রবিবার ০৬ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

বিনোদন | Exclusive: "ইন্ডাস্ট্রির পুরোটা অনিশ্চয়তায় ভরা, এখানে কাজ করা আর জুয়া খেলা একই ব্যাপার": দুলাল দে

Reporter: শ্যামশ্রী সাহা | লেখক: শ্যামশ্রী সাহা | Editor: শ্যামশ্রী সাহা ০৫ জুলাই ২০২৪ ১০ : ০৫Syamasri Saha



চিত্রনাট্যকার হিসাবে শুরু। তিক্ত অভিজ্ঞতায় পরিচালনার সিদ্ধান্ত। প্রথম ছবি মুক্তির কয়েক ঘণ্টা আগে ক্রীড়া সাংবাদিক থেকে পরিচালক হওয়ার গল্প বললেন দুলাল দে। শুনলেন শ্যামশ্রী সাহা

গুগল সার্চে আপনার নামের পাশে পরিচালক, চিত্রনাট্যকার। সাংবাদিক নেই..

প্রথমেই এত কঠিন প্রশ্ন, আমি তো ম্যাচটাই এখনও খেলিনি। শুধু প্রস্তুতিটাই নিয়েছি। আগে মাঠে নামি, তারপর দর্শকই বলবে আমি কেমন খেলোয়াড়। জেনেই এসেছি এই ময়দানটা কেমন, নতুন পরিচালক বলে কার সাপোর্ট পাব, কার সাপোর্ট পাব না। তবে যা পেয়েছি, একশো শতাংশ চেষ্টা করে পেয়েছি। বাকিটা দর্শকের হাতে। যে পরিচিতি পেয়েছি, তাতে আমি খুশি।

আজ (৫ জুলাই) কোন ময়দানে খেলতে নামছেন? ক্রিকেট না ফুটবল?

কেউ যখন অনেকদিন ধরে পেইনকিলার ইঞ্জেকশন নেয়, একটা সময়ের পর সেই ব্যথার ইঞ্জেকশন আর কাজ করে না। এই ছবি প্রি-প্রোডাকশন, পোস্ট-প্রোডাকশন থেকে হলে যাওয়া অবধি যে যন্ত্রণা আমি ভোগ করেছি, এখন আর কোনও অনুভূতিই নেই। কাজটা করেছি, ছবি রিলিজ হবে। ব্যস, এটুকুই জানি। একজন কন্যাদায়গ্রস্ত বাবা মেয়ের বিয়ে দিয়েছে। এবার যদি সবাই এসে বলে মেয়ের বিয়েটা ভাল ঘরে দিয়েছেন, ভাল খাওয়ালেন, সেটাই আমার প্রাপ্তি। পরিচালক ক্যাপ্টেন অব দ্য শিপ। কিন্তু সে একা জাহাজের দায়িত্ব নিতে পারে না। সাংবাদিকতা একা হাতে করা যায়, কিন্তু পরিচালনা টিম গেম। টিমের একজন ঠিক করে কাজ না করলে পুরো খেলাটাই শেষ। কিন্তু দায়টা পরিচালকের। আমি যে গল্প বলেছি, সেটা শুধুই রহস্য-রোমাঞ্চ নয়, ঝরঝরে একটা গল্প। যেটা দর্শককে বোর করবে না, চোখের পাতা ফেলতে দেবে না। প্রতিটা দৃশ্য বাধ্য করবে পরের দৃশ্যটা দেখতে। এই ব্যাপারে আমি আত্মবিশ্বাসী।

কোন যন্ত্রণার কথা বলছেন?

