সোমবার ২২ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Rail Accident: ‌‌মোদির জমানায় রেল দুর্ঘটনার তালিকা দীর্ঘ হচ্ছে #উত্তরবঙ্গ

Rajat Bose | ১৮ জুন ২০২৪ ১২ : ০৯



২০১৬ সাল থেকে ১৭ জুন, ২০২৪ পর্যন্ত ২‌৫টির বেশি ট্রেন দুর্ঘটনার খবর সামনে এসেছে। 

●‌২০১৬ 
২০ নভেম্বর:‌ উত্তরপ্রদেশের কানপুরের কাছে ইন্দোর–পাটনা এক্সপ্রেস বেলাইন। প্রাণ হারান অন্তত ১৪৬ জন। 

●‌ ২০১৭ 
২৩ জানুয়ারি:‌ অন্ধ্রপ্রদেশে বেলাইন জগদলপুর–ভুবনেশ্বর এক্সপ্রেস। ট্রেনটির ইঞ্জিন ও ৯টি বগি উল্টে যায়। প্রাণ হারান ৪১ জন।‌‌‌‌‌‌‌
●‌২০১৮
২৬ এপ্রিল:‌ উত্তরপ্রদেশের কুশিনগরে ট্রেনের ধাক্কা স্কুল ভ্যানে। ঘটনাস্থলেই নিহত ১৪। প্রহরী বিহীন সেই ক্রসিংয়ে মৃতদের মধ্যে ১৩ জনই শিশু।
●‌ ১৯ অক্টোবর:‌ পাঞ্জাবের অমৃতসরের কাছে দশেরার সময় ট্রেনের ধাক্কায় নিহত অন্তত ৬০ এবং জখম ৭৭। তাঁরা রাবণের দহন দেখতে জড়ো হয়েছিলেন।

●‌ ২০২১ সাল
১৭ জানুয়ারি:‌ কেরলের ইদাভাই স্টেশন থেকে অনতিদূরে মালাবার এক্সপ্রেসের পণ্য বহনকারী কামরায় অগ্নিকাণ্ড ঘটে। ভারকালা এবং পারাভুরের মাঝে এই ঘটনাটি ঘটে। তবে এই ঘটনায় কারও আহত বা নিহত হওয়ার খবর পাওয়া যায়নি। 
৭ মে:‌ কোনার্ক এক্সপ্রেসের ধাক্কায় মৃত্যু হয় দুই রেলকর্মীর। তেলেঙ্গানার মেহবুবাবাদ স্টেশনের কাছে এই দুর্ঘটনা ঘটে। ট্রাকম্যান হিসেবে কর্মরত দুই রেলকর্মী ডাউন লাইনে ১ নম্বর ট্র্যাকে কাজ করছিলেন। ট্রেনের শব্দ পেয়ে তাঁরা ২ নম্বর ট্র্যাকে যান। সেই সময় কোনার্ক এক্সপ্রেসের ধাক্কায় সেখানেই মৃত্যু হয় তাঁদের।
১ জুন:‌ আম্বুর স্টেশনের কাছে সিগনালে কাজ করছিলেন দুই রেলকর্মী। মালগাড়ির ধাক্কায় মারা যান তাঁরা। বৃষ্টিতে ট্রেন দেখতে না পাওয়ায় দুর্ঘটনা ঘটে বলে জানায় দক্ষিণ রেল। 
২৫ আগস্ট:‌ লাইনচ্যুত হয় গুয়াহাটি–হাওড়া সরাইঘাট কোভিড স্পেশ্যাল ট্রেন। ৪টি কামরা ছায়াগাঁও স্টেশনের কাছে লাইনচ্যুত হয়।

●‌ ২০২২ সাল
১৩ জানুয়ারি:‌ বিকেল ৫টা। নিউ ময়নাগুড়ি ও নিউ দোমোহনি‌— দুই স্টেশনের মাঝে লাইনচ্যুত হয় বিকানির‌–গুয়াহাটি এক্সপ্রেস। ওই রেল দুর্ঘটনায় ৯ জন যাত্রীর মৃত্যু হয়। প্রায় ৪০ জন জখম হন।
২৫ মার্চ:‌ নবসারি এবং মারোইল স্টেশনের মাঝে মুম্বই–নিউ দিল্লি দুরন্ত এক্সপ্রেস ধাক্কা মারে দুই রেলকর্মীকে। মারা যান দু’‌জনেই।
৩ এপ্রিল:‌ নাসিক থেকে অদূরে দুর্ঘটনার কবলে পড়ে পবন এক্সপ্রেস। লাইনচ্যুত হওয়ায় আহত হন দু’জন যাত্রী। 

●‌ ২০২৩ সাল
গত বছরই দেশে ১৭টি রেল দুর্ঘটনা ঘটে। এই রেল দুর্ঘটনাগুলির মধ্যে ৬টি ঘটেছিল জুন মাসে।

