শুক্রবার ০৫ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Narendra Modi: ২০১৪-র আগে ছিল দুর্নীতি আর ঘুষের সরকার, সংসদে জবাবি ভাষণে আক্রমণাত্মক মোদি

Riya Patra | ০২ জুলাই ২০২৪ ১৮ : ২৮


আজকাল ওয়েবডেস্ক: মঙ্গলবার লোকসভার চলতি অধিবেশনে প্রথমবার জবাবি ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিকেল ৪টা ১৫ নাগাদ প্রধানমন্ত্রীর বক্তব্য শুরু হতেই বিরোধীরা সুর চড়ায়। মোদির বক্তব্যে বারবার বাধা আসায় সতর্ক করেন অধ্যক্ষ ওম বিড়লা। যদিও তাতে কোনও পার্থক্য ঘটেনি। প্রায় একঘন্টার মোদি-বক্তব্যে শুরু থেকে শেষ পর্যন্ত বিরোধী জোট থেকে উঠল স্লোগান, 'গুণ্ডারাজ চলবে না', 'আমরা ন্যায় চাই'। যদিও লাগাতার স্লোগানের মাঝে সাময়িক ভাবে তাঁকে বক্তব্য থামিয়ে দিতে হলেও, একের পর এক বিষয় তুলে ধরে জবাবি ভাষণ দিলেন প্রধানমন্ত্রী। হট্টগোলের মাঝেই মোদি বলতে থাকেন, দেশের মানুষ গেরুয়া শিবিরের, এনডিএ জোটের নীতি-নিয়ম-নিষ্ঠার উপর ভরসা দেখিয়েছে। বলেন, 'এই নির্বাচনে বড় সংকল্প নিয়ে দেশের মানুষের কাছে গিয়েছিলাম। জনগণ দীক্ষিত ভারতের সংকল্পকে সফল করতে আমাদের পুনরায় নির্বাচিত করেছে।' দীক্ষিত ভারত নিয়ে দীর্ঘ বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। ২০১৪ পূর্ববর্তী সময়ের কথা উঠে আসে মোদির বক্তব্যে। তার আগের জমানার সরকারকে কটাক্ষ করে বলেন, '২০১৪-র আগে শোনা যেত, এই দেশের কিছু হবে না।' হাতিয়ার করেন ২০১৪ -র আগের সময়ের দুর্নীতিকে। বলেন, 'সেইসময় প্রতিদিন সংবাদ মাধ্যমে দুর্নীতির খবর। চতুর্দিকে দুর্নীতি। নির্লজ্জের মতো সকলের সামনে তা স্বীকারও করে নেওয়া হত। এই দুর্নীতি দেশকে নিরাশার দিকে ঠেলে দিয়েছিল।' তাঁর কথায় উঠে আসে কয়লা দুর্নীতি, যে কোনও বিষয়ে সুপারিশ প্রসঙ্গ। প্রধানমন্ত্রী বলেন, 'একটা সময় ছিল, যখন রেশন থেকে গ্যাস সব বিষয়ে সাধারণ মানুষকে সুপারিশ নির্ভর হয়ে থাকতে হত। দেশের যুবকেরা আশা হারিয়ে ফেলেছিলেন। রেশন, গ্যাসের জন্য ঘুষ দিতে হত। নাগরিকেরা নিরাশ হয়ে ভাগ্যকে দোষ দিতেন।' ব্যাঙ্ক ইস্যু তুলে বলেন, ২০১৪-র আগে ব্যাঙ্ককে ব্যক্তিগত সম্পত্তির মতো ব্যবহার করা হত। ব্যাঙ্কের সম্পত্তি লুঠ করা হয়েছিল বলে অভিযোগ তুলে নিজের জমানার সঙ্গে তুলনা টানেন, বলেন, 'কিন্তু আজ ভারতের ব্যাঙ্ক দুনিয়ার সব থেকে বড় লাভজনক ব্যাঙ্ক হয়েছে। ' গত ১০ বছরে ভারতের অর্থনীতকে ১০ থেকে ৫ নম্বরে তুলে এনেছেন দাবি করে আগামিদিনে বিশ্বের ৩ নম্বরে নিয়ে যাবেন বলে আশ্বাস দেন। 
১০ বছরে সরকারের সফলতার খতিয়ান তুলে ধরে প্রধানমন্ত্রী সংসদে বোঝানোর চেষ্টা করেন, 'এই মুহূর্তে দেশ নিরাশা থেকে বেরিয়ে আত্মবিশ্বাসের সঙ্গে দাঁড়িয়ে। 'কিছু হবে না' এই ভাবনার বদল ঘটে মানুষ এখন ভাবেন এই দেশে সব কিছু সম্ভব। এই বিশ্বাস তৈরির কাজ করেছি আমরা।' অষ্টাদশ লোকসভার প্রথম জবাবি ভাষণে ৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে মুখ খোলেন মোদি। বলেন, '৩৭০ ধারা নেই। লোকতন্ত্র মজবুত হয়েছে। পাথর ছোঁড়া হয় না।' কংগ্রেসকে কটাক্ষ করে বলেন, 'কংগ্রেসের ইতিহাসে এই প্রথম টানা তিন বার ১০০ পার করতে পারল না তারা। তৃতীয় বড় হার ওদের। ভাল হত, কংগ্রেস হার স্বীকার করে নিত। কংগ্রেস নেতারা যা বলছেন, তা শোলে ছবিকেও পিছনে ফেলে দিয়েছে।' 
নজর ছিল, সংসদে রাহুলের মন্তব্য নিয়ে মোদি কী বলেন তা নিয়ে। রাহুল সোমবার সংসদে বলেন, 'এই দেশ ভয়ের দেশ নয়। আমাদের পূর্বপুরুষরা অহিংসার কথা বলেছেন। ভগবান শিব তাঁর গলায় সাপ নিলেও তাঁকে দেখা যায় অভয়মুদ্রায়। যার অর্থ ভয় পেয়ো না। অন্যদিকে, যারা নিজেদের হিন্দু বলছে তারা দিনরাত শুধু হিংসা, অসত্য ও ঘৃণা ছড়িয়ে চলেছে।' মোদি বলেন, 'সোমবার সংসদে যা হয়েছে, ভাবা যায় না। হিন্দুরা সহনশীল। তাই ভারতের বিশালত্ব আজও রয়েছে। হিন্দুদের মিথ্যা অপবাদ দেওয়ার ষড়যন্ত্র হচ্ছে। ' দেশে হিন্দুদের গালি দেওয়া এখন ফ্যাশন হয়েছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Tripura: বিশ্বকাপ জয়ের উল্লাসে ত্রিপুরায় প্রাণ গেল আরও ২ যুবকের...

