকা, রাজনীতিক ও ব্যবসায়ী মহল। শাস্ত্রীয় সঙ্গীতের সুরে-ছন্দে মিলেমিশে আলোর খেলায়, থ্রিডি গ্রাফিক্সের মায়াজালে তৈরি হচ্ছে একের পর এক মুহূর্ত, বদলে যাচ্ছে সেটের চেহারা। ফুটে উঠছে দেবদেবীদের ছবি, এ দেশের নানা তীর্থস্থানের প্রেক্ষাপট, মহাকাব্য থেকে পুরাণের দৃশ্যকল্প, সনাতন ধর্ম এবং লোকশিল্প-সংস্কৃতির কোলাজ। যার সবটাই অনিকেতের নিজের হাতে আঁকা। এবং পুরোটার সঙ্গী বা সহকারী বলতে শুধুমাত্র এক জন। অনিকেতের স্ত্রী, প্রিয়ম আগরওয়াল।
মুকেশ আম্বানি এবং নীতা আম্বানির ছেলের বিয়ে।

গত কয়েক মাস ধরেই ধাপে ধাপে যার রাজকীয় উদযাপনের সাক্ষী হচ্ছিল গোটা দেশ এবং আগ্রহের পারদ চড়ছিল দুর্বার গতিতে। তারই মূল অনুষ্ঠানে এমন এক গুরু দায়িত্ব, টেনশন হয়নি? ফোনে অনিকেত বললেন, “এমন একটা জায়গায় এমন একটা কাজের ভার নিতে হবে, জানা ছিল নাকি? এই গোটা অনুষ্ঠানটার পরিকল্পনা, কোরিওগ্রাফি এবং ডিজাইনের কাজ করেছেন দুই বোন বৈভবী ও শ্রুতি মার্চেন্ট এবং একটা বিশাল টিম। সেই দলেই ডাক পাই আমরা। প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানে থাকবেন। তাই নিয়মমতো তাঁর দফতরকে আগেভাগে সবটা জানাতে হবে অনুষ্ঠানের সূচি। বৈভবী হঠাৎই বলল, এখানে যদি ভিজ্যুয়াল আর্টে অন্যরকম একটা প্রেজেন্টেশন তৈরি করা যায়? রাত জেগে ডিজাইনও করা হল সবটা। এর পর এক দিন আচমকা শুনলাম, অ্যান্টিলিয়ায় যেতে হবে তখনই, মুকেশ এবং নীতা আম্বানিকে পুরো পরিকল্পনাটা প্রেজেন্ট করতে। এমনটা যে হতে পারে, ঘুণাক্ষরেও ভাবিনি। ওরকম মাপের কারও বাড়িতে যাওয়ার মতো পোশাকেও ছিলাম না আমি বা প্রিয়ম। শেষে ভাবলাম, যা হয় হোক, ওঁরা তো কাজ দেখবেন, আমাদের জামাকাপড় নয়! তারপরে একটা ঘোরের মতোই হয়ে গেল সবটা। অ্যান্টিলিয়া থেকে বেরিয়ে এসে অবশেষে বুঝলাম, কী ঘটে গেল!”

এর পরে প্রায় মাস দেড়-দুই নাওয়াখাওয়া ভুলে কাজ। শুধু যে ছবি আঁকা বা ভিস্যুয়াল ডিজাইন, তা নয়। অস্ট্রেলিয়ার যে সংস্থা এই গোটা প্রোজেক্টটার কারিগরি এবং থ্রিডি ম্যাপিং প্রযুক্তিকে কাজে লাগিয়ে তার বাস্তবায়নের দায়িত্বে ছিল, তাদের ভারতীয় সংস্কৃতি, পুরাণ, ইতিহাসের পাঠ দিয়ে পুরো বিষয়টাকে ফ্রেম বাই ফ্রেম ডিজাইন সহজ করে বোঝানোর ভারও ছিল অনিকেত-প্রিয়মের উপরেই। ছিল নিয়মিত মুকেশ-নীতাকে দিয়ে ছবি-ডিজাইন অ্যাপ্রুভ করিয়ে চলা। আর প্রাপ্তি তাঁদের মুগ্ধতা।  
স্বামী-স্ত্রীতে মিলে কাজ করে গিয়েছেন একটানা। ঘোর কেটেছে শেষমেশ সোমবার। মুম্বইয়ের জিও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে বিশ্বজুড়ে চর্চিত, লার্জার দ্যান লাইফ বিয়েবাড়ি মেটার পরে! যখন প্রশংসার জোয়ারে ভেসে গিয়েছেন অনিকেত। ইতিমধ্যে অবশ্য খোদ প্রধানমন্ত্রী, শিল্পী, বলিউড তারকা থেকে রাজনৈতিক মহল— সকলের ভালবাসা আর অভিনন্দন আদায় করা হয়ে গিয়েছে। অনিকেতের কথায়, “যে সব ঈশ্বরতুল্য শিল্পীদের গান, বাজনা শুনে বড় হওয়া, তাঁদের অনুষ্ঠানের আবহে আমার কাজ, অনুষ্ঠান শেষে তাঁদের আশীর্বাদ পাওয়া — এ যে কত বড় প্রাপ্তি, বলে বোঝানোর নয়। আমি অবশ্য এক জনের দিকেই তাকিয়েছিলাম অনুষ্ঠান চলাকালীন। তিনি শাহরুখ খান, যাঁর টানে আমার মুম্বইতে কাজ করতে আসা। মাথার উপরে শূন্যে আলোর মায়ায় যখন একটু একটু করে ফুটে উঠছে আমার আঁকা গণেশমূর্তি, উনি তখন মুগ্ধ চোখে একদৃষ্টে তাকিয়ে! আর কী বা চাই!”