২ জানুয়ারি:‌ ভোর ৪টে নাগাদ রাজস্থানের মাড়োয়ার স্টেশন ছাড়ার কিছুক্ষণের মধ্যে সূর্যনগরী এক্সপ্রেসের ১১টি কামরা লাইনচ্যুত হয়। আহত হন ১০ যাত্রী।
৩ এপ্রিল:‌ কেরলের কান্নুরগামী একটি এক্সপ্রেসে সহযাত্রীদের গায়ে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ ওঠে এক যাত্রীর বিরুদ্ধে। পরে এক শিশুকন্যা–সহ তিন জনের দেহ লাইন থেকে উদ্ধার হয়। সেই ঘটনায় যাত্রী–সুরক্ষা নিয়ে রেল কর্তৃপক্ষের দিকে আঙুল উঠেছিল।
১৫ মে:‌ বেঙ্গালুরুগামী চেন্নাই–বেঙ্গালুরু ডাবল ডেকার এক্সপ্রেসের কামরা বেঙ্গালুরু অভিমুখে বিসনাট্টম স্টেশনের কাছে লাইনচ্যুত হয়। হতাহতের খবর পাওয়া যায়নি।
২ জুন:‌ সন্ধে ৭টা। দুর্ঘটনার কবলে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। ওড়িশার বালেশ্বরে মালগাড়ির সঙ্গে ধাক্কা লাগায় লাইনচ্যুত হয় করমণ্ডল এক্সপ্রেস। মারা যান প্রায় ৩০০ জন। জখম হয়েছিলেন প্রায় ১০০০ জনেরও বেশি। 
৮ জুন:‌ দুপুরে উটি থেকে মেট্টুপালায়াম যাওয়ার নীলগিরি মাউন্টেন রেলের কামরা লাইনচ্যুত হয়ে পড়ে কুন্নুরের কাছে। 
ওই মাসেই পরের ঘটনা ঘটে বিজয়ওয়াড়া থেকে চেন্নাই সেন্ট্রাল জনশতাব্দী এক্সপ্রেসে। চেন্নাই সেন্ট্রাল থেকে কারশেডের দিকে যাওয়ার সময়ে লাইনচ্যুত হয় কামরা।
চেন্নাই সেন্ট্রাল থেকে তিরুভাল্লুরগামী লোকাল ট্রেনের কোচ লাইনচ্যুত হয় ওই মাসেই। 
২২ জুন:‌ লোকমান্য তিলক এক্সপ্রেসের একটি কামরায় আগুন লাগে। চেন্নাই থেকে মুম্বই যাচ্ছিল ট্রেনটি।
২৫ জুন:‌ বাঁকুড়ার ওন্দাগ্রাম স্টেশনের কাছে লুপ লাইনে দাঁড়িয়েছিল একটি মালগাড়ি। পিছন থেকে এসে সেটিকে ধাক্কা মারে অন্য একটি মালগাড়ি। ক্ষতিগ্রস্ত হয় ১৩টি বগি। আহত বা নিহত হননি কেউ।
৭ জুলাই:‌ তেলেঙ্গানার ইয়াদাদ্রি–ভুবনগিরি জেলার বোমাইপল্লি ও পাগিদিপল্লির মধ্যে হাওড়া যাওয়ার ফলকনামা এক্সপ্রেসের তিনটি কামরায় আগুন লাগে। আহত বা নিহত হননি কেউ।
২৬ আগস্ট:‌ ভোর সাড়ে ৫টার আশপাশে মাদুরাই স্টেশনের কাছে লখনউ–রামেশ্বরম ভারতগৌরব ট্রেনের কামরায় আগুন লাগে। ৯ জনের মৃত্যু হয়েছিল। আহত প্রায় ২০ জন। ব্যক্তিগতভাবে ভাড়া নেওয়া ওই কামরাটিতে গ্যাস সিলিন্ডার ছিল। সেখান থেকে আগুন লেগেছিল বলে জানায় রেল। 
২৩ সেপ্টেম্বর:‌ তিরুচিরাপল্লি– শ্রীগঙ্গানগর হামসফর এক্সপ্রেসের ২টি কামরায় আগুন লাগে। ভালসাদ স্টেশন হয়ে যাওয়ার সময় এই ঘটনা ঘটে। আহত বা নিহত হননি কেউ।
২৬ সেপ্টেম্বর:‌ একটি লোকাল ট্রেন রাতের দিকে লাইনচ্যুত হয়। তারপর সেটি মথুরা স্টেশনের ২এ প্ল্যাটফর্মের ওপর উঠে যায়।
১১ অক্টোবর:‌ রাতে আনন্দবিহার টার্মিনাল–কামাখ্যা জংশন নর্থ–ইস্ট এক্সপ্রেসের ৬টি কামরা লাইনচ্যুত হয়। মৃত্যু হয় ৪ যাত্রীর। আহত হন ৭০ জনের বেশি।
২৯ অক্টোবর:‌ রাতে অন্ধ্রের কোট্টভালাসা স্টেশনের কাছে বিশাখাপত্তনম–রায়গাদা এবং বিশাখাপত্তনম–পালাসা প্যাসেঞ্জার ট্রেনের ধাক্কা লাগে। ১৪ জন মারা যান। আহত হন প্রায় ৫০ জন।
এরপর গাজিপুর–দিল্লির আনন্দবিহার যাওয়া সুহেলদেও সুপারফাস্ট এক্সপ্রেস উত্তরপ্রদেশের প্রয়াগরাজের কাছে লাইনচ্যুত হয়। 
বছরের শেষের দিকে উত্তরপ্রদেশের এটাওয়ার কাছে দিল্লি–দ্বারভাঙা সুপারফাস্ট এক্সপ্রেসে আগুন লাগে। কেউ মারা না গেলেও বেশ কয়েকজন আহত হন।