NCERT: পরীক্ষা পে চর্চার প্রচার করবে এনসিইআরটি

Hemant Soren: বৃহস্পতিবারই ফের ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন হেমন্ত সোরেন...

JAIRAM: লোকসভায় জোট হলেও বিভিন্ন রাজ্যের বিধানসভায় একলা লড়বে কংগ্রেস : জয়রাম রমেশ...

Rain : আগরতলায় ভারী বৃষ্টি, মাটির ঘর ভেঙে মৃত ২

Hemanta : ইস্তফা দিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন, সরকার গঠনের দাবি করলেন হেমন্ত সোরেন ...

Tmc : প্রধানমন্ত্রীর বাংলা সম্পর্কে বক্তব্য মুছে দেওয়ার দাবি তৃণমূলের ...

Vande Bharat: জল পড়ছে বন্দে ভারতের ছাদ থেকে, কী প্রতিক্রিয়া রেলের? ...

Tripura: মাদক পাচারকারীদের জামিনের জন্য অভিনব শর্ত দিল ত্রিপুরা আদালত...

Hathras: হাথরাসে মৃত বেড়ে ১১৬, আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা মোদি-যোগীর ...

NEET: নিট ইস্যুতে সংসদের ভিতরে-বাইরে চাপের মুখে কেন্দ্র ...

Hathras: 'ভোলে বাবা'র ভাষণ শুনতে গিয়ে শতাধিক পুণ্যার্থীর প্রাণহানি, কে এই স্বঘোষিত ধর্মগুরু? ...

Delhi: কার্নিশ ভাঙল পাঁচতারা হোটেলের, জখম দম্পতি

Hathras: হাথরাসে পদপিষ্ট হয়ে মৃত শতাধিক, শোকপ্রকাশ মমতা-রাহুলের ...

সোশ্যাল মিডিয়া