বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Manikbabur Megh: ছবিমুক্তির দিনে সমাজের 'মানিকবাবু'দের ভালবাসার বার্তা চন্দনের, কেন কলকাতার দর্শকের উপর আজও অটুট বিশ্বাস অনির্বাণের?

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ১৪ জুলাই ২০২৪ ২০ : ২২[DELETED]Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: বর্ষা শুরু হয়েছে কলকাতায়। প্রায় একইসঙ্গে বড়পর্দায় মুক্তি পেল পরিচালক অভিনন্দন বন্দ্যোপাধ্যায়ের ছবি 'মানিকবাবুর মেঘ'। বিশ্বব্যাপী ৩৮টি ফিল্ম ফেস্টিভ্যাল ঘুরে ১৪টি পুরষ্কার ও নমিনেশন পেয়েছে এই ছবি। প্রিমিয়ার হয়েছে মোট ৫টি মহাদেশে। এবার দেশজুড়ে মুক্তি পেল এই‌ ছবি। সম্প্রতি দক্ষিণ কলকাতার এক নামি‌ প্রেক্ষাগৃহে আয়োজন করা হয়েছিল ছবির প্রিমিয়ার। অনুষ্ঠানে ছবির পরিচালক ছাড়াও হাজির ছিলেন প্রযোজক বৌদ্ধায়ন মুখোপাধ্যায় এবং মোনালিসা মুখোপাধ্যায়। ছিলেন ছবির নিবেদক তথা অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য। এছাড়াও ছবি দেখতে হাজির হয়েছিলেন রজতাভ দত্ত,‌ অনিরুদ্ধ রায়চৌধুরীর মতো টলিপাড়ার একাধিক জনপ্রিয় ব্যক্তিত্ব। 

অনুষ্ঠানে ছবির মুখ্য অভিনেতা চন্দন সেনকে আজকাল ডট ইন-এর তরফে‌ প্রশ্ন করা হয়েছিল 'মানিকবাবুর মেঘ'-এর মতো কম সংলাপের অন্য ধারার ছবি সাধারণ মানুষ কতটা গ্রহণ করবে বলে তিনি মনে করেন? "দেখুন, এই ছবি একটি নিটোল প্রেমের গল্প। বিদেশে দু'দশটা পুরস্কার পেয়েছে বলে অনেকে তো মনে করছেন বিরাট ব্যাপার, জটিল বিষয়। বিশ্বাস করুন, সেরকম কিছু নয়। এ ছবি ভালবাসার কথা বলে। সকলের জন্য এই ছবি। আর একটা কথা বলি, কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে আমার 'সারথী' ছবিটি দেখতে এসেছিল এক ব্যক্তি যিনি পেশায় টোটো চালক। ইচ্ছে করেই তাঁর পেশাটা বললাম সমাজে অর্থনৈতিক স্তরে তাঁর অবস্থানটা বোঝানোর জন্য। তিনি সেই ছবি দেখে আমাকে জানিয়েছিলেন, আবার দেখবেন সেই ছবি। বোঝাতে চাইছি, অন্য রকম হলেও ভাল ছবি হলে দর্শক কিন্তু তা দেখেন। 'মানিকবাবুর মেঘ'ও সেই গোত্রের ছবি"- সাফ কথা অভিনেতর।

আর মেঘ? 'মানিকবাবু'র মতো ব্যক্তি চন্দন সেনের কাছে তা কতটা গুরুত্বপূর্ণ? জবাব আসে, "ভীষণ স্পেশ্যাল। ছোটবেলায় মেঘ দেখতে ভাল লাগেনি এমন মানুষ বিরল। ছোটবেলায় মেঘের মধ্যে বিভিন্ন পশুপাখি কিংবা মানুষের মুখের আদল আমরা সকলেই করেছি। বড় হয়ে সেই মেঘের রূপের তাৎপর্যটা বদলে যায়"। কথা শেষে তাঁর সংযোজন, "সমাজের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মানিকবাবুদের বলব, আরও একটু ভালবাসুন।‌ চেষ্টা করেই দেখুন না। ভালবাসার থেকে সুন্দর আর কিছুই নেই"।