আমার ছবি ন’দিন শুটিং হওয়ার পর তিনমাস বন্ধ ছিল। প্রোডিউসার বদলেছে। আমি তো ভাবিইনি ছবিটা শেষ করতে পারব। ছবিটা হলে পৌঁছবে কি না, সেটা নিয়েও টিম অনিশ্চয়তায় ছিল। ম্যাচ খেলতে নেমে বুঝতেই পারছিলাম না, ম্যাচটা শেষ করতে পারব কিনা। যে ছবি ২০২৩-এর অগস্টে শেষ হওয়ার কথা, সেটা শেষ হয়েছে জানুয়ারিতে। প্রত্যেকটা রাত টেনশনে ঘুমোতে পারিনি। ভয়ঙ্কর যন্ত্রণায় দিন কাটিয়েছি। কিন্তু লড়াই করা ছেড়ে দিইনি।

ছবি করতে গিয়ে শত্রুও তো বেড়েছে?

কোন প্রফেশনে শত্রুতা নেই বলুন? জানি কারা চেয়েছিলেন আমার ছবিটা না হোক। সেই সঙ্গে এটাও জানি কারা চেয়েছেন ছবিটা হোক। চারজন বিরোধিতা করলে চল্লিশজন পাশে দাঁড়িয়েছেন। আমি চাই না পাশে দাঁড়িয়ে আমার ছবির জন্য কেউ প্রার্থনা করুক। আমার ছবির সঠিক মূল্যায়ণ হোক, এটাই চাই। ভাল লাগলে সোশ্যাল মিডিয়ায় লিখবেন। খারাপ হলে নিন্দা করবেন।

নতুন পরিচালকদের প্রোডিউসার পাওয়াটা কতটা কঠিন? কী বুঝলেন?

ভয়ঙ্কর। আমার মতো অনেকেই সিনেমা করার স্বপ্ন নিয়ে ইন্ডাস্ট্রিতে আসেন, আমি অন্য একটা পেশায় প্রতিষ্ঠিত, তাই লড়াইটা করতে পেরেছি। কিন্তু সিনেমা করাটা যাঁর পেশা সে তো প্রোডিউসার খুঁজতে গিয়ে অন্ধকারে ডুবে যাবে। কতদিন লড়াই করবে? এই ইন্ডাস্ট্রিতে কাজ করতে গিয়ে দেখলাম পুরোটা অনিশ্চয়তায় ভরা। এখানে কাজ করা আর জুয়া খেলা একই ব্যাপার। কোনও পেশাদার পরিকাঠামোই নেই। সিনেমা করাটাকে পেশা হিসাবে নিতে হলে প্যাশনের সঙ্গে দম থাকতে হবে।

চিত্রনাট্য লেখার স্বপ্ন আপনার ছিল জানি, সেখান থেকে সরাসরি পরিচালনায় কেন এলেন?

‘গোলন্দাজ’ করতে গিয়ে অনেক তিক্ত অভিজ্ঞতা হয়েছে। সেখান থেকে বুঝেছি পরিচালকই শেষ কথা। যতই ভাল গল্প লেখ না কেন, কোনও এক সময়ে পরিচালক দুটো বন্ধুর জায়গায় তিনটে বন্ধু করে দেবে, এই দেওয়ালের ঘড়ি ওই দেওয়ালে সরিয়ে দেবে, লেখক তখন ছায়া হয়ে যাবে। ছবি রিলিজের পর লেখকদের খুঁজে পাওয়া যায় না। তখনই মনে হয়েছিল আমার গল্প যদি আমার মতো করে বলতে হয়, পরিচালক হতে হবে।

পরিচালনা মানে তো শুধু ক্যামেরার পিছনে দাঁড়িয়ে থাকা নয়, অনেক টেকনিক্যাল ব্যাপার থাকে। পরিচালনায় আসার আগে কোনও প্রস্তুতি নিয়েছিলেন?

