শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Exclusive: মানুষ হিসাবে কেমন ছিলেন কিংবদন্তি শিল্পী আরডি বর্মণ? ব্যক্তিগত অভিজ্ঞতা ভাগ করলেন শিবাজী চট্টোপাধ্যায়, ইন্দ্রাণী সেন

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: রাহুল মজুমদার | Editor: শ্যামশ্রী সাহা ২৭ জুন ২০২৪ ১৬ : ২১[DELETED]Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: তাঁর সৃষ্টি সুরে একসময় মেতে উঠেছিল আসমুদ্রহিমাচল ভারত। এখনও তাঁর তৈরি সব গান শুনে মনকেমন করে শ্রোতাদের। বেঁচে থাকলে আজ তাঁর বয়স হতো ৮৫। তিনি সুরকার রাহুল বর্মণ। এই প্রবাদপ্রতিম সুরকার-গায়কের জন্মবার্ষিকীতে শিল্নাপীদের মনে নানা স্মৃতির ভিড়। আজকাল ডট ইনের সঙ্গে সেসব ভাগ করে নিলেন গায়ক শিবাজী চট্টোপাধ্যায় ও ইন্দ্রাণী সেন।
আর ডি বর্মণ-এর শেষ ছবি '১৯৪২: আ লভ স্টোরি'তে তাঁর নির্দেশনায় 'ইয়ে সফর' গানটি গেয়েছিলেন শিবাজী চট্টোপাধ্যায়। ছবির বাকি গানগুলির মতো সেই গানটিও দারুণ প্রশংসিত হয়েছিল শ্রোতাদের মধ্যে।আজকাল ডট ইন-কে এই গায়ক জানালেন, মানুষ হিসাবে অত্যন্ত সহজ ছিলেন 'পঞ্চমদা'। তাঁর কথায়, "পঞ্চমদার সঙ্গে আলাপ হওয়ার আগে ওঁর ব্যাপারে নানান কথা শুনেছিলাম‌। কিন্তু আলাপ হওয়ার পর দেখলাম এতটুকুও অহংবোধ ছিল না ওঁর। মুহূর্তের মধ্যে অচেনা মানুষকে আপন করে নিতে পারতেন। ভীষণ আড্ডা মারতে ভালবাসতেন। পাড়ার দাদার মতোই ব্যবহার করতেন আমার সঙ্গে। এক লহমার জন্য বুঝতে দেননি যে তিনি এতবড় একজন জনপ্রিয় শিল্পী"।
সামান্য থেমে শিবাজীবাবু আরও বলেন, "বাঙালি খাবার খেতে ও খাওয়াতে দারুণ ভালবাসতেন পঞ্চমদা। বোম্বেতে ওঁর বাড়িতে আমন্ত্রণ জানিয়েছিলেন। গিয়েছিলাম। খুব যত্ন করে আপ্যায়ন করেছিলেন। খাইয়েছিলেন। তারপর 'ইয়ে সফর' গানটি নিজে গেয়ে শোনালেন। খানিক বিশদে বোঝালেন"। রেকর্ডিংয়ের সময় কি মেজাজ গরম করতেন রাহুল দেববর্মণ? "একেবারেই না। ভীষণ ঠাণ্ডা মাথায় শিল্পীদের সামলাতেন। রেকর্ডিংয়ের সময় গায়কের উপর চাপ সৃষ্টি করতেন না। চিৎকার করা তো দূরের কথা। ভুল হলে ধমক দিয়ে কথা বলতেন না। সুন্দর করে বুঝিয়ে শিল্পীর থেকে কাজটা বের করে নিতেন"-বক্তব্য শিবাজীবাবুর। গান রেকর্ডিংয়ের সময় আরডি বর্মণের মিউজিক অ্যারেঞ্জমেন্ট নিয়ে গায়কের মন্তব্য," সোজাসাপ্টা, নিটোল সুর পছন্দ করতেন পঞ্চমদা। গানের মাঝে মাঝে অকারণে ভায়োলিন, চেলোর ব্যবহার করতেন না। বরং অনেক বেশি পছন্দ করতেন গিটার, পিয়ানো, স্যাক্সোফোনের ব্যবহার"। কথার একেবারে শেষে আফশোসের সুরে এই বর্ষীয়ান গায়ক বললেন, "৯০ দশকের গোড়ায় যখন এই ছবির গান নিয়ে পঞ্চমদার সঙ্গে নানান কথাবার্তা চলতো, বুঝেছিলাম বলিপাড়ার উপর অভিমান জমেছিল ওঁর। এত বড় সুরকার অথচ হাতে তখন কোনও কাজ ছিল না তেমন। ওদিকে মঙ্গেশকর পরিবারের সঙ্গেও তাঁর সম্পর্কটা তখন ভাল যাচ্ছিল না। এরপর তো চলেই গেলেন। বড় তাড়াতাড়ি মারা গেলেন পঞ্চমদা"।

অন্যদিকে, গায়িকা ইন্দ্রাণী সেনও আরডি বর্মণের সঙ্গে তাঁর ব্যক্তিগত অভিজ্ঞতা ভাগ করে নিলেন। জানালেন, জনপ্রিয় সুরকারের সঙ্গে একবার মাত্র দেখা হয়েছিল ওঁর। দুর্গাপূজোর জন্য গান রেকর্ডিংয়ের সময়। "দেখামত্রই হাসিমুখে হাত জোড় করে নিজের নাম বললেন। ওঁর মতো অত বড় এবং জনপ্রিয় একজন শিল্পী নিজের পরিচয় দিচ্ছেন আমাকে... খুব নার্ভাস হয়ে গিয়েছিলাম। তারপর তো গানের রেকর্ডিং শুরু হল। আমার গানের খুব তারিফ করলেন। খুব উৎসাহ দিয়েছিলেন বাকি শিল্পীদেরও। ভীষণ ভদ্রলোক ছিলেন। যেখানে সংশোধন করা একান্ত প্রয়োজন ছিলে তা করলেন। নিজে পারকাশন বাজিয়ে দেখালেন, বোঝালেন। এত দ্রুত বাজিয়েছিলেন দেখে থ হয়ে গিয়েছিলাম। রেকর্ডিংয়ের শেষে সবাইকে আলাদা করে ধন্যবাদ জানিয়েছিলেন। আমাকে সেদিন পঞ্চমদা বলেছিলেন, যদি আমার গানের সঙ্গে ওঁর আগে পরিচয় থাকত, তা হলে বেশ কয়েকটি হিন্দি ছবিতে আমাকে দিয়ে গান গাওয়াতেন। এর কিছুদিন পরে তিনি চলে গেলেন। ওঁর সঙ্গে কাজ করার আর সুযোগ পাইনি। এটা আমার জীবনের খুব বড় আফসোস!"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

Breaking: তথাগতর বোনের প্রেমে হাবুডুবু খাচ্ছেন রৌনক! কী হবে এই সম্পর্কের পরিণতি?...

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



06 24