শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Portugal-Czechia: দুরন্ত প্রত্যাবর্তন, কনসেইসাওয়ের শেষ মিনিটের গোলে জয় পর্তুগালের

Sampurna Chakraborty | ১৯ জুন ২০২৪ ০৩ : ০১Sampurna Chakraborty


পর্তুগাল - (রান্যাক-আত্মঘাতী, কনসেইসাও)

চেক - (প্রোভোদ)

আজকাল ওয়েবডেস্ক: এক গোলে পিছিয়ে পড়ে জোড়া গোল। দুরন্ত প্রত্যাবর্তন। মঙ্গলবার জার্মানির লিপজিগ স্টেডিয়ামে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়ে ইউরো শুরু করল পর্তুগাল। ম্যাচের শেষলগ্নে পার্থক্য গড়ে দিলেন দুই 'সুপারসাব' পেদ্রো নাটো এবং ফ্রান্সিসকো কনসেইসাও। চেক রক্ষণের ভুলের পূর্ণ ফায়দা তোলেন তাঁরা। নাটোর পাস ছ'গজের বক্সের মধ্যে ক্লিয়ার করতে পারেননি রান্যাক। বল তাঁর পায়ের ফাঁক দিয়ে গলে যায়। ২১ বছরের সুযোগসন্ধানী কনসেইসাও বাঁ পায়ের শটে গোলে ঠেলেন। একটি মুহূর্ত দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেয়। পর্তুগালের দুটো গোলের পেছনেই চেক রক্ষণ এবং গোলকিপারের গাফিলতি। গোটা ম্যাচে সংগঠিত রক্ষণ এবং ভাল গোলকিপিংয়ের পর দুটো মারাত্মক ভুলের খেসারত দিতে হল চেককে। জোড়া গোলে তাঁর নাম না থাকা, কিছুটা অবাক করার মতোই। তবে গোল না পেলেও নব্বই মিনিট মাঠে থেকে দলের জয়ে সামিল হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ম্যাচ শেষে হাসিমুখে মাঠ পর্যবেক্ষণ করতে দেখা যায় তাঁকে। তবে ষষ্ঠ ইউরোতে অংশ নেওয়ার রেকর্ডের রাতে কিছুটা ম্লান মহাতারকা। ভাগ্যও সঙ্গ দেয়নি রোনাল্ডোর। বেশ কয়েকবার গোলের সুযোগ পেয়েছিলেন। তারমধ্যে তাঁর একটা হেড পোস্টে লাগে। সিআরসেভেনের পাশাপাশি নজির গড়লেন তাঁর সতীর্থ। সবচেয়ে বয়স্ক ফুটবলার হিসেবে ইউরো কাপে খেললেন পেপে। এদিন যত কাণ্ড দ্বিতীয়ার্ধে। প্রথমার্ধ গোলশূন্য শেষ হয়। ম্যাচের তিনটে গোলই বিরতির পর। পর্তুগালের জয় পোয়েটিক জাস্টিস। 

