বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Supreme Court: সমলিঙ্গে বিয়ে নিয়ে খোলা এজলাসে শুনানিতে রাজি নয় সুপ্রিম কোর্ট

Pallabi Ghosh | ০৯ জুলাই ২০২৪ ১৯ : ৪০Pallabi Ghosh


বীরেন ভট্টাচার্য, দিল্লি: বৈবাহিক সাম্যতা বা সমলিঙ্গে বিয়ে নিয়ে পুনর্বিবেচনার মামলায় খোলা এজলাসে শুনানির আবেদন জানালেন আবেদনকারীরা। এক আবেদনকারীর আইনজীবী এনকে কৌল আজ প্রধানবিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে আবেদন জানান, যেহেতু এই বিষয়টির সঙ্গে বহু মানুষের সম্পর্ক রয়েছে, ফলে এই মামলার শুনানি খোলা আদালতে করা হোক। যদিও তাঁর আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি জানিয়েছেন, প্রথা অনুযায়ী, পুনর্বিবেচনা সংক্রান্ত বিষয়ের শুনানি খোলা এজলাসের পরিবর্তে চেম্বারে হয়।
আইনজীবী এনকে কউল বলেন, "আপনার প্রতি আবেদন, এই মামলার শুনানি খোলা এজলাসে শুনানি করা সম্ভব হয় কিনা বিবেচনা করুন।" এর আগে সমলিঙ্গে বিয়ের সম্মতি দেয়নি সুপ্রিম কোর্ট। আগামী ১০ জুলাই এই মামলার ফের শুনানি হবে। আগের সাংবিধানিক বেঞ্চের ৫ বিচারপতির মধ্যে ইতিমধ্যেই অবসরগ্রহণ করেছেন বিচারপতি সঞ্জয় কিষান কউল এবং বিচারপতি এস রবীন্দ্র ভাট। এবার তাঁদের পরিবর্তে নিযুক্ত করা হয়েছে বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি বিভি নাগারত্নকে। বাকিদের মধ্যে রয়েছেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি পিএস নরসিমা। গত বছরের ১৭ অক্টোবর সমলিঙ্গে বিয়েতে সম্মতির আবেদন নাকচ করে দেয় শীর্ষ আদালত। তবে তাঁদের সমান অধিকারের পক্ষে সওয়াল করে সুপ্রিম কোর্ট। নিত্য প্রয়োজনীয় নানা দ্রব্য, সামগ্রির পাশাপাশি কোনও পরিষেবা থেকে তাঁরা যাতে বঞ্চিত না হন, তার পক্ষে জোরদার সওয়াল করেন বিচারপতিরা। সমলিঙ্গের ব্যক্তিদের সুরক্ষিত বাসস্থানের জন্য দেশের প্রত্যেক জেলায় গরিমা গৃহ তৈরির পক্ষে সওয়াল করে আদালত। কোনওরকম সমস্যা বা হেনস্থার সম্মুখীন হলে সমলিঙ্গের ব্যক্তিরা যাতে হটলাইনে ফোন করে অভিযোগ জানাতে পারেন, তার ব্যবস্থা করতে বলে সুপ্রিম কোর্ট।
এনকে কউলের পাশাপাশি পুনর্বিবেচনার আর্জির শুনানি খোলা এজলাসে করার আবেদন জানান প্রবীণ আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভিও। শীর্ষ আদালত জানায়, রূপান্তরকামীরা অন্য লিঙ্গের মানুষের সঙ্গে বর্তমান আইন অনুযায়ী বিয়ে করতে পারবেন। তবে তাঁদের অধিকারের বিষয়টি কেবলমাত্র কার্যকর আইনের মাধ্যমেই করা সম্ভব বলে জানায় শীর্ষ আদালত। ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ, বিশেষ বিবাহ আইনে সমলিঙ্গের বিয়েতে সম্মতি দিতে অস্বীকার করে এবং শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, তাঁদের দাবিতে সম্মতি দিতে আইন তৈরির দায়িত্ব সংসদের। কেন্দ্রীয় সরকারের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, সমলিঙ্গের ব্যক্তিদের বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করার জন্য ক্যাবিনেট সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করবে সরকার।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...



সোশ্যাল মিডিয়া



07 24