বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

Painting Exhibition: ‌এভাবেও ঘুরে দাঁড়ানো যায়! চার চার বার ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ডান দিকটা অসাড় হয়ে যায় সুদেষ্ণার। ফিজিওথেরাপি করে পা’‌টা সচল হলেও, ডান হাত এখনও অসাড়। অবশ্য এতেও দমে যাননি তিনি। বাঁ হাতেই ছবি আঁকা অভ্যাস করে ছবির একটা প্রদর্শনীয় করে ফেললেন মধ্যবয়সি সুদেষ্ণা। প্রদর্শনী অবশ্য একক নয়, সঙ্গে ছিল ওঁর কিশোরী মেয়ে সম্পূর্ণারও কিছু ছবি। দক্ষিণ কলকাতার আনোয়ারশা রোডে বোহো ট্রাঙ্ক ক্যাফে নামে একটি ক্যাফেতে গত ১০ জুন থেকে ৯ জুলাই হয়ে গেল সুদেষ্ণা ও ওঁর মেয়ে সম্পূর্ণার ছবির প্রদর্শনী। আর উল্লেখযোগ্য হল এই যে, ওঁদের টাঙানো ছবির প্রায় ৮০ ভাগই বিক্রি হয়ে গেছে।

কলকাতা | Painting Exhibition: ‌চারবার ব্রেন স্ট্রোক, সুদেষ্ণা এখন ছবি আঁকেন বাঁহাতে

Riya Patra | ১০ জুলাই ২০২৪ ১৪ : ১৩Riya Patra


সঙ্ঘমিত্রা মুখোপাধ্যায়: এভাবেও ঘুরে দাঁড়ানো যায়! চার চার বার ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ডান দিকটা অসাড় হয়ে যায় সুদেষ্ণার। ফিজিওথেরাপি করে পা’‌টা সচল হলেও, ডান হাত এখনও অসাড়। অবশ্য এতেও দমে যাননি তিনি। বাঁ হাতেই ছবি আঁকা অভ্যাস করে ছবির একটা প্রদর্শনীয় করে ফেললেন মধ্যবয়সি সুদেষ্ণা। প্রদর্শনী অবশ্য একক নয়, সঙ্গে ছিল ওঁর কিশোরী মেয়ে সম্পূর্ণারও কিছু ছবি। দক্ষিণ কলকাতার আনোয়ারশা রোডে বোহো ট্রাঙ্ক ক্যাফে নামে একটি ক্যাফেতে গত ১০ জুন থেকে ৯ জুলাই হয়ে গেল সুদেষ্ণা ও ওঁর মেয়ে সম্পূর্ণার ছবির প্রদর্শনী। আর উল্লেখযোগ্য হল এই যে, ওঁদের টাঙানো ছবির প্রায় ৮০ ভাগই বিক্রি হয়ে গেছে। 

ছোটবেলা থেকেই ছবি আঁকাই ছিল সুদেষ্ণার ধ্যানজ্ঞান। সময় পেলেই তুলি-পেনসিল নিয়ে বসে পড়তেন। কত জায়গায় কত পুরস্কার জিতে এসেছেন ছবি এঁকে। ছোটবেলা থেকে নানা জনের কাছে আঁকা শিখেছেন বটে, তবে আঁকা নিয়ে নতুন নতুন পরীক্ষা-নিরীক্ষা করতে ভালবাসেন সুদেষ্ণা। ওঁর মেয়ে সম্পূর্ণার ও আঁকায় হাতেখড়ি মার কাছেই। কিন্তু ২০১০ থেকে ২০২৩–‌এর মধ্যে মোট চারবার সুদেষ্ণার ব্রেন স্ট্রোক হয়ে যায়। গত বছর আগস্টে স্ট্রোকের পর ধরা পড়ে যে, সুদেষ্ণার কানের পাশে ক্যারোটিড আর্টারিতে ব্লকেজ রয়েছে, জানালেন ওঁর মেয়ে সম্পূর্ণা। খুবই খরচসাপেক্ষ এই চিকিৎসা। তাই খরচের টাকা তোলার তাগিদেই প্রদর্শনীর আয়োজন, বলা যায়।

 তবে চতুর্থ স্ট্রোকের পর সুদেষ্ণার এই ক’‌মাসের যাপনটা খুব সহজ ছিল না। খুবই মুষড়ে পড়েছিলেন। ডাক্তার ও পরিবারের সবার সহযোগিতায় আস্তে আস্তে মনোবল ফিরে পেয়েছেন। স্বামী লোকেশ্বরানন্দের বিশেষ স্নেহের পাত্রী ছিলেন সুদেষ্ণা। ওঁকে ছবি আঁকায় খুব উৎসাহ দিতেন স্বামীজি। আঁকা ছাড়তে বারণ করেছিলেন ওঁকে। এসব ভেবেই আবার নতুন করে বাঁ হাতে আঁকা অভ্যাস করেন সুদেষ্ণা। প্রথম প্রথম মোম রং নিয়ে কাগজের ওপর আঁচড় কেটেই আঁকতেন। কখনও বা গাছের পাতায় রঙ নিয়ে ছাপ দিয়েও আঁকতে চেষ্টা করতেন। ট্যারাব্যাঁকা হতে হতে বাঁ হাতের আঁকাও যথেষ্ট আয়ত্তে চলে আসে সুদেষ্ণার কয়েক মাসের মধ্যেই। মনের কষ্ট, যন্ত্রণা সব যেন বেরিয়ে আসে ওঁর আঁকার মধ্য দিয়ে। অ্যাক্রিলিকের আঁকায় ফুটে উঠে কখনও ঝরা ফুলের অব্যক্ত ব্যথা, কখনওবা বিমূর্ত আঁকায় ধরা পড়ে ওঁর ক্ষতবিক্ষত মনের কষ্ট। 

