রবিবার ০৬ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Exclusive: মানুষ হিসাবে কেমন ছিলেন কিংবদন্তি শিল্পী আরডি বর্মণ? ব্যক্তিগত অভিজ্ঞতা ভাগ করলেন শিবাজী চট্টোপাধ্যায়, ইন্দ্রাণী সেন

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: রাহুল মজুমদার | Editor: শ্যামশ্রী সাহা ২৭ জুন ২০২৪ ১৬ : ২১[DELETED]Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: তাঁর সৃষ্টি সুরে একসময় মেতে উঠেছিল আসমুদ্রহিমাচল ভারত। এখনও তাঁর তৈরি সব গান শুনে মনকেমন করে শ্রোতাদের। বেঁচে থাকলে আজ তাঁর বয়স হতো ৮৫। তিনি সুরকার রাহুল বর্মণ। এই প্রবাদপ্রতিম সুরকার-গায়কের জন্মবার্ষিকীতে শিল্নাপীদের মনে নানা স্মৃতির ভিড়। আজকাল ডট ইনের সঙ্গে সেসব ভাগ করে নিলেন গায়ক শিবাজী চট্টোপাধ্যায় ও ইন্দ্রাণী সেন।
আর ডি বর্মণ-এর শেষ ছবি '১৯৪২: আ লভ স্টোরি'তে তাঁর নির্দেশনায় 'ইয়ে সফর' গানটি গেয়েছিলেন শিবাজী চট্টোপাধ্যায়। ছবির বাকি গানগুলির মতো সেই গানটিও দারুণ প্রশংসিত হয়েছিল শ্রোতাদের মধ্যে।আজকাল ডট ইন-কে এই গায়ক জানালেন, মানুষ হিসাবে অত্যন্ত সহজ ছিলেন 'পঞ্চমদা'। তাঁর কথায়, "পঞ্চমদার সঙ্গে আলাপ হওয়ার আগে ওঁর ব্যাপারে নানান কথা শুনেছিলাম‌। কিন্তু আলাপ হওয়ার পর দেখলাম এতটুকুও অহংবোধ ছিল না ওঁর। মুহূর্তের মধ্যে অচেনা মানুষকে আপন করে নিতে পারতেন। ভীষণ আড্ডা মারতে ভালবাসতেন। পাড়ার দাদার মতোই ব্যবহার করতেন আমার সঙ্গে। এক লহমার জন্য বুঝতে দেননি যে তিনি এতবড় একজন জনপ্রিয় শিল্পী"।
সামান্য থেমে শিবাজীবাবু আরও বলেন, "বাঙালি খাবার খেতে ও খাওয়াতে দারুণ ভালবাসতেন পঞ্চমদা। বোম্বেতে ওঁর বাড়িতে আমন্ত্রণ জানিয়েছিলেন। গিয়েছিলাম। খুব যত্ন করে আপ্যায়ন করেছিলেন। খাইয়েছিলেন। তারপর 'ইয়ে সফর' গানটি নিজে গেয়ে শোনালেন। খানিক বিশদে বোঝালেন"। রেকর্ডিংয়ের সময় কি মেজাজ গরম করতেন রাহুল দেববর্মণ? "একেবারেই না। ভীষণ ঠাণ্ডা মাথায় শিল্পীদের সামলাতেন। রেকর্ডিংয়ের সময় গায়কের উপর চাপ সৃষ্টি করতেন না। চিৎকার করা তো দূরের কথা। ভুল হলে ধমক দিয়ে কথা বলতেন না। সুন্দর করে বুঝিয়ে শিল্পীর থেকে কাজটা বের করে নিতেন"-বক্তব্য শিবাজীবাবুর। গান রেকর্ডিংয়ের সময় আরডি বর্মণের মিউজিক অ্যারেঞ্জমেন্ট নিয়ে গায়কের মন্তব্য," সোজাসাপ্টা, নিটোল সুর পছন্দ করতেন পঞ্চমদা। গানের মাঝে মাঝে অকারণে ভায়োলিন, চেলোর ব্যবহার করতেন না। বরং অনেক বেশি পছন্দ করতেন গিটার, পিয়ানো, স্যাক্সোফোনের ব্যবহার"। কথার একেবারে শেষে আফশোসের সুরে এই বর্ষীয়ান গায়ক বললেন, "৯০ দশকের গোড়ায় যখন এই ছবির গান নিয়ে পঞ্চমদার সঙ্গে নানান কথাবার্তা চলতো, বুঝেছিলাম বলিপাড়ার উপর অভিমান জমেছিল ওঁর। এত বড় সুরকার অথচ হাতে তখন কোনও কাজ ছিল না তেমন। ওদিকে মঙ্গেশকর পরিবারের সঙ্গেও তাঁর সম্পর্কটা তখন ভাল যাচ্ছিল না। এরপর তো চলেই গেলেন। বড় তাড়াতাড়ি মারা গেলেন পঞ্চমদা"।