ছবির পরিচালক অভিনন্দন অল্প কথায় বললেন, " বর্তমানে বিশ্বের দরবারে আদিত্য বিক্রম সেনগুপ্ত, ইন্দ্রনীল রায়চৌধুরীর মতো মতো মাত্র কয়েকজন বাঙালি পরিচালকের ছবি পৌঁছয়, প্রশংসিত হয়। বিদেশের মাটির মতো এ দেশেও যদি 'মানিকবাবুর মেঘ' গৃহীত হয়, তাহলে একটা বার্তা পৌঁছবে এরকম ছবি আরও তৈরি হতে পারে। ফের সাহস পাব এ ধরনের ছবি তৈরি করার। যদি এ ছবি মানুষের ভাল লাগে সেটা আখেরে বাংলা ছবির লাভ। এটুকুই বলার"।

 স্পষ্ট কথায় ছবির নিবেদক তথা অনির্বাণ ভট্টাচার্য বলেন, "দেখুন, আমাদের এখন ছবি নিয়ে বহু কথা বলতে হয় বলেই বলি। একটা ছবির মূল উদ্দেশ্য থাকে একজন দর্শককে অথবা দর্শককুলকে সে ভাবাতে পারল‌ কি না, কোনও অভিজ্ঞতার শরিক কিংবা‌ কোনও মুহূর্ত উপহার দিতে সক্ষম হল কি‌ না।‌ সেটাই একটি ছবির পরীক্ষা। আমি দু'বার 'মানিকবাবুর মেঘ' দেখেছি। এই ছবি কিন্তু আমাকে সেই অভিজ্ঞতায় শামিল করেছে। সেই হিসাবে 'মানিকবাবুর মেঘ' আমার কাছে ভীষণ গুরুত্বপূর্ণ একটি ছবি"। বহু দর্শক, সমালোচকরা বলেছেন,' এ‌ রকম ছবি তৈরি করতে বুকের পাটা লাগে'।‌ কেন? কাটা কাটা ভাষায় অনির্বাণের স্পষ্ট জবাব, "এ কথা উঠছে কারণ আমাদের দেশে আজকাল বেশিরভাগ ক্ষেত্রেই সিনেমাকে অর্থের নিরিখে মাপা হয়। আমার এখনও এই শহরের মানুষের প্রতি বিশ্বাস রয়েছে বাংলা ভাষা বলা মানুষের প্রতি বিশ্বাস রয়েছে যে তাঁরা এই ছবির বিচার করবেন ছবিটা কেমন শুধু তারই নিক্তিতে‌। অর্থের নিরিখে নয়"।

ছবির অন্যতম প্রযোজক বৌদ্ধায়ন মুখোপাধ্যায় এই 'বুকের পাটা'র প্রসঙ্গে হেসে বললেন, "কিচ্ছু না ভেবে এই ছবি বানিয়েছি। যদি ভাবতে বসতাম, তা হলে আর তৈরি করতে পারতাম না। একটা ছবি তৈরি করতে গেলে সেটা যে সব সময় অঙ্ক কষে, হিসেব-নিকেশ করে বানাতে হবে, ব্যবসায়িক বিষয়টিকে মাথায় রেখে বানাতে হবে এমনটি তো সবসময় সম্ভব নয়। কিছু জিনিস হৃদয় দিয়ে তৈরি করতে হয়। এ ছবিও তাই। স্রেফ হৃদয়মথিত ভালবাসা দিয়ে তৈরি"।

কথার একেবারে শেষে দৃঢ় স্বরে তাঁর বক্তব্য, " যদি হৃদয় ছুঁয়ে যায় এমন গল্প নিয়ে কোনও পরিচালক ছবি তৈরির পরিকল্পনা নিয়ে আসেন এবং তাঁর কাজ যদি আমার ভালো লাগে তাহলে অবশ্যই তাঁর পাশে আমি দাঁড়াব!"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

Breaking: তথাগতর বোনের প্রেমে হাবুডুবু খাচ্ছেন রৌনক! কী হবে এই সম্পর্কের পরিণতি?...

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



07 24