বোহো ক্যাফের মালকিন আকাশলীনার বক্তব্য, সুদেষ্ণাদির উদ্যম অবাক করার মতো। ওর এই জার্নিটাকে কুর্নিশ জানিয়ে আরও কিছু লোককে উৎসাহিত করার জন্যই ওদের ছবির প্রদর্শনী করার জন্য রাজি হয়েছিলাম। তবে ৪/৪, ৬/৬ ইঞ্চি সাইজের ছবির বিক্রি এমন হারে হবে তা ভাবিনি। চেনা–‌পরিচিত অনেকে, আবার ক্যাফেতে সময় কাটাতে আসা অনেক লোকই ভালবেসে ওই ছবিগুলো কিনে নিয়েছেন। দামও ওঁরা খুবই আয়ত্তের মধ্যেই রেখেছিলেন, তাই বিক্রিবাটা বেশ ভাল হয়েছে। সত্যিই, সুদেষ্ণার এই সাহস ও উদ্যম আরও অনেক অনেক সুদেষ্ণাকে উৎসাহিত করুক, এটাই চাওয়া।‌‌




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

স্বাস্থ্যসচিবের অপসারণের দাবি, ফের রাজ্যকে ই-মেল, জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত ...

রাতের শহরে ফের আক্রান্ত ট্র্যাফিক সার্জেন্ট, চিকিৎসা করাতে নিজেই ছুটে গেলেন হাসপাতালে...

খাস কলকাতায় ফের প্রোমোটারের দাপাদাপি, আহত ১

'যদি কাগজে লেখ নাম', কর্তব্যরত নার্সকে প্রেমপত্র দিয়ে বিপাকে যুবক...

নেতাজি সুভাষ ইঞ্জিনিয়ারিং কলেজে স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন, অংশগ্রহণ করল ৯২টি দল...

সোম-রাতে বলেছিলেন মমতা, মঙ্গলে পুলিশের সঙ্গেই বড় বদল স্বাস্থ্যেও ...

কলকাতার নতুন পুলিশ কমিশনার মনোজ বর্মা, বিনীত হলেন এডিজি এসটিএফ ...

পড়ুয়াদের দক্ষ ও শিল্পমুখী করে তোলার বিশেষ প্রচেষ্টা এসএনইউ’‌র ...

কালীঘাটে মমতার বাড়িতে জুনিয়র চিকিৎসকদের সঙ্গে হল বৈঠক, মিলল সমাধান?‌ ...

প্লাবিত এলাকা নিয়ে চিন্তিত মমতা, দিলেন এই নির্দেশ ...

সরকার এবং ডাক্তারদের নিঃশর্ত আলোচনা জরুরি, নয়তো নৈরাজ্যের পথে চলে যাবে পশ্চিমবঙ্গ...

চিকিৎসকদের শর্ত মানল রাজ্য, কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে বৈঠকে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা...

বিশ্বকর্মা পুজোর দিন কম চলবে মেট্রো, জেনে নিন সময়সূচি ...

ফের খাস কলকাতার হাসপাতালে শ্লীলতাহানির অভিযোগ, গ্রেপ্তার ১...

তিন ঘণ্টা অপেক্ষা করলেন মুখ্যমন্ত্রী, লাইভ স্ট্রিমিংয়ে অনড় চিকিৎসকরা, হল না বৈঠক ...

আরজি কর কাণ্ডে নয়া মোড়, ধর্ষণ, খুনের মামলায় গ্রেপ্তার সন্দীপ ঘোষ সহ দুই ...

হাতজোড় করে বলছি ভেতরে এসো, বাইরে দাঁড়িয়ে ভিজ না, জুনিয়র ডাক্তারদের প্রতি আবেদন মুখ্যমন্ত্রীর...

পুজোর মুখে বিস্ফোরণে কেঁপে উঠল কলকাতা, কাগজ কুড়োতে গিয়ে হাত উড়ল একজনের...

'দিদি' মুখ্যমন্ত্রীর সঙ্গে বসতে চেয়ে জুনিয়র ডাক্তারদের ই-মেল, কালীঘাটে বৈঠকে ডাকলেন মুখ্যসচিব...



সোশ্যাল মিডিয়া



07 24