মঙ্গলবার ০২ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Hooghly: মাটি মাফিয়াদের দাপট অব্যাহত, ভাঙনের আতঙ্কে কাঁপছে বলাগড় #দক্ষিণবঙ্গ

Pallabi Ghosh | ২৯ জুন ২০২৪ ১৭ : ৩৭


মিল্টন সেন, হুগলি: ভাঙন বিধ্বস্ত বলাগড়ে মাটি মাফিয়াদের দাপট মনে করিয়ে দিচ্ছে পুরোনো স্মৃতি। বিস্তীর্ণ এলাকা জুড়ে গঙ্গা ভাঙন বলাগড় ব্লকের পুরাতন বড় সমস্যা। গত দু দশকে গঙ্গা গর্ভে বিলীন হয়েছে নদী সংলগ্ন একাধিক গ্রাম বাড়ি চাষের জমি ইত্যাদি। একসময় ভাঙনের ভয়ে ঘুম উড়েছিল গঙ্গা তীরবর্তী একাধিক বসবাসকারী গ্রামের বাসিন্দাদের। ইতিপূর্বে রাজ্য সরকারের উদ্যোগে একাধিকবার ভাঙন রোধে নানান ব্যাবস্থা নেওয়া হয়েছে। ফলে বর্তমানে কয়েকটি এলাকা ছাড়া গোটা ব্লকে ভাঙনের প্রকোপ কমেছে অনেকটাই। তবে গঙ্গা সংলগ্ন এলাকায় মাটি মাফিয়াদের দাপট আবারও বলাগড়ের বাসিন্দাদের মধ্যে অস্থিরতা সৃষ্টি করেছে। গঙ্গা পারে যত্রতত্র মাটি কাটার ফলে পুনরায় ভাঙনের আশঙ্কায় রাতের ঘুম শিকেয় উঠেছে।
আগে এই চৌর্যবৃত্তি রাতের অন্ধকারে হলেও বর্তমানে সেটা হচ্ছে সারাদিন ধরেই। নৌকায় করে সেই মাটি পাচার হয়ে যাচ্ছে গঙ্গার অপরপ্রান্ত নদীয়া জেলায়। বর্তমানে চরখয়রামারি গ্রামের কয়েক কিলোমিটার জুড়ে গঙ্গার পার কেটে নিয়ে যাওয়ার কাজ চলছে দিন রাত। বলাগড় ব্লকের জিরাট গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত চরখয়রামারি গ্রাম। ইতিমধ্যেই ওই গ্রামের রানীনগর মৌজার বিস্তীর্ণ গঙ্গার পার সহ চাষের জমি কেটে নিয়ে গেছে মাটি মাফিয়ারা। নদীর ওপার অর্থাৎ নদীয়া জেলার একদল দুষ্কৃতি এপারে এসে গঙ্গার পার কেটে বস্তা বন্দী করে নৌকায় নিয়ে পাড়ি দিচ্ছে ওপারে। মাফিয়াদের সামনে কৃষকদের তরফে প্রতিরোধ তেমন কার্যকর হয়নি। প্রশাসনের দারস্ত হওয়ায় কিছুদিন মাটি কাটা বন্ধ ছিল। সম্প্রতি মাটি মাফিয়াদের দৌরাত্ম লাগামছাড়া পর্যায় পৌঁছেছে। শুধু রাতের অন্ধকার নয় এখন মাটি কেটে পাচারের কাজ চলছে দিন রাত ২৪ ঘণ্টা।
গঙ্গা লাগোয়া প্রায় ৪ কিলোমিটার এলাকা জুড়ে চলছে মাটি কাটা। কোদাল দিয়ে কেটে বস্তায় ট্রলারে পাচার হচ্ছে নদীর ওপর প্রান্তে নদীয়ায়। সেখান আগে থেকে তৈরি থাকা ট্রাকে বোঝাই হয়ে সেই মাটি চলে যাচ্ছ অন্যত্র। তবে কে বা কারা এই কাজ করছে তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। খবর পেয়ে দিন কয়েক আগে অবৈধ মাটি খননের খবর নিতে জিরাট গ্রাম পঞ্চায়েতের প্রধান তপন দাসের নেতৃত্বে একটি দল ওই এলাকায় যায়। কথা বলে স্থানীয় কৃষকদের সঙ্গে। স্থানীয় কৃষক বিমল মন্ডল অভিযোগ করেছেন, দীর্ঘ ৫০ বছর ধরে তিনি ওই এলাকায় বসবাস করছেন। মাটি চুরির সমস্যা অনেক পুরোনো। তিনি একাধিকবার ট্রলার ধরে পুলিশের হাতে তুলেও দিয়েছেন। এখন তিনি দেখছেন, ফসল সমেত মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে। বাধা দিতে গেলে উল্টো ধমকাচ্ছে। প্রাণে মেরে ফেলার হুমকি দিচ্ছে। মাটি মাফিয়াদের বক্তব্য, তাঁদের নাকি ওটাই ব্যবসা। তাই কাজে বাধা দিলে বিপদ হবে। স্থানীয় সুকদেব মন্ডলের অভিযোগ, শুধু মাটি নয় জোর করে ফসল সমেত মাটি কেটে নিয়ে যাচ্ছে। একাধিকবার পুলিশকে জানানো হয়েছে। পুলিশ দেখলেই তারা ঝুড়ি কোদাল ফেলে পালিয়ে গেছে। তবে আবার এসেছে। শাসিয়েছে। এভাবে চললে আগামী দিনে চাষের জমিটাই আর বাঁচবে না। অবিলম্বে এই মাটি কাটা বন্ধ করার পাকাপাকি ব্যবস্থা করতে হবে। নাহলে চাষের কাজ বন্ধ হবে, পরিবার নিয়ে তাঁকে অনাহারে থাকতে হবে।
জিরাট গ্রাম পঞ্চায়েতের প্রধান তপন দাস বলেছেন, গত ডিসেম্বর মাসে পঞ্চায়েতের তরফে পুলিশের কাছে লিখিতভাবে এই অভিযোগ জানানো হয়েছে। পুলিশ ব্যাবস্থা নিয়েছে। তবে পুলিশ একদিন সেখানে গেলে মাটি কাটার কাজ তিন দিন বন্ধ থাকে। আবার শুরু হয়ে যায়। কিছুদিন আগে পর্যন্ত যে পরিমাণ মাটি নিয়ে যাওয়া হয়েছে তা ভাবনার অতিত। ডিএম বিডিও বলাগড় থানা সকলকেই লিখিতভাবে অভিযোগ জানানো হয়েছে। প্রধানের অভিযোগ, তিলের জমি থেকে শুরু করে বাদাম, ধান ইত্যাদি চাষের জমি কেটে নিয়ে যাওয়া হয়েছে। কলা চাষের জমির মাটিও কেটে নিয়ে গেছে মাটি মাফিয়ারা। ছাড়েনি, বড় গাছও কেটে নিয়ে গেছে। মূলত নদিয়া এবং উত্তর ২৪ পরগনা জেলা থেকে এসে এই উপদ্রব চালানো হচ্ছে। বলাগড় এমনিতেই ভাঙ্গন প্রবণ, তাঁর উপর এভাবে মাটি কাটা হলে ভাঙনের প্রবণতা আরও বড় আকার ধারণ করবে। তিনি মনে করেন অবিলম্বে দুই জেলা প্রশাসন একত্রিত হয়ে এই সমস্যার পাকাপাকি সমাধান করার প্রয়োজন রয়েছে। এই প্রসঙ্গে হুগলির গ্রামীণ পুলিশ সুপার কামনাসীষ সেন জানিয়েছেন, দিন দুয়েক আগে একটা অভিযোগ এসেছে। ব্যবস্থাও নেওয়া হয়েছে। বৃষ্টির জন্য নির্দিষ্ট এলাকায় পৌঁছানোর ক্ষেত্রে সমস্যা হচ্ছে। তবে পুলিশ রাখা রয়েছে। বিষয়টা নজরে রয়েছে।
ছবি পার্থ রাহা।