অন্যদিকে, গায়িকা ইন্দ্রাণী সেনও আরডি বর্মণের সঙ্গে তাঁর ব্যক্তিগত অভিজ্ঞতা ভাগ করে নিলেন। জানালেন, জনপ্রিয় সুরকারের সঙ্গে একবার মাত্র দেখা হয়েছিল ওঁর। দুর্গাপূজোর জন্য গান রেকর্ডিংয়ের সময়। "দেখামত্রই হাসিমুখে হাত জোড় করে নিজের নাম বললেন। ওঁর মতো অত বড় এবং জনপ্রিয় একজন শিল্পী নিজের পরিচয় দিচ্ছেন আমাকে... খুব নার্ভাস হয়ে গিয়েছিলাম। তারপর তো গানের রেকর্ডিং শুরু হল। আমার গানের খুব তারিফ করলেন। খুব উৎসাহ দিয়েছিলেন বাকি শিল্পীদেরও। ভীষণ ভদ্রলোক ছিলেন। যেখানে সংশোধন করা একান্ত প্রয়োজন ছিলে তা করলেন। নিজে পারকাশন বাজিয়ে দেখালেন, বোঝালেন। এত দ্রুত বাজিয়েছিলেন দেখে থ হয়ে গিয়েছিলাম। রেকর্ডিংয়ের শেষে সবাইকে আলাদা করে ধন্যবাদ জানিয়েছিলেন। আমাকে সেদিন পঞ্চমদা বলেছিলেন, যদি আমার গানের সঙ্গে ওঁর আগে পরিচয় থাকত, তা হলে বেশ কয়েকটি হিন্দি ছবিতে আমাকে দিয়ে গান গাওয়াতেন। এর কিছুদিন পরে তিনি চলে গেলেন। ওঁর সঙ্গে কাজ করার আর সুযোগ পাইনি। এটা আমার জীবনের খুব বড় আফসোস!"




বিশেষ খবর

নানান খবর

নানান খবর

পুজোর আগেই অঘটন, শত্রুর চক্রান্তে গয়না চুরির অপবাদে গ্রেফতার টলিপাড়ার এই নায়িকা!...

সিনেমা হলে টিকিট কাউন্টারে দেব, প্রোমোশন ছেড়ে সেখানে কি করছেন অভিনেতা?...

আরাধ্যার জন্মের সময় এ কী করেছিলেন ঐশ্বর্য! বউমার কাণ্ড নিয়ে মুখ খুললেন 'বিগ বি'...

দীপিকা এখন একরত্তিকে নিয়ে ব্যস্ত, ২০ বছরের ছোট মেয়ের সঙ্গে রোম্যান্সে মজলেন রণবীর?...

এবার বিগ বসে ‘সময়ের তাণ্ডব’! প্রতিযোগীদের তালিকায় বড় চমক, ১৮ সিজনে কবে থেকে ঘরবন্দি হচ্ছেন তারকারা?...

রূপম ইসলামের সঙ্গে প্রথমবার প্লে ব্ল্যাকে বিক্রম চট্টোপাধ্যায়! আসছে কোন ছবি? ...

ফের বিচ্ছেদের গুঞ্জন টলিপাড়ায়? একে অপরের থেকে দূরে সরলেন অভিষেক-সুরভী! নেপথ্যে তৃতীয় ব্যক্তি? ...

দেখতে দেখতে ১০০ পর্ব পার 'রোদ্দুর-ময়না'র, শুটিং সেটে কেমনভাবে হল সেলিব্রেশন?...

'ছোটপর্দার সব বড় তারকাই বিছানায় গিয়ে সফল হয়েছে', কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক অনুরাগ বসুর নায়িকা ...

'অ্যাভেঞ্জার্স'-এর প্রস্তাব পেয়েও সলমনের জন্য 'হ্যাঁ' বলতে পারেননি শাহরুখ! কেন? ফাঁস করলেন স্বয়ং �...

'বর্ডার'-এ ছিলেন সুনীল, ছবির সিক্যুয়েলে কোন ভূমিকায় যোগ দিল ছেলে আহান?...

চড়ছে রোম্যান্সের পারদ, এবার আবিরের সঙ্গে 'স্নান ঘরে গান' ঋতাভরীর!...

'বেরিয়ে যান এখান থেকে', জাতীয় পুরস্কার পাওয়ার পর কে এমন অপমান করেছিলেন মিঠুন চক্রবর্তীকে! কী হয়েছিল তারপর?...

অ্যাকশন ছেড়ে এবার 'ভূত' হবেন শাহরুখ? ছবি পরিচালনার দায়িত্বে কোন জনপ্রিয় পরিচালক? ...

পাপের বিনাশে হাতে অস্ত্র তুললেন নায়িকা! দেবীপক্ষের শুরুতেই কার মুখোশ খুলবে?...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



06 24