বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

NEET Paper Leak:  বুধবারের মধ্যে নিট-কাণ্ডে হলফনামা জমা দিতে বলেছিল সর্বোচ্চ আদালত। কেন্দ্র এবং এনটিএ-এর বক্তব্য জানা গিয়েছে ইতিমধ্যে। এবার জানা গেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর পর্যবেক্ষণ। সূত্রের খবর, সিবিআই জানিয়েছে, নিট-এ প্রশ্ন ফাঁস হয়েছে স্থানীয়ভাবে। সমাজমাধ্যমে নয়। বৃহস্পতিবার সিবিআই সুপ্রিমকোর্টে মুখবন্ধ খামে রিপোর্ট জমা দিয়েছে। সূত্রের খবর, সিবিআই-এর পর্যবেক্ষণ, বিহারের একটি কেন্দ্রেই নিট-এর প্রশ্ন ফাঁস হয়েছিল এবং সেটি সেখানেই সীমাবদ্ধ ছিল।

দেশ | NEET Paper Leak: প্রশ্ন ফাঁস হয়েছে, কিন্তু সমাজমাধ্যমে নয়, নিট-কাণ্ডে সিবিআই বক্তব্য

Riya Patra | ১১ জুলাই ২০২৪ ১০ : ৩৭Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: বুধবারের মধ্যে নিট-কাণ্ডে হলফনামা জমা দিতে বলেছিল সর্বোচ্চ আদালত। কেন্দ্র এবং এনটিএ-এর বক্তব্য জানা গিয়েছে ইতিমধ্যে। এবার জানা গেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর পর্যবেক্ষণ। সূত্রের খবর, সিবিআই জানিয়েছে, নিট-এ প্রশ্ন ফাঁস হয়েছে স্থানীয়ভাবে। সমাজমাধ্যমে নয়। বৃহস্পতিবার সিবিআই সুপ্রিমকোর্টে মুখবন্ধ খামে রিপোর্ট জমা দিয়েছে। সূত্রের খবর, সিবিআই-এর পর্যবেক্ষণ, বিহারের একটি কেন্দ্রেই নিট-এর প্রশ্ন ফাঁস হয়েছিল এবং সেটি সেখানেই সীমাবদ্ধ ছিল। অন্যত্র পরীক্ষার্থীদের এটি প্রভাবিত করেনি। অর্থাৎ কেন্দ্র বা এনটিএ তাদের হলফনামায় যে ব্যাপক দুর্নীতির বিষয়টি অস্বীকার করেছে, তাতেই একপ্রকার মান্যতা দিল তদন্তকারী সংস্থা। অভিযোগ ছিল, প্রশ্ন পরীক্ষার আগেই ফাঁস হয়েছিল সমাজমাধ্যমে। কিন্তু তাতেও সিলমোহর দেয়নি সিবিআই। তাদের পর্যবেক্ষণ, প্রশ্ন সমাজমাধ্যমে ফাঁস হয়নি। 

উল্লেখ্য, বুধবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে কেন্দ্রও জানিয়েছে, ব্যাপক দুর্নীতির প্রমাণ মেলেনি। নিট প্রশ্ন ফাঁস-বেনিয়মের ঘটনায় পুনরায় পরীক্ষার দাবিতে মামলা দায়ের হয়েছিল। সোমবার ৪৮ ঘন্টার মধ্যে হলফনামায় তথ্য চেয়েছিল আদালত। কেন্দ্র এবং এনটিএ একযোগে অস্বীকার করেছে ব্যাপক দুর্নীতির কথা। কেন্দ্র জানিয়েছে বড় দুর্নীতির প্রমাণ যেহেতু মেলেনি, সেক্ষেত্রে পুনরায় পরীক্ষার আয়োজনের প্রয়োজন নেই। সূত্রের খবর, হলফনামায় কেন্দ্র জানিয়েছে নিট উত্তীর্ণ পরীক্ষার্থীদের জুলাই থেকেই কাউন্সেলিং শুরু করতে চায় তারা। উল্লেখ্য, কেন্দ্র এবং এনটিএ, নিজেদের বক্তব্যের পক্ষে আইআইটি মাদ্রাজের বিশেষজ্ঞদের তদন্তের রিপোর্ট তুলে ধরেছে আদালতের সামনে। 

শীর্ষ আদালত প্রশ্ন করেছিল, একই সঙ্গে এত বেশি সংখ্যক ‘টপার’ কেন? প্রবেশিকা পরীক্ষায় ৬৭ জন পরীক্ষার্থী একই নম্বর পেয়েছিল। শুধু প্রথম স্থানাধিকারীদের সংখ্যাই নয়, সন্দেহ বাড়িয়েছিল হরিয়ানার একই কেন্দ্র থেকে ৬ জন পরীক্ষার্থী প্রথমস্থান লাভ করায়। যদিও এনটিএ জানিয়েছে, পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের ক্ষেত্রে কোনও গরমিল প্রমাণিত হয়নি। ৬৭ জন পরীক্ষার্থীর প্রথম স্থান অধিকার করায় কোনও গরমিল নেই বলেও উল্লেখ করা হয়েছে। হরিয়ানার ওই ৬ পড়ুয়ার সর্বোচ্চ নম্বর পাওয়ার বিষয়ে জানানো হয়েছে, তাদের দেরিতে প্রশ্নপত্র দেওয়ায় অতিরিক্ত নম্বর অর্থাৎ গ্রেস নম্বর দেওয়া হয়েছিল।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

সুটকেস থেকে টপটপ করে ঝরছে রক্ত, খুলতেই চোখ ছানাবড়া পুলিশের ...

নারীশক্তির উত্থান, স্কোয়ার্ডন লিডার মোহনা সিংয়ের মাথায় উঠল কোন নতুন পালক...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



07 24