পুরোপুরি একতরফা প্রথমার্ধ। আক্রমণের পর আক্রমণ। কিন্তু নিট ফল শূন্য। প্রথমার্ধে গোলমুখ খুলতে ব্যর্থ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ব্রুনো ফার্নান্দেজ, রাফায়েল লেওরা।‌ তারমধ্যে সেরা সুযোগ সিআরসেভেনের। দু'বার সামনে একা চেকের গোলকিপারকে পেয়েও তাঁর গায়ে মারেন। ম্যাচের ৮ মিনিটে প্রথম টাচ রোনাল্ডোর। তাঁর হেড লক্ষ্যভ্রষ্ট হয়। দুই প্রান্ত থেকে আক্রমণে উঠছিলেন ব্রুনো এবং লেও। কিন্তু ক্রস এবং সেন্টারে নৈপূণ্যের অভাব। অ্যাটাকিং থার্ডে ব্যর্থতা। ২৪ মিনিটে গোলের সুযোগ এসেছিল পর্তুগালের সামনে। প্রায় ২৫ গজে দূর থেকে গোলে শট মারেন ব্রুনো। দুর্দান্ত সেভ স্টানেকের। প্রথমার্ধে গোলের নীচে অন্তত তিনটে নিশ্চিত গোল বাঁচান চেকের কিপার। তার দু'মিনিটে মাথায় আবার সুযোগ। ফার্নান্দেজের লো ক্রসে পা ছোঁয়ালেই গোল। কিন্তু বল পর্যন্ত পৌঁছতে পারেননি লেও। ম্যাচের ৩২ মিনিটে রোনাল্ডোকে গোল পাওয়া থেকে বঞ্চিত করেন স্টানেক। প্রথম ৪৫ মিনিট পুরো চেকের অর্ধেই খেলা হয়। দুই দলই মাঝমাঠে লোক বাড়িয়ে ৩-৫-২ ফরমেশনে খেলে। তবে ক্লিনশিট রাখতে হিমশিম খায় চেক। কৃতিত্ব দিতেই হবে স্টানেকের। তিনটে অনবদ্য গোল বাঁচিয়ে দলকে ম্যাচে রাখেন চেকের কিপার। প্রথমার্ধে ৭৪ শতাংশ বলের দখল ছিল পর্তুগালের। শুধু গোলটাই হয়নি। প্রথমার্ধের অন্তিমলগ্নে আবার সুযোগ পান রোনাল্ডো। কিন্তু তাঁর বাঁ পায়ের শট বাঁচায় চেক কিপার। দুটো সহজ সুযোগ একাই মিস করেন পর্তুগিজ তারকা। আগের রোনাল্ডো হলে অনায়াসেই স্কোরশিটে নাম তুলে ফেলতেন। এমন সুযোগ নষ্ট করার জন্য নিশ্চয়ই হতাশ হবেন পর্তুগিজ তারকা। 

প্রথমার্ধের একপেশে ফুটবলের মধ্যে কাউন্টার অ্যাটাক থেকে বার দুয়েক আক্রমণের চেষ্টা করে চেক। কিন্তু বিপদ তৈরি হয়নি। বৃষ্টিস্নাত রাতে রোনাল্ডো সুলভ ফ্রিকিকও দেখা যায়নি। ম্যাচের ৫৬ মিনিটে পর্তুগালের অধিনায়কের নেওয়া ফ্রিকিক সরাসরি তালুবন্দি করেন চেকের কিপার। তবে তার কয়েক মিনিটের মধ্যে গোটা স্টেডিয়ামকে অবাক করে ম্যাচের গতির বিরুদ্ধে গিয়ে এগিয়ে যায় চেক। ৬২ মিনিটে গোল করেন লুকাস প্রোভোদ। বক্সের বাইরে থেকে দূরপাল্লার শটে অনবদ্য গোল। তবে বেশিক্ষণ লিড ধরে রাখতে পারেনি চেক। আট মিনিটের মধ্যে সমতা ফেরায় পর্তুগাল। জোটার ক্রস থেকে নুনো মেন্ডিসের হেড বাঁচান স্টানেক। কিন্তু ঠেলে দেন নিজেদেরই ডিফেন্ডারের পায়ে। রবিন র‍্যান্যাকের পায়ে লেগে গোলে ঢুকে যায়। ম্যাচের ৮৭ মিনিটে অফসাইডের জন্য জোটার গোল বাতিল হয়ে যায়। রোনাল্ডোর হেড পোস্টে লাগে। ফিরতি বলে গোল করেন জোটা।‌কিন্তু অফসাইডে ছিলেন রোনাল্ডো। ম্যাচের অন্তিমলগ্নে জয়সূচক গোল ফ্রান্সিসকো কনসেইসাওয়ের। পরিবর্ত ফুটবলার হিসেবে নেমেই পার্থক্য গড়ে দেন। জয়সূচক গোলের পর আনন্দে আত্মহারা ২১ বছরের পর্তুগিজ ফুটবলার। জার্সি খুলে হলুদ কার্ডও দেখেন। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



06 24