শনিবার ০৬ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

UK election: রাত পোহালেই ভোট ব্রিটেনে, সমীক্ষা বলছে রেকর্ড আসনে জিতে আসছে লেবার পার্টি

Riya Patra | ০৩ জুলাই ২০২৪ ২২ : ২৯


তমালিকা বসু, লন্ডন: ব্রিটেনে ভোট। ঐতিহাসিক পরাজয়ের মুখে দাঁড়িয়ে কনজারভেটিভ এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। কারণ, সমীক্ষা বলছে ১৯৯৭-এর পর ফের ক্ষমতায় ফিরছে লেবার পার্টি। সেবছর নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতায় ৪১৮ আসন পেয়ে জিতেছিল তারা। তবে মনে করা হচ্ছে, এবারের নির্বাচনে সেই রেকর্ড ভাঙবে। এর আগে ১৯৩১ সালে ৪৮২ আসন পেয়েছিল লেবার পার্টি। ৬৫০ আসনের ব্রিটিশ পার্লামেন্টে সরকার গড়তে ম্যাজিক ফিগার ৩২৬। তবে ব্রিটেনে ভোট দানের হার অনেকটা কম। ভোটের দিন বিশেষ ছুটিও থাকে না। এখানে ভাল চল রয়েছে পোস্টাল ব্যালটের। গত কয়েকটি সাধারণ নির্বাচনে সর্বনিম্ন ভোট পড়েছে ৫০-৫২শতাংশ। 
ভোট দানের হার কেন কম? তার কারণ, ব্রিটেনের জনসংখ্যার একটা বড় অংশ অভিবাসী। যদিও তাঁরা ভোটদানের সুযোগ পান, তবে বাইরের থেকে কর্মসূত্রে আগত বা পড়ুয়ারা ভোট দিতে যান না সেভাবে। ফলে এশিয় জনসংখ্যার বড় অংশের ভোট না দেওয়া প্রভাব ফেলে যথেষ্ট। 'এশিয়ান ভয়েস'-এর সমীক্ষা বলছে, প্রায় ৫৬ লক্ষ এশিয়র ভোটাধিকার প্রয়োগের সুযোগ থাকা সত্ত্বেও ভোট দেন না। 
এই মুহূর্তে জোর চর্চা লেবার প্রার্থী কের স্টারমারকে নিয়ে। তিনিই এই ভোট জিততে চলেছেন বলে খবর। স্থানীয় সংবাদ মাধ্যম বলছে, সেক্ষত্রে যদি বৃহস্পতিবার সুপার মেজরিটি পেয়ে যান স্টারমার, তাহলে আগামী ১৮ বছর লেবার সরকারকে সরানো যাবে না। লেবার পার্টি মূলত বামপন্থী দল হিসেবে পরিচিত হলেও, এবার ভোটের আগে তারা নয়া কৌশল অবলম্বন করেছে। এবার তারা প্রচারে বাম পন্থার সঙ্গে ডান পন্থার মিশ্রণ ঘটিয়েছে। ইশতিহারে অনেক ধরনের কর ছাড়ের বিষয় থেকে আর্থিক অনুদানের প্রতিশ্রুতি রয়েছে, যা মূলত দেখা যায় ক্যাপিটালিস্ট দেশগুলিতে। এই সময়ে দাঁড়িয়ে লেবারদের প্রসঙ্গে আর একটা বিষয় উল্লেখযোগ্য, ভারত বিরোধী মনোভাব থেকে অনেকটাই বেরিয়ে এসেছে তারা।লেবার পার্টিতে বেশ কিছু পাকিস্তানি, বাংলাদেশি সাংসদ রয়েছেন। কের স্টারমার প্রচারে এবার চমক রেখেছেন। ভারতীয়দের মন জয় করতে ভারতীয় মন্দিরে প্রচার পর্যন্ত করেছেন। যেখানে শেষ দফার প্রচারের আগে ঋষি গিয়েছিলেন নিসডেনের স্বামীনারায়ণ মন্দিরে, সেখানে এই সপ্তাহে স্টারমার গেলেন কিংসবেরির
স্বামীনারায়ণ মন্দিরে। শুধু গেলেন নয়, জানালেন লেবার পার্টিতে হিন্দু, মুসলিম শিখ ভেদাভেদ হয় না।  
লেবার পার্টি সরকারে এলে ভারতের জন্য ভাল না খারাপ তা নিয়েও প্রশ্ন থাকছে। কনজারভেটিভ পার্টি সরকারে থাকার সময়, গত ১০ বছরে ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেছে, বিশেষভাবে বাণিজ্যিক ক্ষেত্রে। ব্রিটেন সরকার দেখিয়েছে, ভারতকে ব্রিটেনের দরকার। ভারত থেকে আমদানির ওপর অনেকটাই নির্ভরশীল তারা। এই মুহূর্তে যা প্রায় ৩০ বিলিয়ন পাউন্ড। 
তবে অভিবাসী নীতি নিয়ে বলতে গিয়ে, সম্প্রতি বাংলাদেশিদের কিছুটা চটিয়ে ফেলেছেন স্টারমার। তাতে পূর্ব লন্ডনে বেশ ক্ষোভের সৃষ্টি হয় বাংলাদেশিদের মধ্যে। ফলে বেশকিছু সুরক্ষিত আসনে এবার লেবার পার্টি হেরে যেতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় ভোট শুরু হবে, শেষ হবে রাত ১০টায়।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

ইজরায়েলি হামলায় নিহত সাংবাদিক সহ ২৯ প্যালেস্টাইনি ...

Rachel Reeves: ব্রিটেনের প্রথম মহিলা অর্থমন্ত্রী ব়্যাচেল রিভস...

Iran: ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান

United Nations: রেকর্ড খাদ্যশস্য উৎপাদনের পূর্বাভাস দিল রাষ্ট্রপুঞ্জ ...

Britain: ব্রিটেনের সংস্কৃতি, মিডিয়া ও ক্রীড়া সচিব হলেন ভারতীয় বংশোদ্ভূত লিজা নন্দী...

Britain Election: ব্রিটেনের সরকার বদলে মূল ভূমিকা নিল ব্রেক্সিটই...

বিশ্বে ব্যয়বহুল শহরের শীর্ষে হংকং, ভারতে সবচেয়ে সস্তা শহর কলকাতা ...

মেয়ের জয়ে উচ্ছ্বসিত মুজিব কন্যা শেখ রেহানা

Rishi Sunak: ব্রিটেনের নির্বাচনে পরাজয় স্বীকার সুনকের...

Tokyo: ভূমিকম্পে কাঁপল জাপানের রাজধানী টোকিও

Indonesia: ইন্দোনেশিয়ায় ফের অজগরের পেটে মিলল মহিলার দেহ ...

Israel: ২০০ রকেট দিয়ে ইজরায়েলে হামলা চলাল হিজবুল্লাহ ...

Hurricane Beryl: সর্বশেষ জামাইকায় আঘাত হানল ঘূর্ণিঝড় ‘বেরিল’ ...

SCO Summit: ‌কাজাখস্তানে এসসিও সম্মেলনে ভারতকে নেতৃত্ব দেবেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর...

Joe Biden: নির্বাচন থেকে সরে দাঁড়ানোর গুঞ্জন ওড়ালেন বাইডেন ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া