খুব ভাল প্রশ্ন। ‘গোলন্দাজে’র সময় দেবের সঙ্গে বন্ধুত্ব হয়ে যায়। ওকে বলেছিলাম পরিচালনায় আসতে চাই। কোর্স করতে চেয়েছিলাম। দেব আমাকে বারণ করেছিল। বলেছিল রোজ শুটিং দেখ। এখান থেকেই শিখতে পারবে। তিন বছর আমি সিরিয়ালের গল্প লিখেছি। ছোট চরিত্রে অভিনয় করেছি। অনেক অ্যাডশুটও দেখতে যেতাম। অভিনয় করার সময় মনিটরের সামনে বসে থাকতাম। নিয়মিত বাংলা ছবি দেখি। ফ্লপ ছবি, হলে কেউ নেই, সেই ছবিও দেখি। সাংবাদিকতায় আসার আগে তো সাংবাদিকতা নিয়ে পড়িনি। এখন সাংবাদিকতা পড়াই। আমার পরিচালক বন্ধু বুঝিয়েছিল পরিচালকের কাজ হচ্ছে দৃশ্যগুলো বুঝিয়ে দেওয়া। আমার যা কিছু শেখা, কাজ দেখে আর কাজ করে।

অপরাজিত’র পর জিতুর একটা ইমেজ তৈরি হয়ে গিয়েছিল, আপনার ছবিতে সে একাধারে চিকিৎসক, খেলোয়াড়, গোয়ন্দা। জিতুর ইমেজ ভাঙা নিয়ে আপনার কোনও চাপ ছিল?

একদম না। জিতু ক্রিকেট খেলে। যে লুকটা চাইছিলাম জিতু অবিকল তাই। ছবিটা দেখার পর আপনারা বুঝতে পারবেন। নতুন পরিচালক হলেও কাস্ট নিয়ে কনফিডেন্ট ছিলাম।

প্রথমেই রহস্যগল্প বাছলেন কেন?

আমি সিনেমা করছি মানেই সবাই ধরে নিয়েছিল স্পোর্টস নিয়ে ছবি করব। আমি সচেতনভাবে অন্যকিছু দিয়ে শুরু করতে চেয়েছিলাম। আর একটা কারণ বাঙালি মাত্রই রহস্য-রোমাঞ্চের গল্প পছন্দ করেন বেশি। আমি ফেলুদা, ব্যোমকেশ, কিরীটী করতে চাইনি। ‘অরণ্য চ্যাটার্জী’ একেবারে আলাদা। পরের গল্পেও অরণ্যকে অন্যভাবে দেখা যাবে। গল্পটা লেখার সময় পুলিশের সঙ্গে কথা বলেছি। ডাক্তারদের সঙ্গে ক্লাস করেছি। ছবিতে আইনি প্রসঙ্গ আছে। সেইজন্য কোর্টে গিয়ে বসে থেকেছি। ফরেন্সিক এক্সপার্টের সঙ্গে কথা বলেছি। এই ছবির ক্লাইম্যাক্স দর্শককে চমকে দেবে।

ডাক্তারের মৃত্যুরহস্য নিয়ে আপনার ছবি, কোথাও কি ডাঃ সুশীল পাল হত্যারহস্যের ছায়া আছে?
অনেকে ভাবছেন সেরকমই কিছু। কিন্তু বাস্তবের কোনও ডাক্তারের হত্যা রহস্যের সঙ্গে আমার গল্পের কোনও মিল নেই। ঘটনাচক্রে আমার ছবির প্লট রাণাঘাটের চূর্ণী নদী। যেটা ছবিতে পানাঘাট দেখানো হয়েছে।

ফেলুদা, ব্যোমকেশ, কিরীটীর গল্প আগে বইয়ের আকারে লেখা হয়েছিল তারপর সিনেমা হয়। আপনি আগে ছবি করলেন পরে বই লেখার পরিকল্পনা...

আমি তো সিনেমা করব বলে গল্প লিখেছি। পরে মনে হয়েছে এই গল্প বইয়ের আকারেও রাখব, যাঁরা সিনেমা দেখতে পারবেন না, তাঁরা বই পড়বেন।

পরের ছবি কি 'অরণ্যর প্রাচীন প্রবাদ'-এর সিক্যুয়েল?

না। পরেরটা গোয়েন্দা ছবি হবে না। অন্য গল্প লিখব। যদি প্রোডিউসার পাই।

না পেলে প্রোডাকশন হাউজ?