উত্তর কলকাতার নিমতলা ঘাট স্ট্রিটে বড় হওয়া। শৈলেন্দ্র সরকার বিদ্যালয়, শ্যামবাজার এভি স্কুলের পর গভর্নমেন্ট আর্ট কলেজে গ্রাফিক অ্যান্ড কমিউনিকেশন ডিজাইনের পাঠ। কর্পোরেট সেক্টরে ব্র্যান্ড ডিজাইনার হিসেবে কেরিয়ার শুরু করা অনিকেতের মাথায় কিলবিল করছিল সিনেমার পোকা, চলচ্চিত্রপ্রেমী বাবার থেকে যা উত্তরাধিকার সূত্রে পাওয়া। শর্ট ফিল্ম বানাতে শুরু করে আচমকা মুম্বইয়ের মামী ফিল্ম ফেস্টিভ্যালে এক প্রতিযোগিতায় জায়গা করে নিল তাঁর গল্প ‘আতর’। বলা ভাল, হাতে আঁকা ছবিতে সিনেমার নজরকাড়া প্রেজেন্টেশন। মুকেশ ছাবরা, হনসল মেহতাদের মতো নামী বলিউড ব্যক্তিত্বদের প্রশংসা কু়ড়িয়ে ফিরে আসা ইস্তক অফিসে নানা ঝামেলায় চাকরি ছাড়তে বাধ্য হন সদ্য বিবাহিত অনিকেত। এর পর সাত-আট মাস হন্যে হয়ে কাজের খোঁজ। তার মধ্যেই হঠাৎ ফোন। মুকেশ ছাবরার ছবি ‘দিল বেচারা’য় স্টোরিবোর্ড আর্টিস্ট হিসেবে কাজের ডাক। অনিশ্চিত ভবিষ্যতের হাতছানিতে সাড়া দিয়ে মুম্বই পাড়ি। আর ফিরে তাকাতে হয়নি অবশ্য। স্টোরিবোর্ড আর্টিস্ট হিসেবে শুরু। এখন সিনেমা বা সিরিজের বাইবেল তৈরি, পিরিয়ড ড্রামা-সহ নানা ঘরানার ছবিতে যুদ্ধ, গান বা অ্যাকশন দৃশ্যের ভিস্যুয়ালাইজেশন-- মনপ্রাণ দিয়ে শুধু কাজই করে চলেছেন তরুণ ভিস্যুয়াল আর্টিস্ট। তার ফল? ঝুলিতে যশরাজ ফিল্মস, ধর্মা প্রোডাকশন্সের মতো প্রযোজনা সংস্থা বা মণিরত্নমের মতো পরিচালকের ছবির ভিড়। আর আফশোস? বাংলার ইন্ডাস্ট্রি থেকে ডাক না পাওয়া। যদিও প্রসেনজিৎ চট্টোপাধ্যায় বা সৃজিত মুখোপাধ্যায়ের কাছে যথেষ্ট ভালবাসা পেয়েছেন বরাবরই। 
কেমন ছিল বহুচর্চিত এই ‘বিগ ফ্যাট ইন্ডিয়ান ওয়েডিং’-এ এত বিরাট মাপের কাজের প্রস্তুতির দিনগুলো? “এত রাজকীয় ব্যাপারস্যাপার, এত আলোর ছটা, জৌলুসের মাঝখানে মাথা ঠান্ডা রেখে কাজ করাটাকেই পাখির চোখ করেছিলাম। একমনে সেটাই করে গিয়েছি, কাউকে কিচ্ছু না বলে। আমি আর প্রিয়ম ছাড়া শুধু আমার মা জানত এই কাজের কথা। তুমুল ব্যস্ততা, টেনশন পেরিয়ে প্রতিদিন যখন বাড়ি ফিরতাম, তখন গীতা পড়তাম। ধর্ম, ইতিহাস, পুরাণ, মহাকাব্য নিয়ে কাজ করতে হলে এই পড়াশোনাটা ভীষণ রকম জরুরি ছিল। আর গীতার পাতাতেই খুঁজে নিতাম মন শান্ত রাখার রসদ,” বলছেন অনিকেত।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...

শাহরুখ-সলমন-আমির তাঁর 'ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর'! কেন এত বড় কথা বললেন 'তুম্বাড়'-এর‌ নায়ক?...

‘শয্যাসঙ্গী হতে চাই’ বললেন মহিলা, শুনে অভিভূত আমির! তারপর কী করলেন ‘মিঃ পারফেকশনিস্ট’? ...

আলাপ থেকে বন্ধুত্ব হয়েই জমাট প্রেম! অভিষেক-ঐশ্বর্যার বিচ্ছেদের জল্পনার মাঝেই ফিরে দেখা যাক সেইসব ঘটনা ...

Breaking: বাংলা ভুলে ওড়িয়া ভাষায় কথা বলছেন জয়িতা! নতুন রূপে ধরা দেবেন কোন ধারাবাহিকে?...

মন্দিরে পুজো দিতে গিয়ে ভয়ানক দুর্ঘটনার কবলে মধুমিতা! দুমড়ে মুচড়ে গেল গাড়ি, কেমন আছেন অভিনেত্রী?...



সোশ্যাল মিডিয়া



07 24