বিশেষ খবর

নানান খবর

International Sports Journalists Day 2024 #internationalsportsjournalistday #sportsjournalist #Journalistsday2024

নানান খবর

Kalimpong: আচমকা হড়পা বান, স্কুলে যাওয়ার পথে মাঝ নদীতে আটকে গেল পড়ুয়ারা ...

MAGRAHAT: মগরাহাটে নিজেকেই গুলি করল ব্যবসায়ী, পুলিশি জেরায় স্বীকার...

Hamidul Rahman: চোপড়া কাণ্ডে বিধায়ককে শোকজ, জমি কাণ্ডে নেতাকে বহিস্কার করল তৃণমূল ...

যোগাসনে চ্যাম্পিয়ন অফ চ্যাম্পিয়নস সিঙ্গুরের নেহা...

CV Ananda Bose: মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে হাইকোর্টে মানহানির মামলা দায়ের করলেন রাজ্যপাল...

Tamluk: এবার তমলুক, গয়না চোর সন্দেহে দুই মহিলা সহ শিশুকে বেধড়ক মারধরের অভিযোগ...

Governor: ‌মঙ্গলবার চোপড়া যাচ্ছেন রাজ্যপাল

Murshidabad: কাশির সিরাপ পাচার করতে গিয়ে মুর্শিদাবাদে গ্রেপ্তার বাংলাদেশি নাগরিক...

Chandannagar College: ন্যাকের মূল্যায়নে চন্দননগর কলেজ পেল এ প্লাস কলেজের শিরোপা...

Murshidabad: মুর্শিদাবাদের সুতি এলাকায় ব্যাপক বোমাবাজি, গ্রেপ্তার ১০...

Death: চোর সন্দেহে গণপিটুনি, ঝাড়গ্রামে মৃত্যু যুবকের...

রাস্তায় ফেলে অমানবিক মারধোর, মৃত্যু যুবকের

১জুলাই থেকে শতাব্দী এক্সপ্রেসে জুড়ছে ভিস্তাডোম কোচ...

Health : কেন্দ্রের বিচারে সেরা স্বাস্থ্যকেন্দ্রের তালিকায় চন্দননগর ...

Hooghly: ডেঙ্গু নিয়ে আগাম সচেতনতা, পরিকাঠামো উন্নয়নে জোর চুঁচুড়ায়...

সোশ্যাল মিডিয়া