না না একদমই না। আমি আবেগপ্রবণ মানুষ। ব্যবসা বুঝি না।

ছবি মুক্তির আর কয়েকঘণ্টা বাকি। রাতে ঘুম হয়েছে?

না। এই ক’দিন মাত্র দেড় ঘণ্টা ঘুমিয়েছি। অনেকদিন থেকেই এটা চলছে। ফ্যামিলিকেও সময় দিতে পারিনি। বাড়ির সাপোর্ট না পেলে এই ছবি করতে পারতাম না।




বিশেষ খবর

নানান খবর

আমরা উদযাপন করছি বিজ্ঞানী মেঘনাদ সাহার জন্মদিন! তাঁর উদ্ভাবনী চিন্তা এবং বৈজ্ঞানিক আবিষ্কার আমাদের সকলকে অনুপ্রাণিত করে #MeghnadSahaBirthAnniversary #MeghnadSahaLegacy #RememberingMeghnadSaha #AstrophysicsPioneer

নানান খবর

ডায়াবেটিসে আক্রান্ত ক্যাটরিনা? 'আলফা'তে আলিয়াকে বাঁচাতে আসছেন 'পাঠান'?...

নাবালিকাকে যৌন হেনস্থার অভিযোগ, পকসো মামলায় নাম! কোন শিল্পীর জাতীয় পুরস্কার বাতিল কেন্দ্রের?...

বলিউডের নায়কদের 'বোরিং' লাগে নওয়াজের! কারণ শুনলে হেসে কুটিপাটি হবেন...

ডাহা ফেল সলমন তাই 'রেস ৪'-এ ফিরছেন সইফ! সঙ্গে থাকছে বলিপাড়ার আর কোন তারকা?  ...

দেবশ্রী রায়ের মেকআপ রুমে তাপস পালকে দেখলে কেন রেগে যেতেন সোহম? মুখ খুললেন অভিনেত্রী...

পুজোর আগেই অঘটন, শত্রুর চক্রান্তে গয়না চুরির অপবাদে গ্রেফতার টলিপাড়ার এই নায়িকা!...

সিনেমা হলে টিকিট কাউন্টারে দেব, প্রোমোশন ছেড়ে সেখানে কি করছেন অভিনেতা?...

আরাধ্যার জন্মের সময় এ কী করেছিলেন ঐশ্বর্য! বউমার কাণ্ড নিয়ে মুখ খুললেন 'বিগ বি'...

দীপিকা এখন একরত্তিকে নিয়ে ব্যস্ত, ২০ বছরের ছোট মেয়ের সঙ্গে রোম্যান্সে মজলেন রণবীর?...

এবার বিগ বসে ‘সময়ের তাণ্ডব’! প্রতিযোগীদের তালিকায় বড় চমক, ১৮ সিজনে কবে থেকে ঘরবন্দি হচ্ছেন তারকারা?...

রূপম ইসলামের সঙ্গে প্রথমবার প্লে ব্ল্যাকে বিক্রম চট্টোপাধ্যায়! আসছে কোন ছবি? ...

ফের বিচ্ছেদের গুঞ্জন টলিপাড়ায়? একে অপরের থেকে দূরে সরলেন অভিষেক-সুরভী! নেপথ্যে তৃতীয় ব্যক্তি? ...

দেখতে দেখতে ১০০ পর্ব পার 'রোদ্দুর-ময়না'র, শুটিং সেটে কেমনভাবে হল সেলিব্রেশন?...

'ছোটপর্দার সব বড় তারকাই বিছানায় গিয়ে সফল হয়েছে', কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক অনুরাগ বসুর নায়িকা ...

'অ্যাভেঞ্জার্স'-এর প্রস্তাব পেয়েও সলমনের জন্য 'হ্যাঁ' বলতে পারেননি শাহরুখ! কেন? ফাঁস করলেন স্বয়ং �...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24