●‌ ২০২৪ সাল
২৮ ফেব্রুয়ারি:‌ ঝাড়খণ্ডের জামতাড়ায় পূর্ব রেলের আসানসোল ডিভিশনের বিদ্যাসাগর ও কাশিটার স্টেশনের মাঝে লোকাল ট্রেনের ধাক্কায় দুই যাত্রীর মৃত্যু হয়। ডাউন অঙ্গ এক্সপ্রেসে অগ্নিকাণ্ডের ভুয়ো খবর ছড়ানোয় যাত্রীরা চেন টেনে ট্রেন থামায়। ট্রেন থেকে নেমে রেললাইন ধরে হাঁটার সময় আসানসোল–ঝাঝা ট্রেনের ধাক্কায় দু’‌জন মারা যান। আহতও হন অনেকে।
এরপরেই ১৭ জুন, সোমবার সকালে দুর্ঘটনার কবলে পড়ল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস।‌‌‌‌‌‌


ফাঁসিদেওয়ায় দুর্ঘটনার পর। মালগাড়ির বগি ছড়িয়ে–ছিটিয়ে পড়ে আছে দেশলাইয়ের বাক্সের মতো। সোমবার। ছবি:‌ পিটিআই 






বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Tmc 21july : ধর্মতলার সভায় যোগ দিলেন রেকর্ড সংখ্যক মহিলা কর্মী ...

Road Accident: লরির সঙ্গে মুখোমুখি ধাক্কা বাসের, ক্ষোভে ফুঁসছেন স্থানীয়রা, কার বিরুদ্ধে অভিযোগ?...

21 July TMC Meeting Mamata Banerjee: একা কংগ্রেস নয়, বিজেপি বিরোধী লড়াইয়ে উঠে আসবে আঞ্চলিক দলগুলিও, বুঝিয়ে দিলেন মমত...

21 July TMC Meeting Mamata Banerjee: অভিযোগ যেন না আসে, দল কিন্তু ব্যবস্থা নেবে, ২১-এর মঞ্চে জনপ্রতিনিধিদের কড়া হুঁশিয়...

21 July TMC Meeting Abhishek Banerjee: 'আগামী লড়াই আরও কঠিন', তৃণমূল স্তরের নেতাদের হুঁশিয়ারি দিয়ে রাখলেন অ...

BJP: শহিদ দিবসের আগের দিন তৃণমূল ছাড়লেন এই নেতা, উল্লাস বিজেপি শিবিরে ...

Health Department: ল্যাংচা খাওয়ার আগে দেখে নিন ছত্রাক আছে কিনা, নামী দোকানে অভিযান চালিয়ে ৩ কুইন্টাল ল্যাংচা বাজেয়াপ্...

Hooghly: শরীরের উপর দিয়ে চলে গেল দূরপাল্লার ট্রেন, চলন্ত ট্রেনের তলায় শুয়েও প্রাণে বাঁচলেন রেল কর্মী ...

Hooghly: পড়াতে গিয়ে দুঃস্থ নাবালিকাকে যৌন নির্যাতন, অধ্যাপকের চরম সাজা ঘোষণা শ্রীরামপুর আদালতের ...

INVESTIGATION TEAM: প্রসূতি মৃত্যুর ঘটনার তদন্তে চুঁচুড়া জেলা হাসপাতালে স্বাস্থ্য দপ্তরের বিশেষজ্ঞ দল...

Eastern Railway: শনি-রবিতে কোনও ট্রেন বাতিল হচ্ছে না, জানিয়ে দিল পূর্ব রেল...

Sealdah Station: ৮ লক্ষ টাকার গাঁজা নিয়ে রাজধানী এক্সপ্রেসে দিল্লি যাচ্ছিল দুই যুবক, হাতেনাতে ধরল আরপিএফ...

CRACKER MANUFACTURING FACTORY: বিরাট বড় শেড, ল্যাবরেটরিতে মজুত একাধিক বিষ্ফোরক, সামনে এল আরও এক বেআইনি বাজি কারখানা...

School Principal Recruitment: প্রধান শিক্ষক নিয়োগ নিয়ে কী পদক্ষেপ রাজ্য সরকারের ?...

Arnab Daam: দয়া করে আমায় পিএইচডিটা করতে দিন, 'মাওবাদী' অর্ণবের বিশেষ অনুরোধ ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া